নলেন গুড়ের ফিরনি

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জানুয়ারি ২০২২, ০৯:৪৮

শীতকালে নলেন গুড়ের পিঠা-পুলি ও ফিরনি রান্নার তোড়জোড় শুরু হয়ে যায় ঘরে ঘরে। নলেন গুড়ের ফিরনি খাওয়ার মজাই আলাদা। ছোট-বড় সবাই ফিরনির স্বাদ নিতে চান। ফিরনি বিভিন্ন উপকরণ দিয়ে রান্না করা যায়।

নলেন গুড় এক ধরনের গুড় যা খেজুরের রস থেকে তৈরি করা হয়। খেজুরের উত্তাপে রসকে ঘন ও শক্ত পাটালিগুড়ে পরিণত করা হয়। আগেকার দিনে শীতকালে নলেন গুড় দিয়ে নানারকম পদ তৈরি হতো। তবে এখন সেই পদের তালিকা কম হলেও এই বিশেষ গুড়ের কদর কিন্তু কমেনি।

উপকরণ

চালের গুঁড়া: এক কাপ

ঘি: এক টেবিল চামচ

কাজুবাদাম: ১৫টি

কিশমিশ: ১৫টি

দুধ: ২ কাপ

চিনি: এক কাপ

নলেন গুড়: ৩ কাপ

খোয়া ক্ষীর: ১০০ গ্রাম

গোলাপজল: আধা চা চামচ

গুঁড়া দুধ: এক টেবিল চামচ

এলাচ ও দারুচিনি গুঁড়া: এক চা চামচ

জায়ফল ও জয়িত্রী গুঁড়া: আধা চা চামচ

প্রণালি

প্রথমে কড়াইয়ে ঘি গরম করে কাজু ও কিশমিশ ভেজে নিন। এরপর ভাজা হয়ে গেলে দুধ মিশিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। দুধ হালকা ফুটে উঠলে তাতে চিনি মিশিয়ে দিন। চিনি গললে গুড় মিশিয়ে নিন। দুধের সঙ্গে গুড় ভালোভাবে মিশে গেলে তাতে মিশিয়ে দিন চালের গুঁড়া। চালের গুড়ো দিয়ে নাড়াচাড়া করার পর ক্ষীর দিয়ে দিন। কিছুক্ষণ পর হালকা ফুটে উঠলে কাঁচা দুধে গুলে রাখা গুঁড়া দুধ মিশিয়ে দিন। চাল সিদ্ধ হলে একে একে গোলাপজল, এলাচ, দারুচিনি, জায়ফল ও জয়িত্রী গুঁড়া দিয়ে নেড়ে নামিয়ে নিন। ঠান্ডা ফিরনি খেতে চাইলে কিছুক্ষণ পর ফ্রিজে ঢুকিয়ে রাখুন। অল্প পেস্তা ও আমন্ড কুচি ছড়িয়ে পরিবেশন করুন মজাদার নলেন গুড়ের ফিরনি।

(ঢাকাটাইমস/৪জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :