‘যুবতী রাধে’ কার? কী বলছে কপিরাইট?

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২২, ১৫:২৩

বাংলাদেশের দুজন স্বনামধন্য অভিনয়শিল্পী চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওন। পাশাপাশি পৃথকভাবে তারা একাধিক সিনেমায় গানও গেয়েছেন। তবে ২০২০ সালে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবং পার্থ বড়ুয়ার সংগীত পরিচালনায় ‘সর্বত মঙ্গল রাধে’ শিরোনামের একটি লোকগানে একসঙ্গে কণ্ঠ মেলান চঞ্চল ও শাওন। ব্যাপক জনপ্রিয়তা পায় গানটি। পাশাপাশি বেশ বিতর্কেরও জন্ম দেয়।

ওই সময় চঞ্চল-শাওনের ‘সর্বত মঙ্গল রাধে’কে নিজেদের বলে দাবি করে ‘সরলপুর’ নামে একটি ব্যান্ড দল। তাদের দাবি ছিল, ২০১৮ সালের জুনে ‘যুবতী রাধে’ শিরোনামে একটি গানের কপিরাইট তাদেরকে দিয়েছে বাংলাদেশ কপিরাইট অফিস। তারা অভিযোগ করে, সেই গানের কথা ও সুর হুবহু নকল করে ‘সরলপুর’ ব্যান্ডের অনুমতি ছাড়াই ‘সর্বত মঙ্গল রাধে’ গানটি প্রকাশ করেছে আইপিডিসি।

২০২০ সালে ‘সর্বত মঙ্গল রাধে’ প্রকাশের পর আইপিডিসি ও চঞ্চল-শাওনদের বিরুদ্ধে কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগও তোলে গানটির সত্ত্বাধিকারী দাবি করা ‘সরলপুর’ ব্যান্ড। সে সময় বিতর্কের মুখে শাওন-চঞ্চলের গাওয়া গানটি ইন্টারনেট থেকে সরিয়ে নেয় আইপিডিসি।

কিন্তু এক বছর না যেতেই গণেশ গেল উল্টে। বুধবার ‘সরলপুর’ ব্যান্ডের ‘যুবতী রাধে’ গানের স্বত্ত্ব বাতিল করেছে বাংলাদেশ কপিরাইট অফিস। কারণ, ২০১৮ সালে অনৈতিকভাবে সেটির কপিরাইট নিয়েছিল ‘সরলপুর’ ব্যান্ড। গানটির ১২টি লাইনের পুরোটাই চুরি করা। তাই তাদের স্বত্ত্ব বাতিল করা হয়েছে।

বুধবার রাতে গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন কপিরাইট অফিসের রেজিস্টার জাফর রাজা। অর্থাৎ, চঞ্চল-শাওনের গাওয়া ‘সর্বত মঙ্গল রাধে’ নিয়ে জল ঘোলা করে নিজেদের পায়েই কুড়াল মারল ‘সরলপুর’ ব্যান্ড।

তাহলে যুবতী রাধে কার? এ সম্পর্কে কী বক্তব্য বাংলাদেশ কপিরাইট অফিসের? তারা বলছে, ‘ময়মনসিংহ গীতিকার বহুল জনপ্রিয় একটি গান ‘যুবতী রাধে’। গানটি আবহমানকাল থেকে চলে আসা লোকগান থেকে কিছুটা রূপান্তর করে, কিছু শব্দ পরিমার্জন করে রচনা করেছে ‘সরলপুর’ ব্যান্ড। তবে এটা কারও মৌলিক গান নয়।

অথচ সেই গানকেই নিজেদের বলে দাবি করে ২০২০ সালে তুমুল বিতর্ক সৃষ্টি করে ‘সরলপুর’ ব্যান্ড। কিন্তু বাংলাদেশ কপিরাইট অফিসের তদন্তে বেরিয়ে এসেছে, গানটি তাদের নয়। কাজেই ‘যুবতী রাধে’ গানটির স্বত্ত্ব আর ‘সরলপুর’ ব্যান্ডের থাকছে না বলে সাফ জানিয়ে দিয়েছে কপিরাইট অফিস।

ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :