বইমেলার লক্ষ্য কতটা সফল

তানিয়া হাসান
 | প্রকাশিত : ১৬ মার্চ ২০২২, ১৪:১৫

বাঙালির প্রাণের জরুরি মেলা অমর একুশে বইমেলা শেষ হবে আর মাত্র একদিন পরই। ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ছুঁয়ে বাড়ানো হয়েছিল ২৮ ফেব্রুয়ারি প্রান্তিকের বইমেলার সময় সীমা। আগামীকাল বৃহস্পতিবার ভাঙবে মিলনমেলা। রাত ৯টায় বাজবে বিদায়ের করুণ সুর। ৩০ দিনের মেলায় লেখক পাঠকের হৃদয়ে জমেছে অনেক স্মৃতি অভিজ্ঞতা। জন্ম নিয়েছে নানা ভাবনা, প্রতিক্রিয়া। মেলা নিয়ে সেরকম অনুভূতিই জানাচ্ছেন কবি তানিয়া হাসান

চিত্তরঞ্জন সাহা ১৯৭২ সালে মাত্র ৩২টি বই নিয়ে বাংলা একাডেমির বর্ধমান হাউজ প্রাঙ্গণে চটে বসে সূচনা করেছিলেন বইমেলার। পরবর্তী সময়ে তিনিই বাংলাদেশ পুস্তক বিক্রেতা ও প্রকাশক সমিতি গঠন করেন। অনেক বাধা বিপত্তি পেরিয়ে বিস্তার হয় মেলার আয়তন ও আয়োজন। একুশে বইমেলা এখন বাঙালির একটা অন্যতম আনন্দ উৎসব। লেখক এবং পাঠকদের মিলনমেলা।

চিত্তরঞ্জন সাহা বাণিজ্যিক ভাবনা ছাড়াও বইকে সব শ্রেণির পাঠকের কাছে পৌঁছে দেওয়া এবং স্বাধীনতার পরে পাকিস্তানপন্থি ও সংরক্ষণবাদী ভাবনার প্রসার রোধে তরুণদের মনকে মুক্তিযুদ্ধে চেতনার দিকে, সংস্কৃতির শিকড়ের দিকে নিয়ে আসার লক্ষ্য সামনে রেখে বইয়ের মেলা শুরু করেছিলেন।

যেহেতু মেলাটি বইয়ের, সে ক্ষেত্রে মেলার উদ্দেশ্যে যাত্রা এবং কার্যক্রম বইভিত্তিক হওয়া উচিৎ। বইমেলায় বইকে ঘিরে নানান আলোচনা চলবে, ধর্ম বিষয়ক, দর্শন বিষয়ক, ইতিহাস বিষয়ক বিতর্ক চলবে। থাকবে রাজনৈতিক বিতর্ক, সংলাপ, শিক্ষা ও সংস্কৃতি কাঠামোর মধ্যে এবং অতি অবশ্যই দলীয় কাঠামোর বাইরে। মেলার মাঠ মুখরিত থাকবে মুগ্ধ শব্দের ঝঙ্কারে।

তবে আমরা হতাশ হই, যখন অনেক ক্ষেত্রেই সম্পূর্ণ ব্যতিক্রম হয়, একজন সাধারণ পাঠক যখন মেলা থেকে ফিরে এসে লেখকদের প্রতি সম্মান ধরে রাখতে পারেনা। কিছু বেপরোয়া নয়া লেখকদের অতি উচ্ছ্বসিত শোরগোল, মেলার মাঠে নেশার আখড়া মেলাকে নতুনভাবে সাধারণ মানুষকে চেনায়। মেলাকে কেউ কেউ লেখকদের নোংরামির পটভূমি বলেই ভেবে নেয়।

আর তাদের সাথে যখন শিশু-কিশোর পরিচিত হবে, কী ধারণা পুষবে সে মনে লেখকদের সম্পর্কে। একজন লেখকের প্রতি শ্রদ্ধা, সমীহ যদি পাঠকের না থাকে তাহলে তার কথা বা ভাবনা উপলব্ধি করা অসম্ভব। বইমেলা হওয়া উচিত একটা পবিত্র চিত্রপট।

ঘুরতে যাওয়ার জন্য পার্ক আছে সারা বছর উন্মুক্ত থাকে, মদ খাওয়ার জন্যও আছে সরাইখানা। এসবের জন্য আমরা বইমেলাকে কেন বেছে নিই।

(ঢাকাটাইমস/১৬মার্চ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা ও সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :