জোর জল্পনা, মন্ত্রিসভায় দপ্তর বদল নাকি নতুন অন্তর্ভুক্তি?

বিশেষ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ আগস্ট ২০২২, ১৩:৫০ | প্রকাশিত : ২৫ আগস্ট ২০২২, ১৩:২৭

মন্ত্রিসভায় কি সহসাই কোনো রদবদল হবে? নাকি নতুন মন্ত্রীদের অন্তর্ভুক্তিও আসন্ন? জোর জল্পনা, আবারও।

ড. আবদুল মোমেন কি পররাষ্ট্রমন্ত্রী থাকছেন? নাকি আগামী ৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের পর পররাষ্ট্র মন্ত্রণালয়ে নতুন কোনো মন্ত্রী দেখা যাবে? চর্চাটা আওয়ামী লীগের নীতিনির্ধারণী মহল থেকে শুরু করে নানা পর্যায়ে শুরু হয়েছে।

আগামী জাতীয় নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই মন্ত্রিসভায় বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদের মতো অভিজ্ঞ, সৎ ও ব্যক্তিত্ব সম্পন্ন নেতৃত্বের অন্তর্ভুক্তির প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা বাড়ছে। ঢাকা টাইমস-এর সাথে আলাপকালে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হওয়া একজন সিনিয়র আওয়ামী লীগ নেতা বলেন, রাজনৈতিক অস্থিরতা যত বেশি ঘনীভূত হবে ততই আমির হোসেন আমু, তোফায়েল আহমেদসহ কিছু সিনিয়র নেতার অভিজ্ঞতা দল ও সরকারের কাজে লাগানোর প্রয়োজনীয়তা বাড়বে। বিষয়টি সর্বোচ্চ নীতিনির্ধারকের বিবেচনায় আছে বলে মনে করেন সিনিয়র এই আওয়ামী লীগ নেতা।

প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরের কারণে এখনই হয়তো পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের দপ্তর টিকে যাচ্ছে, ঢাকা টাইমসকে এমনটাই জানিয়েছেন আওয়ামী লীগের একাধিক নীতিনির্ধারক। তবে তারা এটাও মনে করেন, স্পর্শকাতর একটি মন্ত্রণালয়ের দায়িত্বে থেকে আবদুল মোমেন যেভাবে একের পর এক বিতর্কিত মন্তব্য করেছেন, তাতে তাকে ওই মন্ত্রণালয়ে রেখে দিলে সব মহলেই ভুল বার্তা যাবে। আবদুল মোমেনকে অন্য দপ্তরে মন্ত্রী করে কাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আনা যায়? এ নিয়েও চিন্তাভাবনা চলছে বলে সংশ্লিষ্ট একাধিক সূত্র ঢাকা টাইমসকে জানায়। তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ এই ক্ষেত্রে অনেকের প্রথম পছন্দ।

নানা কারণে গুরুত্বপূর্ণ বাণিজ্য মন্ত্রণালয়ও কি নতুন মন্ত্রী পেতে চলেছে? দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে হাঁসফাঁস করা নাগরিকদের কতটা স্বস্তি দিতে পারবেন অন্য কেউ, এই আলোচনাও সরকারের নীতিনির্ধারকদের মধ্যে আছে বলে জানা যায়। তবে একজন অব্যবসায়ী পেশাজীবীকে বাণিজ্য মন্ত্রণালয়ে আনা যায় কি-না তা নিয়ে চর্চা ভেতরে ভেতরে আছে। দপ্তর বদল হলে টিপু মুনশী গুরুত্বপূর্ণ আরেকটি মন্ত্রণালয়ে যেতে পারেন বলে ঢাকা টাইমসকে সরকারের নীতিনির্ধারকরা জানান। তাঁরা মনে করেন, সেই ক্ষেত্রে বর্তমান পূর্ত প্রতিমন্ত্রীকে অন্য আরেকটি মন্ত্রণালয়ে দেখা যাবে।

সরকার ও আওয়ামী লীগের একাধিক নীতিনির্ধারক মনে করছেন, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ, স্বাস্থ্য, রেলওয়ে, প্রাথমিক ও গণশিক্ষা, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে নতুন মুখ আসলে সব মহলে ইতিবাচক বার্তা পৌঁছতে পারে।

মন্ত্রিসভায় রদবদল, অনুর্ভুক্তি এসবই কি জল্পনাই থাকবে, নাকি বাস্তব রূপ পাবে? অচিরেই হয়তো এর উত্তর পাওয়া যাবে।

(ঢাকাটাইমস/২৫আগস্ট/এআর)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :