মৌলভীবাজারের ৭টিসহ ৩১ সড়ক মেরামতে ৬৩৫ কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার
 | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০২২, ১৭:২৯

চলতি বছরের বন্যায় সিলেটের বেশিরভাগ সড়কই পানিতে তলিয়ে যায়। বিভিন্ন স্থানে সড়কের ওপর ২ থেকে ৫ ফুট পর্যন্ত পানি ছিল। এতে সড়কের বিটুমিন উঠে ভেসে যায়। কোথাও কোথাও সড়কের সাইডের মাটি ধসে যায়। বিভিন্ন সেতু ও কালভার্টের অ্যাপ্রোচ সড়কও ক্ষতিগ্রস্ত হয়। যে কারণে গত ৪-৫ মাস ধরে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে এই এলাকার মানুষকে। অবশ্য এই দুর্ভোগের অবসান হচ্ছে শিগগিরই। বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেট অঞ্চলের ৩১টি সড়ক মেরামতে ৬৩৫ কোটি টাকার প্রকল্প মাসে সপ্তাহে অনুমোদন লাভ করেছে। যার মধ্যে মৌলভীবাজার জেলার রয়েছে ৭টি জনগুরুত্বপূর্ণ সড়ক।

সড়ক বিভাগের সংশ্লিষ্ট সূত্র জানায়, গত আগস্ট মাসের শেষ দিকে সিলেট সড়ক জোনের পক্ষ থেকে বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তা-সমূহের সামগ্রিক চিত্র তুলে ধরে সড়ক বিভাগের প্রধান প্রকৌশলীকে একটি প্রতিবেদন পাঠানো হয়। এরই পরিপ্রেক্ষিতে গত ১৪ সেপ্টেম্বর সড়ক পরিবহন ও সেতু বিভাগের সচিব এ বি এম আমিন উল্যাহ নূরীর সভাপতিত্বে সচিবালয়ে এক সভাঅনুষ্ঠিত সভায় সিলেট বিভাগের ৩১টি রাস্তা মেরামত করতে ৬৩৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন করা হয় প্রকল্পের আওতাভুক্ত সড়কগুলো হচ্ছে: সিলেটের শেওলা-সুতারকান্দি সড়ক, গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারাবাজার সড়ক, রাজনগর-কুলাউড়া-জুড়ী-বড়লেখা-বিয়ানীবাজার-শেওলা-চারখাই সড়কের বিভিন্ন অংশ, বীর মুক্তিযোদ্ধা কমান্ড্যান্ট মানিক চৌধুরী সড়ক, শায়েস্তাগঞ্জ-হবিগঞ্জ-নবীগঞ্জ-শেরপুর (আউশকান্দি) সড়ক, ঢাকা (কাঁচপুর)-ভৈরব-জগদীশপুর-শায়েস্তাগঞ্জ-সিলেট-তামাবিল-জাফলং সড়কের বিভিন্ন অংশ, সিলেট-সুনামগঞ্জ সড়কের বিভিন্ন অংশ, হবিগঞ্জ-বানিয়াচং-আজমিরীগঞ্জ-শাল্লা সড়ক, সিলেট-গোলাপগঞ্জ-চারখাই-জকিগঞ্জ সড়ক।

এ ছাড়াও রয়েছে মদনপুর-দিরাই-শাল্লা সড়ক, জামালগঞ্জ-সুনামগঞ্জ সড়ক, সুনামগঞ্জ-দোয়ারাবাজার সড়ক, বানিয়াচঙ্গ-নবীগঞ্জ সড়ক, কুলাউড়া-ব্রাক্ষণবাজার ফেঞ্চুগঞ্জ উপজেলা সংযোগ সড়ক, জুড়ি-ক্লিভডন কুলাউড়া সড়ক এবং কুলাউড়া গাজীপুর-জুড়ী-সাগরনাল উপজেলা সংযোগ সড়ক, দরবস্ত-কানাইঘাট-শাহবাগ সড়ক, সুনামগঞ্জ-কাচিরগাতি-বিশ্বম্ভরপুর সড়ক, পাগলা-জগন্নাথপুর-রাণীগঞ্জ-আউশকান্দি সড়ক, সারী-গোয়াইনঘাট সড়ক, রশিদপুর-বিশ্বনাথ-রাশপাশা-লামাকাজি সড়ক, নিয়ামতপুর-তাহিরপুর সড়ক, কোম্পানীগঞ্জ-ছাতক সড়ক, ভাদেশ্বর-মিরগঞ্জ-মানিককোনা-ফেঞ্চুগঞ্জ সড়ক, দাউদাবাদ-দাউদপুর-ভাদেশ্বর (ঢাকা দক্ষিণ) সড়ক, জুড়ি-লাঠিটিলা সড়ক, বড়লেখা-শাহবাজপুর-লাতু সড়ক এবং চুনারুঘাট-আসামপাড়া-গাজিপুর ইউপি বাল্লা বিজিবি ক্যাম্প রোড। এসব সড়ক সংস্কার ও পুনর্বাসন হবে।

এ ব্যাপারে জানতে চাইলে সড়ক জোন সিলেটের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ফজলে রাব্বি খবরের সত্যতা নিশ্চিত করে ঢাকা টাইমসকে লবলেন, চলতিমাসে এসব সড়কের টেন্ডার আহ্বান করা হবে। এমনকি আগামী এক মাসের মধ্য সংস্কারকাজ শুরু করা হবে।

(ঢাকাটাইমস/৬অক্টোবর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :