মৌলভীবাজারে রোপা আমন ঘরে তোলার প্রস্তুতি, বাম্পার ফলনের আশা

আব্দুল বাছিত বাচ্চু, মৌলভীবাজার
| আপডেট : ০৬ নভেম্বর ২০২২, ১৫:৪১ | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০২২, ১৫:১৪

মৌলভীবাজারের রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়নের মেলাগড় গ্রামের পেশাদার কৃষক লাল মিয়া। চলতি মৌসুমে রোপা আমন লাগিয়েছেন নিজের ৮ একর জমিতে। কিছু পাতাপচা রোগ আর পোকার আক্রমণ সত্ত্বেও ভালো ফলনের আশা তার। এখন চলছে ধান ঘরে তোলার প্রস্তুতি । জানালেন, ধানের গোলা পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছে। শুকানোর 'খলা' ( মাঠ)ও প্রস্তুত।

লাল মিয়া' ঢাকা টাইমস'কে বলেন, তিনি ৩টি স্থানীয় ও উফশী জাতের ধান লাগিয়েছেন জমিতে । ব্রি-১১, স্বর্ণা আর আসামি।

ফলন কেমন হয়েছে জানতে চাইলে লাল মিয়া বলেন, নিজে খাওয়ার জন্য লাগিয়েছেন আসামি জাতের ধান। ফলন ৩৫ মন হতে পারে প্রতি একরে। তারপরও লাগিয়েছেন ভাত স্বাদ হয় দেখে। এছাড়া বিক্রির জন্য ব্রি-১১ ও স্বর্ণা। এগারো ৭০ মন এবং স্বর্ণা ৫৫ মণ পর্যন্ত পাওয়ার আশা করছেন তিনি। এখন ধান কাটার অপেক্ষা।

শুধু লাল মিয়া নয় মৌলভীবাজারে ঘরে ঘরে ধান তোলার প্রস্তুতি শুরু হয়েছে। এখানে চলতি বছর আমনের বাম্পার ফলনের আশা করছেন কৃষকেরা।

স্থানীয় কৃষকেরা জানান, প্রথমে ধানের পাতাপচা রোগ দেখা দিলে তারা অনেক টেনশনে ছিলেন। পরে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে প্রচুর বৃষ্টিপাত হয়। ফলে কিছু ধান হেলে পড়লেও এই বৃষ্টি আমন ধানের জন্য আশীর্বাদ হয়ে আসে।এখন ভালো ফলনের আশায় কৃষকেরা আনন্দিত।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মৌলভীবাজার জেলার উপ পরিচালক ডিডি শামসুদ্দিন আহমেদ ঢাকা টাইমসকে জানান, চলতি বছর ১ লাখ ১ হাজার ৬ শ হেক্টর জমিতে আমন লাগানো হয়েছে। ব্রি ৪৯, ৮৭, ৭৫, ৯২,১১,৩১ ও ব্রি-৩২ ধান লাগিয়েছে কৃষকেরা। এখন আগাম জাতের ধান কাটা শুরু হয়ে গেছে। আমাদের ধারণা ২ দশমিক ৯৭ মেট্রিক টন লক্ষ্য মাত্রা ছাড়িয়ে যেতে পারে।

(ঢাকাটাইমস/৭নভেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :