এ মাসেই আসছে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি, থাকছে ৫ বিসিএসের মধ্যে সর্বোচ্চ ক্যাডার পদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ নভেম্বর ২০২২, ১৩:৫১ | প্রকাশিত : ২২ নভেম্বর ২০২২, ১১:০৫

চলতি মাসের মধ্যেই আসছে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত সপ্তাহে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) দুই হাজার ৩০৯টি পদের জন্য চাহিদাপত্র পাঠানো হয়েছে।

চাহিদাপত্রে ক্যাডার পদ নির্দিষ্ট করা হলেও নন-ক্যাডারের পদ নির্দিষ্ট করা হয়নি। তবে এতে গত পাঁচ বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি ক্যাডার পদ থাকছে বলে মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ৪৫তম সাধারণ বিসিএসে ২৩টি ক্যাডারে জনবল নেওয়া হবে। এতে মোট ক্যাডার পদ থাকছে ২ হাজার ৩০৯টি। সবচেয়ে বেশি ৫৩৯ জন নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে, যার মধ্যে সহকারী সার্জন ৪৫০ জন ও ডেন্টাল সার্জন ৭৯ জন।

অন্যান্য ক্যাডারে শিক্ষায় রয়েছে ৪৩৭ জন, প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, আনসারে ২৫, কর-এ ৩০ জন ও পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জন।

মন্ত্রণালয় যেসব পদ পাঠিয়েছে সেগুলো নিয়ে পিএসসি কাজ করছে বলে জানা গেছে।

‘৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি ৩০ নভেম্বরের মধ্যে প্রকাশ করা হবে’ জানিয়ে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, ‘এতে ক্যাডার এবং নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করা হবে।’

এ বিসিএস পরীক্ষা পরবর্তী এক বছরের মধ্যে শেষ করার চেষ্টা করা হবে বলে জানান তিনি। সে কারণে প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার সম্ভাব্য সময় বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দেওয়া হবে।

সোহরাব হোসাইন বলেন, ‘পরীক্ষক যাতে দ্রুত খাতা মূল্যায়নের কাজ শেষ করেন সে জন্য সবাইকে ডেকে অনুরোধ জানানো হয়েছে।’

(ঢাকাটাইমস/২২নভেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

চাকরির খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :