রমজানকে সামনে রেখে ভোক্তা ও ব্যবসায়ীদের জন্য থাকছে যেসব সুযোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ১৯:১৮ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২৩, ১৯:১১

রমজানকে সামনে রেখে প্রতি বছরই সক্রিয় হয়ে উঠে অসাধু ব্যবসায়ী চক্র। সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দেয় সব ধরনের নিত্যপণ্যের। ফলে বাজারে নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিতে অসহনীয় বিপাকে পরে নিম্ন আয়ের সাধারণ মানুষ। আসন্ন রমজান মাসকে সামনে রেখে নিত্য প্রয়োজনীয় পণ্যের মজুদ, সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে বেশ কিছু পদক্ষেপ নিচ্ছে সরকার। ভোক্তা ও ব্যাবসায়ীদের সুযোগ সুবিধার কথা মাথায় রেখে বাজার নিয়ন্ত্রণে এগিয়ে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়।

সেই সঙ্গে ব্যাবসায়ীদের এলসির ওপেনিংয়ের জন্য বাংলাদেশ ব্যাংকের সঙ্গে সমঝোতার চেষ্টা চলছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

ঢাকাটাইমসকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, রমজানকে সামনে রেখে সাপ্লাই যেন ঠিক থাকে সেই বিষয়ে আমরা চেষ্টা করছি। সেই সঙ্গে টিসিবির মাধ্যমে পণ্য বিক্রি কার্যক্রম অব্যাহত থাকবে। যেসব পণ্যের আমদানি প্রয়োজন সেগুলো যেন ঠিক থাকে সেদিকে আমরা লক্ষ্য রাখছি। ব্যবসায়ীদের এলসি খোলার জন্য আমরা সবসময় চেষ্টা করছি। বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কথা বলেছি।

তিনি বলেন, ভোক্তাদের জন্য যেন অন্তত দামটা নিয়ন্ত্রণে থাকে সেই বিষয়ে চেষ্টা করছি। এছাড়া আমরা এক কোটি পরিবারকে টিসিবির পণ্য তেল, চিনি, ডাল দিচ্ছি। রমযান মাসে আমরা এসব পণ্যের পাশাপাশি ছোলা, খেজুরও দিবো। প্রতিবছরই আমরা দাম নিয়ন্ত্রণের চেষ্টা করি। তারপরও কিছু সিন্ডিকেট থাকে। সেই সঙ্গে সাধারণ জনগণও রমজান মাসের পুরো বাজার একসঙ্গে করে ফলে বাজারে চাপ পরে যায়।

তবুও যদি কেউ সিন্ডিকেট করে দাম বাড়ানোর চেষ্টা করে সেটা নিয়ন্ত্রণে আমরা ভোক্তা অধিকার দিয়ে ম্যজিস্ট্রেট দিয়ে আইনের পথে যেটা করার আমরা সেটাই করার চেষ্টা করি।

এরে আগে আসন্ন রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম না কমলেও যৌক্তিক মূল্য নির্ধারণ করা হবে বলে জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেছিলেন, কম লাভে পণ্য বিক্রির পাশাপাশি পণ্য সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের নির্দেশনা দেওয়া হয়।

রাতারাতি সব কিছু বদলে দেওয়া যাবে না উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে দাম বেশি। লোকসান দিয়ে কেউ পণ্য বিক্রি করবে না। তবে পণ্য সরবরাহ যাতে ঠিক থাকে সেটা নিয়ে আমরা কাজ করছি। রমজান মাসকে সামনে রেখে বাংলাদেশ ব্যাংক ২-৩ দিনের মধ্যে এলসির (আমদানি ঋণপত্র) বিষয়ে পরিষ্কার নির্দেশনা দেবে। রমজান মাসে দাম কমে যাবে তা বলছি না, বৈশ্বিক পরিস্থিতিতে যৌক্তিক মূল্য যেটা হওয়া উচিত সেই হিসাবটা মাথায় রেখে যেন সরবরাহ স্বাভাবিক রাখা যায় সেটা করা হবে।

মজুতকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে টিপু মুনশি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সেটা দেখছে। আমরাও আমাদের সাধ্য মতো চেষ্টা করছি।

এদিকে বিগত বছরগুলোর তুলনায় চলতি বছরে বাজারে সব ধরনের পণ্যে চড়া মূল্যে বিক্রি হচ্ছে। রমজান মাসেও চড়া মূল্যের এই ধারা অব্যাহত থাকতে পারে বলে মনে করছে সাধারণ মানুষ। তাদের ভাষ্য মতে, মন্ত্রণালয়ের উদ্যোগের কোনো প্রভাব সাধারণ মানুষের মধ্যে পরে না।

এর আগে বিগত বছরেও রমজান মাসে ৪০টি পণ্যের পাইকারি ও খুচরা মূল্য বেঁধে দিয়েছিল কৃষি বিপণন অধিদপ্তর। এসব পণ্যের মধ্যে ছিল চাল, ডাল, তেল, চিনি, পেঁয়াজ, সবজি, ফল, ডিম, মুরগি। কৃষিপণ্যের সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের সঙ্গে কৃষি বিপণন অধিদপ্তরের বৈঠকে রাজধানীর বাজারগুলোতে মূল্যতালিকা টানানোর নির্দেশও দেওয়া হয়েছিল।

কৃষি বিপণন অধিদপ্তর জানিয়েছিল, রমজানে চাহিদা অনুযায়ী উৎপাদন ও আমদানি স্বাভাবিক আছে। কোনো পণ্যের ঘাটতি নেই। তার পরও বাজারে কৃত্রিম সংকট তৈরি করা হলে কঠোর অবস্থানে যাবে সরকার।

রমজান মাস সামনে রেখে ছয় পণ্যের মজুত পরিস্থিতি পর্যালোচনা করে একটি প্রতিবেদন তৈরি করেছিল কৃষি বিপণন অধিদপ্তর। প্রতিবেদনে আমদানি তথ্যের পাশাপাশি ৪০টি পণ্যের মূল্য নির্ধারণ করে দেওয়া হয়।

এর মধ্যে সর্বোচ্চ খুচরা মূল্য- মোটা চালের ৪৭ টাকা, মসুর ডাল (মোটা) ৯৮ টাকা, ছোলা ৭২ টাকা, সয়াবিন তেল (খোলা) ১৩০ টাকা, সয়াবিন তেল (ক্যান লিটার) ১৬০ টাকা, চিনি (সাদা আমদানি) ৭৪ টাকা, দেশি পেঁয়াজ ৩৬ টাকা, আমদানি করা পিঁয়াজ ৪৭ টাকা, ফার্মের ডিমের হালি ৩৬ টাকা, ব্রয়লার মুরগির কেজি ১৬৪ টাকা এবং সোনালি মুরগির কেজি ২৮৯ টাকা নির্ধারণ করা হয়েছিল।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/কেআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভরিতে এক লাফে ৪৫০২ টাকা বাড়ল সোনার দাম

সোনালী ব্যাংকের বিশেষ পর্ষদ সভা অনুষ্ঠিত

জীবন বীমা কর্পোরেশন ও বিআরবি হসপিটালের মধ্যে কর্পোরেট চুক্তি 

ওয়ালটন হাই-টেক পার্কে কর্পোরেট পেনশন স্কিমের ‘অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ’ কর্মশালা অনুষ্ঠিত

জুলাই থেকে স্থায়ী দোকানের মাধ্যমে পণ্য বিক্রি করবে টিসিবি

ফ্যামিলি কার্ডধারীদের মধ্যে টিসিবির পণ্য বিক্রি উদ্বোধন করলেন বাণিজ্য প্রতিমন্ত্রী

খলিলুর রহমান ন্যাশনাল ব্যাংকের নতুন চেয়ারম্যান

এনআরবি ব্যাংকের নতুন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হলেন ওমর ফারুক

সিটি ব্যাংক ও রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেডের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

চট্টগ্রামে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের প্রশিক্ষণ কর্মশালা 

এই বিভাগের সব খবর

শিরোনাম :