অবশেষে ইউক্রেনে ট্যাংক পাঠাচ্ছে জার্মানি ও যুক্তরাষ্ট্র

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১৩:৫২ | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২৩, ১৩:৩১

অবশেষে জার্মানি ইউক্রেনকে লিওপার্ড ট্যাংক সরবরাহ করতে যাচ্ছে। রুশ সৈন্যদের প্রতিহত করতে কিয়েভের অনুরোধে অস্ত্রশস্ত্র সরবরাহের জন্য বার্লিনের ওপর কয়েক মাসের জোরালো চাপের পর এমন খবর এল।

জার্মান সংবাদ মাধ্যমের এএফপি বলেছে, বার্লিন জার্মানির তৈরি শক্তিশালী ট্যাংকের মজুদ থেকে মিত্র দেশগুলোকে তা পাঠানোর অনুমতি দেবে। জার্মানি একটি কোম্পানিকে লিওপার্ড-২ এ-৬ ট্যাংক হস্তান্তর করবে। জার্মান সশস্ত্র বাহিনীতে একটি কোম্পানি ১৪টি ট্যাংক নিয়ে গঠিত।

ট্যাংকগুলো বুন্দেসওয়েরের নিজস্ব মজুদ থেকে আসলেও অন্যান্য সরবরাহ গুলো শিল্পের মজুদ থেকে আসতে পারে। এ ব্যাপারে এএফপির পক্ষ থেকে যোগাযোগ করা হলে চ্যান্সেলর ওলাফ স্কোলজের একজন মুখপাত্র এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন।

এর আগে মঙ্গলবার জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেছেন, তিনি ইউক্রেনীয় বাহিনীকে ট্যাংক ব্যবহারের বিষয়ে প্রশিক্ষণ শুরু করতে মিত্রদের উৎসাহিত করেন।

ওই সময় তিনি বলেছিলেন, তাদের সরবরাহের সবুজ সংকেত দেওয়ার বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত গ্রহণ করা না হলেও এ ব্যাপারে তিনি দ্রুত সিদ্ধান্ত দেওয়ার প্রতিশ্রুতি দেন।

এদিকে ওয়াশিংটন এখন ইউক্রেনে উল্লেখযোগ্য সংখ্যক আব্রামস এম-১ ট্যাংক পাঠানোর দিকে ঝুঁকছে। মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ এ খবর দিয়েছে। সম্ভাবত এই সপ্তাহেই এ ব্যাপারে একটি ঘোষণা আসতে পারে।

ইউক্রেন ও তার মিত্ররা বিগত কয়েক সপ্তাহ ধরেই জার্মানিকে লিওপার্ড ট্যাংক সরবরাহের অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করে আসলেও গত সপ্তাহে জার্মানিতে কিয়েভের মিত্রদের মার্কিন নেতৃত্বাধীন বৈঠকে এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। সেসময় চ্যান্সেলর ওলাফ স্কোলজ জোর দিয়ে বলেছিলেন, জার্মানি কেবলমাত্র একা ইউক্রেনে ট্যাংক পাঠাতে যাবে না।

যুক্তরাষ্ট্রের সিনিয়র একজন আইনপ্রণেতা গত সপ্তাহে এএফপিকে জানান, স্কোলজ মার্কিন কংগ্রেসম্যানদের বলেছিলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনে ট্যাংক পাঠালে জার্মানিও দেশটিতে যুদ্ধ ট্যাংক সরবরাহ করবে।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :