গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই বাংলাদেশ স্যাটেলাইট যুগে ঢুকেছে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ১৪:৩৬ | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০২৩, ১১:২৫

গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই বাংলাদেশ স্যাটেলাইট যুগে প্রবেশ করতে পেরেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই দেশের উন্নয়ন হয়। এটাই বাস্তবতা। শুধু অর্থনৈতিক উন্নয়ন নয় দেশের প্রাকৃতিক পরিবেশেরও উন্নয়ন হয়েছে।

সোমবার জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ ও রাজউকের ১১টি প্রকল্পের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন।

বর্তমান সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার শুধু দেশের আর্থ-সামাজিক উন্নয়ন না করেনি, প্রাকৃতিক পরিবেশ রক্ষার জন্যও কাজ করে যাচ্ছে। দেশের মানুষ যেন ভালোভাবে বসবাস করতে পারে সেই লক্ষেই কাজ করেছে সরকার।

‘২০০৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশের যে উন্নয়ন অগ্রগতি হয়েছে। এর পাশাপাশি দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, মাথাপিছু আয় ২ হাজার ৫২৪ মার্কিন ডলারে উন্নীত করা, চিকিৎসা সেবা গণমানুষের দৌড়গোড়ায় পৌঁছে দেওয়াসহ সব কাজ করা হচ্ছে। আওয়ামী লীগ সবসময় দেশের মানুষের কল্যাণে কাজ করে সেই ধারাবাহিকতা বজায় রেখে আমরা কাজ করছি। গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই দেশের মানুষের উন্নতি হয়। এটাই হচ্ছে বাস্তবতা আর সেটাই আপনারা দেখতে পাচ্ছেন’—যোগ করেন প্রধানমন্ত্রী।

গত ১৪ বছরে ধরে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে বলেই দেশের উন্নয়নের মাধ্যমে দেশ পরিবর্তন হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ জাতির পিতার নেতৃত্বে স্বাধীন হয়েছে। কাজেই এদেশের জনগণের জন্য আমাদের একটা দায়িত্ব আছে, সেই দায়িত্ববোধ থেকেই আমরা দেশ চালিয়ে যাচ্ছি। ১৪ বছরে দেশ যে পরিবর্তনটা হয়েছে, এটা সবাই একটু বিশেষভাবে লক্ষ করবেন। আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই এদেশ পরিবর্তন হয়েছে। ডিজিটাল বাংলাদেশ আমরা গড়ে তুলেছি। এখন আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলা।

সরকারপ্রধান বলেন, যারা দেশের ক্ষমতা দখল করে দেশের রাষ্ট্রপতি হয়েছে তারা নিজের উন্নতি করেছে কিন্তু দেশের কোনো উন্নতি করেনি। ঘোষিত রাষ্ট্রপতি-অনির্বাচিত লোক দিয়ে দেশের উন্নতি হয় না। অবৈধভাবে ক্ষমতা দখলকারী; জাতির পিতার হত্যার পর যিনি সেনাপ্রধান হলেন, তিনিই একদিন নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা দিলেন। এই ঘোষিত রাষ্ট্রপতি, অনির্বাচিত লোক দিয়ে কখনও দেশের উন্নতি হয় না, এটা সত্য এটাই প্রমাণিত। এই অনির্বাচিত লোকেরা ক্ষমতায় ছিল। দীর্ঘ ২১ বছরে দেশের উন্নয়ন হয়নি, মানুষের ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি।

তিনি আরও বলেন, পঁচাত্তরের পর এ দেশে ক্ষমতা বদল হয়েছে বন্দুকের নল দিয়ে। অবৈধভাবে সংবিধান লঙ্ঘন করে, হত্যা-ক্যু-ষড়যন্ত্রের মধ্য দিয়ে। বাংলাদেশের দীর্ঘ সংগ্রামের পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের যে গণতান্ত্রিক ধারা যে অব্যাহত হয়েছিল সেটা ব্যাহত হয়ে যায়। সংবিধান লঙ্ঘন করে অবৈধভাবে ক্ষমতা দখল এবং মার্শাল ল’ জারির করে রাষ্ট্র পরিচালনা; এটা সম্পূর্ণ সংবিধান পরিপন্থি। আর সেই ধারায় ২১ বছর সরকার পরিচালিত হয়েছে। এর ফলে মানুষের যে উন্নয়ন এবং উন্নয়নের গতি ব্যাহত হয়েছিল।

১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে বিদ্যুৎ উৎপাদন, স্বাক্ষরতার হার, খাদ্য উৎপাদন করেছিল এসব তথ্য তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশেরজনগণের সেবক হয়ে কাজ করেছি। জনগণের উন্নয়ন করতে পেরেছিলাম। বিদ্যুৎ উৎপাদন, স্বাক্ষরতার হার, খাদ্য উৎপাদন বাড়িয়েছিলাম। দ্বিতীয়বার ক্ষমতায় এসে ২০০৮ সালের নির্বাচনে আমরা রূপকল্প ২১ ঘোষণা দিয়ে সরকার গঠন করি। আমাদের যে পরিকল্পনা সেই পরিকল্পনার মধ্য দিয়েই আমরা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাই; বাংলাদেশ ২১ সালের মধ্যে উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। গণতন্ত্র প্রতিষ্ঠিত ও জনগণের নির্বাচিত প্রতিনিধিরা আছেন বলেই ধারাবাহিকভাবে দেশে উন্নয়নগুলো করা সম্ভব হয়েছে।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/জেএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

স্বস্তি নেই মাছ-মাংসে, ফের বাড়ছে আলু-পেঁয়াজের দাম 

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :