কখন ফল খেলে উপকার, কখন ক্ষতি? কী বলছে গবেষণা

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ১০:৫৯ | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০২৩, ০৯:৩৬

যেকোনো ধরনের ফল শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু না জেনে অসময়ে তা খেলে উপকারের বদলে ক্ষতি হওয়ার আশঙ্কাই বেশি থাকে। সাম্প্রতিক এক গবেষণা এমন কথাই বলছে। তাই ফল খেতে হবে দিনের নির্দিষ্ট সময়ে। তবেই ফলে থাকা ভিটামিন, প্রোটিন এবং খনিজগুলো শরীরের উপকারে আসবে।

তাহলে কখন কখন ফল খেলে উপকার মিলবে?

সকালে ঘুম থেকে উঠে

ফল খাওয়ার আদর্শ সময় হলো সকাল। তবে অবশ্যই খালি পেটে নয়। কারণ ঘুম থেকে উঠে খালি পেটে ফল খেলে অনেকেরই সমস্যা হয়। সে ক্ষেত্রে মুখ ধুয়ে, পানি খেয়ে, তার কিছুক্ষণ পর ফল খেতে পারেন। ঘুম থেকে ওঠার পর ফল খেলে তা হজম হয়ে যায় খুব তাড়াতাড়ি। ফলে ফলে গুরুত্বপূর্ণ ভিটামিন এবং এনজাইমগুলো সঠিক ভাবে কাজ করতে পারে।

দুটি খাবারের মাঝে

সকালের নাস্তা এবং দুপুরের খাবারের মাঝে অনেকেরই খিদে পায়। এই সময় ফল খাওয়া উপকারী। কারণ সকালের খাবার খেয়ে পেট ভার হলে, ফল সেই খাবার হজম করিয়ে দিতে পারে খুব সহজেই। প্লেটভর্তি ফল সঙ্গে বাদাম এবং বিভিন্ন রকমের দানাশস্য সকালের নাস্তা হিসেবেও ভালো।

শরীরচর্চা করার আগে এবং পরে

শারীরিক কসরত করতে যে পরিমাণ শক্তি প্রয়োজন তা পেতে গেলে উচ্চ ক্যালরির খাবার খেতে হবে। কিন্তু জিম করার আগে বা পরে তেমন খাবার খেতে নিষেধ করেন প্রশিক্ষকরা। এই সময়েও খাওয়া যেতে পারে ফল।

যে সময়ে ফল খেতে বারণ করছেন গবেষকরা

রাতে ঘুমাতে যাওয়ার আগে

ঘুমাতে যাওয়ার আগে ফল খাওয়ার অভ্যাস কিন্তু রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তুলতে পারে। শুধু তাই নয় পর্যাপ্ত ঘুমেও ব্যাঘাত ঘটাতে পারে ফল।

খাবারের সঙ্গে

সময় নেই, তাই মূল খাবারের সঙ্গেই ফল খেতে শুরু করেছেন? এই অভ্যাসে হজমশক্তি নষ্ট হয়। ফলের পুষ্টি শরীরে সঠিকভাবে পৌঁছে দিতে খাবার একঘণ্টা আগে বা একঘণ্টা পরে ফল খান।

চা-কফি খেতে খেতে

দুপুরের ভাতঘুম ফল খাওয়ার কথা ভুলিয়ে দিয়েছে। বিকেলে তাই চা বা কফি খেতে খেতেই কেটে রাখা ফলগুলো খেয়ে ফেললেন। এই অভ্যাস যে শুধু খারাপ তাই নয়, বিষক্রিয়ার কারণও। তাই নিয়ম মেনে সঠিক সময়ে ফল খাওয়াই উত্তম।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :