ভেজাল ও অনিরাপদ খাদ্য প্রতিরোধে এবার কল সেন্টার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:১০ | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৪৭

দেশ ও জাতি গঠনে জরুরি নিরাপদ খাদ্য। ভেজালের সয়লাবে নিরাপদ খাদ্যের দেখা মেলা দায়। সরকার বিভিন্ন তদারক সংস্থার মাধ্যমে প্রতিনিয়তই চেষ্টা করছে ভেজাল রোধ করতে। এসব ভেজাল ও অনিরাপদ খাদ্যের বিরুদ্ধে কাজ করে চলেছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। ভেজালের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পাশাপাশি এবার অভিযোগ, পরামর্শ ও ভেজাল খাদ্যের বিরুদ্ধে তথ্য দিতে চালু করা হয়েছে টোল ফ্রি কল সেন্টার।

অনিরাপদ খাদ্যের বিষয়ে যেকোনো তথ্য নিতে, অভিযোগ জানাতে ও অনিরাপদ খাবার কীভাবে নিরাপদ করা যায় সে বিষয়ে সাধারণ মানুষকে জানাতে প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত ১৬১৫৫ নম্বরে কোনো ধরনের চার্জ ছাড়াই ফোন করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার রাজধানীর ইস্কাটন গার্ডেন বিআইআইএসএস অডিটোরিয়ামে নিরাপদ খাদ্য দিবস ও টোল ফ্রি কল সেন্টার উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

উদ্বোধনকালে মন্ত্রী নিজের ফোন নম্বর থেকে সরাসরি ১৬১৫৫ নম্বরে ফোন করেন। এসময় অপর প্রান্ত থেকে কী ধরনের সহযোগিতা প্রয়োজন জানতে চাইলে জবাবে মন্ত্রী নিরাপদ খাদ্যের বিষয়ে বিভিন্ন প্রশ্ন করেন। সব প্রশ্নের সমাধান জানানো হয় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কল সেন্টার থেকে। পরে মন্ত্রী উদ্বোধন ঘোষণা করেন।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘খাদ্যে ভেজালকারীদের বিরুদ্ধে কঠোর হওয়ার বিধান বঙ্গবন্ধুর সময় থেকে শুরু হয়েছে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে সরকার। তবে এটা খুবই চ্যালেঞ্জিং। সরকার বা সংস্থা; কারো একার পক্ষে সম্ভব নয়।’

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কাজে সন্তোষ প্রকাশ করে মন্ত্রী বলেন, ‘তারা সারা দেশের গ্রামগঞ্জে পৌঁছে গেছে। প্রথমে ১৬ থেকে ১৭ জন নিয়ে জেলায় জেলায় কাজ শুরু করা হয়েছিল। তা এখন ইউনিয়ন পর্যায়ে পৌঁছে গেছে। সাধারণ মানুষও সচেতন হয়েছে। নিরপদ খাদ্য নিশ্চিত করতে দ্রুত সব পদক্ষেপ গ্রহণ করা হবে।

ভেজাল খাদ্য বন্ধে নিয়মিত অভিযান চালানো হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘যেখানে ভেজাল সেই জায়গা থেকে প্রতিরোধ শুরু করতে হবে। লাভের আশায় ভেজালকারীরা জ্ঞানপাপী। খাদ্য নিরাপদ করতে আরেকবার আন্দোলন করতে পারবে না এটা আমি বিশ্বাস করি না। আসুন আমরা সবাইকে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলি।’

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুল কাইউম সরকার বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুখি সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস কাজ করছেন। প্রধানমন্ত্রীর প্রকল্প ২০৪১ বাস্তবায়ন করে দেশকে উন্নত ও সমৃদ্ধ দেশের মর্যাদায় উত্তীর্ণ করার লক্ষ্যে প্রয়োজন সুস্থ ও কর্মক্ষম জাতি।’

এসময় খাদ্য নিরপত্তার বিষয়ে দেশের বিভিন্ন স্থানে কমর্শালা করা হচ্ছে বলেও জানান তিনি। সেই সঙ্গে খাদ্যের নিরাপত্তায় সকলকে এক সঙ্গে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার, খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (জনস্বাস্থ্য ও পুষ্টি) মঞ্জুর মোর্শেদ আহমেদ, ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগানাইজেশন (এফএও) এর ইন্টারন্যাশনাল ফুড সেফটি এক্সপার্ট সঞ্জয় দেব।

(ঢাকাটাইমস/০৩ফেব্রুয়ারি/কেআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

প্রকল্প-স্থাপনায় ‘শেখ হাসিনা’ নাম না রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

উপজেলা নির্বাচন: সব থেকে কম ভোট পড়েছে কুষ্টিয়ায়, বেশি জয়পুরহাটের ক্ষেতলালে

পতেঙ্গায় বিধ্বস্ত প্রশিক্ষণ যুদ্ধবিমানের বৈমানিক অসিম মারা গেছেন

ড. ওয়াজেদ মিয়া বিজ্ঞানী হওয়ায় শেখ হাসিনাও বিজ্ঞানমনস্ক হয়ে উঠেছেন: পররাষ্ট্রমন্ত্রী

চিকিৎসায় অবহেলা প্রমাণিত, ডা. সাইদুজ্জামানের নিবন্ধন স্থগিত

প্রথম ধাপের উপজেলা নির্বাচন: চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

৪১৩ হজযাত্রী নিয়ে ঢাকা ছাড়ল প্রথম ফ্লাইট

জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আজ

অতি বৃষ্টির আশঙ্কা, চ্যালেঞ্জ পরিস্থিতি সামলানো

দেশের অর্থনীতিতে মধ্যপ্রাচ্যের সংঘাতের প্রভাবের আশঙ্কা প্রধানমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :