ঢাকা মহানগর যুবলীগ ভারপ্রাপ্ত দিয়ে আর কতদিন, প্রশ্ন পদপ্রত্যাশীদের

জাফর আহমেদ, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৬ | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২:১৯

দীর্ঘদিন ধরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগের কার্যক্রম চলছে ভারপ্রাপ্ত নেতাদের দিয়ে। ‍প্রায় সাত বছর আগে আওয়ামী যুবলীগের এই দুই শাখার কমিটি মেয়াদোত্তীর্ণ হয়েছে। দিবসভিত্তিক কার্যক্রম ছাড়া তেমন কোনো কর্মসূচি নেই এই সংগঠনের। এ জন্য সম্মেলন না হওয়াকে দায় দিচ্ছেন নেতাকর্মী ও পদপ্রত্যাশীরা। তাদের প্রশ্ন, ঢাকা মহানগর যুবলীগ আর কতদিন ভারপ্রাপ্ত দিয়ে চলবে?

বর্তমানে ঢাকা মহানগরের দুই শাখা যুবলীগের চারটি গুরুত্বপূর্ণ পদের মধ্যে তিনটিই চলছে ভারপ্রাপ্ত দিয়ে। কেন্দ্রীয় নির্দেশনার আলোকে তারা শুধু রুটিন ওয়ার্ক করছেন। এর বাইরে কমিটি গঠন, ভাঙা বা অন্য কোনো সাংগঠনিক কাজে তারা নেই।

মহানগর যুবলীগের নেতাকর্মীদের দাবি, ভারপ্রাপ্তদের দিয়ে সংগঠন পরিচালনা করায় গতিহীন হয়ে পড়েছে ঢাকা মহানগর যুবলীগের সার্বিক কার্যক্রম। তাই সংগঠনের কার্যক্রমে গতি আনতে দ্রুত সম্মেলন চান তারা।

মহানগর যুবলীগের নেতাকর্মীরা অভিযোগ করে বলেন, মহানগর যুবলীগ ঝিমিয়ে পড়ার অন্যতম কারণ হলো- দিবসভিক্তিক কর্মসূচির বাইরে কোনো কর্মসূচি গ্রহণ না করা, দীর্ঘদিন সম্মেলন না হওয়া, নিজেদের মধ্যে গ্রুপিং করা, দল রেখে ভাইয়ের রাজনীতিকে গুরুত্ব দেওয়া। এছাড়া ক্যাসিনোকাণ্ডে যারা জড়িত ছিলেন তাদের অনুসারীরা ফের সক্রিয় হয়ে দলের মধ্যে গ্রুপিং করে গুরুত্বপূর্ণ পদ বাগিয়ে নিতে তৎপর হয়েছেন। ফলে সংগঠনের কার্যক্রম গতি হারিয়েছে।

যুবলীগের পদপ্রত্যাশী নেতারা অভিযোগ করে বলেন, রেওয়াজ অনুযায়ী জাতীয় কংগ্রেসের আগেই উত্তর-দক্ষিণের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু কংগ্রেস শেষ হওয়ার চার বছর পার হলেও এ সম্মেলন হওয়ার কোনো কার্যকর উদ্যোগ নেই।

উত্তর ও দক্ষিণ যুবলীগের সংশ্লিষ্টদের দাবি- ক্যাসিনো ক্যালেঙ্কারিতে সংগঠনের কেন্দ্রীয়, নগরের শীর্ষ ও গুরুত্বপূর্ণ কয়েকজন নেতার ফেঁসে যাওয়ায় সবকিছুই ঝুলে গেছে।

এছাড়া ক্যাসিনো ক্যালেঙ্কারিতে যাদের নাম এসেছে এবং যারা গ্রেপ্তার হয়েছেন তাদের অনুসারীরা সংগঠনের গুরুত্বপূর্ণ পদসহ বিভিন্ন পদে আসতে তৎপর। এসব কারণে উত্তর ও দক্ষিণ যুবলীগের সম্মেলন ঝুলে আছে।

২০১২ সালের ১৪ জুলাই যুবলীগের ষষ্ঠ জাতীয় কংগ্রেসের আগে সে বছরের ৩ জুলাই ঢাকা দক্ষিণ এবং ৮ জুলাই উত্তরের সম্মেলন অনুষ্ঠিত হয়। তখন উত্তরে মাইনুল হোসেন খান নিখিল সভাপতি ও ইসমাইল হোসেন সাধারণ সম্পাদক এবং দক্ষিণে ইসমাইল চৌধুরী সম্রাট সভাপতি ও ওয়াহিদুল আলম আরিফ সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। নিয়ম অনুযায়ী তিন বছর পর ২০১৫ সালে এই কমিটির মেয়াদ শেষ হয়। যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণে ২৪টি থানা ও ৭৫টি ওয়ার্ড এবং উত্তরে ২৭টি থানা ও ৬৫টি ওয়ার্ড রয়েছে। এগুলোর বেশিরভাগই মেয়াদোত্তীর্ণ।

এদিকে ২০১৯ সালের ২৩ নভেম্বর যুবলীগের সপ্তম জাতীয় কংগ্রেস অনুষ্ঠিত হয়। এতে দলের চেয়ারম্যান নির্বাচিত হন শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক হন মাইনুল হোসেন খান নিখিল। কিন্তু এবার জাতীয় কংগ্রেসের আগে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়নি। ফলে মেয়াদ শেষের পর গত সাত বছরে সম্মেলন না হওয়ায় নতুন কমিটিও আসেনি।

বর্তমানে যুবলীগ ঢাকা দক্ষিণে সভাপতি-সাধারণ সম্পাদক এবং উত্তরের সভাপতি পদ চলছে ভারপ্রাপ্ত দিয়ে। ২০১৩ সালে মিল্কী হত্যার পর পলাতক থাকেন ওয়াহিদুল ইসলাম আরিফ। পরে দক্ষিণের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান এইচএম রেজাউল করিম রেজা। ক্যাসিনোকাণ্ডে ইসমাইল চৌধুরী সম্রাট গ্রেপ্তার হলে মাইনউদ্দিন রানাকে দক্ষিণের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়। অন্যদিকে মাইনুল হোসেন খান নিখিল কেন্দ্রীয় যুবলীগে পদ পাওয়ার পর জাকির হোসেন বাবুল উত্তরের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পান।

যুবলীগের কেন্দ্রীয় সূত্র বলছে, চলতি বছরের আগস্টের মধ্যে উত্তর ও দক্ষিণ যুবলীগের সম্মেলনের সম্ভাবনা আছে। নতুন কমিটি এলে গতিও বাড়বে সংগঠনের কাজে।

সম্মেলনের প্রস্তুতির বিষয়টি উঠে এলো উত্তর যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন বাবুলের কথায়। তিনি ঢাকা টাইমসকে বলেন, আমাদেরকে ইউনিট এবং নতুন যে ওয়ার্ড হয়েছে সেগুলো আহ্বায়ক করে কমিটি দিতে বলা হয়েছে।

মহানগর উত্তর যুবলীগের সম্মেলন করার জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, সম্মেলন হবে শুনছি। কিন্তু এখনো পর্যন্ত কোনো নির্দেশনা পাইনি।

এই বিষয়ে কথা বলার জন্য দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইনউদ্দিন রানা ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচএম রেজাউল করিম রেজাকে একাধিকবার ফোন দিয়েও পাওয়া যায়নি।

কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল ঢাকা টাইমসকে বলেন, নির্বাচনের আগে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী যুবলীগের সম্মেলন করার সম্ভাবনা আছে। আগস্ট মাসের আগেই হতে পারে। এর আগে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের ইউনিট ও ওয়ার্ড কমিটি করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/জেএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :