ঢাকার বায়ুর ‘বিপজ্জনক’ অবস্থা কাটছেই না

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৪২ | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫০
ফাইল ছবি

বিশ্বে সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় আজও এক নম্বরে বাংলাদেশের রাজধানী ঢাকা। সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানি আইকিউএয়ারের তালিকায় শনিবার সকাল সাড়ে ১০টায় ১০০টি শহরের মধ্যে দূষিত বাতাসে প্রথম অবস্থানে ছিল ঢাকা।

আগের দিন শুক্রবারও সকাল সাড়ে ৯টায় ১০০টি শহরের মধ্যে প্রথম অবস্থানে ছিল ঢাকা।

টানা কয়েকদিন বায়ুদূষণের শীর্ষস্থান ধরে রেখেছে ঢাকা। তবে বায়ুর মানের অবনতি হয়ে আজ (শনিবার) সকালে তা বিপজ্জনক অবস্থায় পৌঁছেছে। ৩৩৫ স্কোর নিয়ে আইকিউ এয়ারের তালিকার শীর্ষস্থানে ছিল রাজধানী ঢাকা। এ তালিকায় ২৫১ স্কোর নিয়ে পরের স্থানে ছিল ভারতের দিল্লি। শনিবার সকাল ৯টায় বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের ওয়েবসাইট থেকে পাওয়া গেছে এ তথ্য। তবে বেলা বাড়লে সকাল সাড়ে ১০টা নাগাদ বায়ুর মানের কিছুটা উন্নতি হয়ে ২৯৭ স্কোর নিয়ে আইকিউ এয়ারের তালিকার শীর্ষস্থানে ছিল ঢাকা। আর দ্বিতীয় স্থানে ছিল ভারতের রাজধানী দিল্লি যার স্কোর ২২৯।

এর আগের দিন গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টায় ১৯৪ স্কোর নিয়ে আইকিউ এয়ারের তালিকার শীর্ষস্থানে ছিল ঢাকা। এ তালিকার দ্বিতীয় ছিল চিলির সান্টিয়াগো যার স্কোর ছিল ১৮৫। তৃতীয় ও চতুর্থ অবস্থানে ছিল ভারতের মুম্বাই ও দিল্লি।

গতকাল আইকিউএয়ার জানিয়েছিল, সকালের ওই সময়ে ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইও) আদর্শ মাত্রার চেয়ে ২৭ দশমিক ৯ গুণ বেশি।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি ক্যাটাগরিতে রাখা হয়েছে বিশ্বের ১০২টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০০-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজও ওই স্তরেই রয়েছে ঢাকা।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, সবচেয়ে দূষিত ১০টি শহরের ৭টিই এশিয়ার। এরমধ্যে ভারতের ৩টি, চীনের দুটি এবং বাংলাদেশ ও পাকিস্তানের একটি করে। এছাড়া বাকি তিন শহরের মধ্যে রয়েছে ইতালির মিলান, সার্বিয়ার বেলগ্রেড এবং মেসিডোনিয়ার স্কোপ।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় ৬ স্কোর নিয়ে ১০১তম স্থানে রয়েছে নরওয়ের অসলো।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/কেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :