র‍্যাগিংয়ের বিরুদ্ধে কর্মসূচি দিল ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪৪

ইসলামী বিশ্ববিদ্যায়ের দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে সম্প্রতি এক ছাত্রীকে রাতভর আটকে রেখে নির্যাতনের ঘটনায় দেশজুড়ে আলোচনা-সমালোচনার ঝড় বইছে। ক্যাম্পাস ছাত্রলীগ নেত্রীর বিরুদ্ধে ওঠা এ অভিযোগ নিয়ে ইতোমধ্যে হল প্রশাসন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও উচ্চ আদালতের নির্দেশে জেলা প্রশাসনের গঠিত কমিটি ঘটনার তদন্ত করছে।

অপদিকে এ ঘটনায় স্বপ্রণোদিত হয়ে ছাত্রলীগও তদন্ত কমিটি গঠন করে। এবার নিন্দাজনক এ ঘটনার প্রতিবাদ জানিয়ে র‍্যাগিংয়ের বিরুদ্ধে কর্মসূচি দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে র‍্যাগিং ও যৌন হয়রানি বিরোধী আন্দোলনের সূচনা করে এ ছাত্র সংগঠনটি। এ দিন ছাত্রলীগের আয়োজনে ‘অ্যাওয়ারনেস ক্যাম্পেইন অ্যাগেইনস্ট র‍্যাগিং, সেক্সুয়াল হ্যারাসমেন্ট।’ শীর্ষক প্রতিবাদ সমাবেশ করা হয়।

এ কর্মসূচিতে ভুক্তভোগী ছাত্রী ফুলপরী খাতুনকে স্যালুট জানিয়ে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন বলেন, ‘আমরা মনে করি ফুলপরী বাংলাদেশ ছাত্রলীগের প্রতিবাদের নাম। ফুলপরী ন্যায় বিচারের প্রতীকের নাম। আজকে যে র‍্যাগিং বিরোধী আন্দোলনের সূচনা হয়েছে, যৌন হয়রানি বিরোধী আন্দোলনের সূচনা হয়েছে, এ আন্দোলনের প্রতীক হচ্ছেন ফুলপরী।’

তিনি বলেন, ’নিপীড়ক যেই হোক, নিপীড়কদের যেই দলীয় পরিচয় থাকুক, যেই ক্ষমতার পরিচয় থাকুক, যেই শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয় থাকুক, যেই পারিবারিক পরিচয় থাকুক না কেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমাদের ইস্পাত দৃঢ় ন্যায় বিচারের লড়াইয়ের সামনে সমস্ত দম্ভই ভেঙে যাবে, সমস্ত প্রশাসনিক অসাড়তাই ভেঙে যাবে।’

প্রসঙ্গত, গত ১২ ফেব্রুয়ারি ইসলামী বিশ্ববিদ্যায়ের দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে ফুলপরী খাতুন নামে প্রথম বর্ষের ওই ছাত্রীকে রাতভর আটকে রেখে নির্যাতন করা হয়। ভুক্তভোগী শিক্ষার্থী জানিয়েছেন, ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরার নেতৃত্বে তার অনুসারীরা সেদিন তাকে বিবস্ত্র করে ভিডিও ধারণ, গালাগাল এবং এ ঘটনা কাউকে জানালে মেরে ফেলার হুমকি দেয়।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :