বখমুত যুদ্ধে শত শত সৈন্য নিহতের দাবি ইউক্রেন-রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ মার্চ ২০২৩, ১১:১১ | প্রকাশিত : ১২ মার্চ ২০২৩, ১০:৩৭

ইউক্রেন এবং রাশিয়া শনিবার দাবি করেছে যে বাখমুতের লড়াইয়ে গত একদিনে শত শত শত্রু সৈন্য নিহত হয়েছে এবং কিয়েভ অবিচ্ছিন্ন আক্রমণ প্রতিরোধ করেছে। পাশাপাশি একটি ছোট নদী যা শহরটিকে দ্বিখণ্ডিত করেছে সেটিকে বর্তমানে নতুন ফ্রন্ট লাইনের মাধ্যমে চিহ্নিত করা হয়েছে।

ইউক্রেনের সামরিক মুখপাত্র সেরহি চেরেভাতি বলেছেন, বাখমুতে মস্কোপন্থী ২২১ সেনা নিহত এবং ৩০০ জনের বেশি আহত হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ফ্রন্টলাইনের বৃহত্তর দোনেৎস্ক অংশে ২১০ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

যদিও মস্কো বাখমুত হতাহতের সংখ্যা উল্লেখ করেনি, পূর্ব দোনেৎস্ক শহর এখন প্রায় জনশূন্য। বছরব্যাপী যুদ্ধের ফলে এটি এখন সবচেয়ে রক্তক্ষয়ী এবং দীর্ঘতম যুদ্ধের স্থান।

উভয় পক্ষই বাখমুতে ক্ষতির কথা স্বীকার করেছে এবং উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি বাস্তবেই হয়েছে। যদিও হতাহতের সঠিক সংখ্যা স্বাধীনভাবে যাচাই করা কঠিন।

ব্রিটিশ সামরিক গোয়েন্দারা শনিবার বলেছে, রাশিয়ার ওয়াগনার ভাড়াটে গোষ্ঠী বাখমুতের পূর্বাঞ্চলের বেশিরভাগ অংশের নিয়ন্ত্রণ নিয়েছে। এই অগ্রগতির কথা বুধবার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন দাবি করেছেন।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তার দৈনিক গোয়েন্দা বুলেটিনে বলেছে, 'শহরের কেন্দ্রে, বখমুৎকা নদী এখন ফ্রন্ট লাইন চিহ্নিত করেছে।'

ইউক্রেন জোর দিয়ে বলেছিল, তারা বাখমুতে ধরে রেখেছে এবং রুশ বাহিনীর ওপর 'ঠান্ডা মাথার প্রতিশোধ' নিচ্ছে। বাখমুতকে রক্ষা করার দায়িত্বে থাকা কমান্ডার বলেছিলেন, এটির সুরক্ষা করা ইউক্রেনীয় পাল্টা স্ট্রাইকের জন্য গুরুত্বপূর্ণ।

কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি শনিবার বলেছেন, সামরিক বাহিনী কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কিকে উদ্ধৃত করে বলেছে, 'রিজার্ভ সংগ্রহ করতে এবং পাল্টা আক্রমণ শুরু করার জন্য সময় অর্জন করা প্রয়োজন, যা খুব বেশি দূরে নয়।'

মস্কো বলেছে, বাখমুতকে দখল করা ইউক্রেনের প্রতিরক্ষায় ফাটল ধরাবে এবং দনবাস শিল্প অঞ্চলের মতো এলাকা দখল করার একটি প্রধান পদক্ষেপ হবে। কিয়েভ বলছে, যুদ্ধটি রাশিয়ার সেরা ইউনিটগুলিকে নাশ করছে।

প্রিগোজিন শনিবার বলেছিলেন, তিনি এখন শহরের প্রশাসনিক কেন্দ্র থেকে ১ দশমিক ২ কিলোমিটার দূরে রয়েছেন। কেন্দ্রটি বাখমুতকা নদীর পশ্চিম দিকে।

ব্রিটিশ গোয়েন্দারা বলেছে, নদীটি কিছু খোলা মাটির মধ্য দিয়ে প্রবাহিত হওয়ার কারণে এই এলাকাটি একটি হত্যা অঞ্চলে পরিণত হয়েছে, সম্ভবত এটি পশ্চিম দিকে তাদের সম্মুখ আক্রমণ চালিয়ে যাওয়ার চেষ্টা ওয়াগনার বাহিনীর জন্য অত্যন্ত চ্যালেঞ্জিং করে তুলেছে।'

কিন্তু পরিস্থিতি ইউক্রেনীয় বাহিনীর জন্য বিপজ্জনক ছিল।

তারা আরও বলেছে, 'ইউক্রেনীয় বাহিনী এবং পশ্চিমে তাদের সরবরাহ লাইনগুলি উত্তর এবং দক্ষিণ থেকে রক্ষাকারীদেরকে ছাড়িয়ে যাওয়ার ক্রমাগত রাশিয়ার প্রচেষ্টার জন্য ঝুঁকিপূর্ণ রয়েছে।'

(ঢাকাটাইমস/১২মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :