আকস্মিক সফরে মারিওপোলে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০২৩, ১৫:৩৭

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মারিওপোলে আকস্মিক সফর করেছেন। রাষ্ট্রীয় গণমাধ্যম রবিবার জানিয়েছে, ইউক্রেনে মস্কোর আক্রমণের শুরুতে দীর্ঘ অবরোধের পর দখল করা প্রথম শহর এটি।

সংঘাতের সময় রাশিয়ার হাজার হাজার ইউক্রেনীয় শিশুকে নির্বাসনের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পরেই সফর করেন পুতিন। খবর এএফপির।

রাশিয়া গত বছর আক্রমণের শুরুতে মারিওপোল অবরোধ করে এবং আজভস্টাল স্টিলের কাজ ধ্বংস করে।

রবিবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানিয়েছে, পুতিন শনিবার হেলিকপ্টারে করে মারিওপোল যান এবং মাঝে মাঝে গাড়ি চালিয়ে শহরটি ঘুরে দেখেন। তিনি বেশ কয়েকটি স্থান পরিদর্শন করেন এবং বাসিন্দাদের সঙ্গে কথা বলেন এবং শহরের পুনর্গঠন কাজের একটি প্রতিবেদন উপস্থাপন করেন।

মারিওপোলে পুতিনের স্টপেজ শনিবার ক্রিমিয়ায় তার আকস্মিক সফরের পর উপদ্বীপের সংযুক্তির নবম বার্ষিকী উপলক্ষে ছিল। রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে দেখা গেছে স্থানীয় মস্কো-নিযুক্ত গভর্নর মিখাইল রাজভোজায়েভের সঙ্গে তিনি কৃষ্ণ সাগরের বন্দর শহর সেভাস্তোপল পরিদর্শন করছেন।

রাজভোজায়েভ মেসেজিং অ্যাপ টেলিগ্রামে বলেছেন, পুতিন ভিডিও লিঙ্কের মাধ্যমে শিশুদের আর্ট স্কুলের উদ্বোধনে অংশ নেবেন বলে আশা করা হয়েছিল। তবে ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ ব্যক্তিগতভাবে এসেছিলেন। কারণ এমন একটি ঐতিহাসিক দিনে, রাষ্ট্রপতি সর্বদা সেভাস্তোপল এবং সেভাস্তোপলের জনগণের সঙ্গে আছেন বলে তিনি মন্তব্য করেছেন।

রাশিয়া ২০১৪ সালে একটি গণভোটের পরে ক্রিমিয়াকে সংযুক্ত করে যা কিয়েভ এবং আন্তর্জাতিক সম্প্রদায় দ্বারা স্বীকৃত হয়নি।

জানুয়ারিতে সুইজারল্যান্ডে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ভাষণ দেওয়ার সময়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, তিনি ক্রিমিয়াকে ফিরিয়ে নেওয়ার লক্ষ্য নিয়েছিলেন, যদিও মস্কো এটিকে সম্ভাব্য শান্তি আলোচনায় অন্তর্ভুক্ত করতে অস্বীকার করেছে।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :