ঢাকাটাইমসের সংবাদে চুনারুঘাটের সেই এলাকা পরিদর্শনে পরিবেশ অধিদপ্তর

হবিগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মার্চ ২০২৩, ১৭:৫৩

জেলার চুনারুঘাট উপজেলার গাজীপুর ইউনিয়নের ওসমানপুরে শিল্প কারখানার সৃষ্ট বর্জ্য ও নিষ্কাশিত দূষিত পানিতে বিনষ্ট হচ্ছে এলাকার খাল-বিল, নদী-নালার পানি, মাছ ও কৃষি জমি। উৎকট দুর্গন্ধে অতিষ্ঠ স্কুল কলেজ মাদ্রাসার ছাত্র-ছাত্রীসহ এলাকাবাসী। মুরগির বর্জ্য ও বিষাক্ত পানির দ্বারা আশেপাশের গ্রামের পরিবেশ ও ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। অবশেষে দৈনিক ঢাকা টাইমস পত্রিকায় প্রতিবেদন প্রচারিত হবার পর কারখানার সৃষ্ট বর্জ্য ও নিষ্কাশিত দূষিত পানিতে বিনষ্ট এলাকা পরিদর্শন করেন হবিগঞ্জের পরিবেশ অধিদপ্তরের ইন্সপেক্টর মো. মমিনুল হক।

বৃহস্পতিবার বিকাল ৩টায় ওই এলাকা পরিদর্শন করেন এবং স্থানীয়দের সাথে কথা বলেন। এসময় ওই কোম্পানির প্রতিনিধিসহ স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৭ মার্চ দৈনিক ঢাকা টাইমসে বিষাক্ত শিল্পবর্জ্যের দুর্গন্ধে স্বাস্থ্য ঝুঁকিতে চুনারুঘাটবাসী, নষ্ট হচ্ছে ফসল শিরোনামে সংবাদ প্রকাশ হয়। সংবাদ প্রকাশের পর হবিগঞ্জের পরিবেশ অধিদপ্তরের নজরে আসে এরই প্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তরের ইন্সপেক্টর মো. মমিনুল হকের নেতৃত্বে একটি টিম পরিদর্শন করেন।

পরিবেশ অধিদপ্তরের ইন্সপেক্টর বলেন, কারখানার সৃষ্ট বর্জ্য ও নিষ্কাশিত দূষিত এলাকা পরিদর্শন করেছি, আমার ঊর্ধ্বতনের কাছে তদন্ত রিপোর্ট পাঠিয়ে দেব এবং তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, উপজেলার গাজীপুর ইউনিয়নের ওসমানপুর এলাকায় প্রায় ৭ বছর আগে বিশাল পাহাড়ি জমি ক্রয় করে শিল্প কারখানা স্থাপন করা হয়। সাইনবোর্ড বিহীন এ কারখানার নাম স্থানীয়দের কাছে অজানা। এখানে মুরগি থেকে ডিম উৎপাদন হচ্ছে। পাশাপাশি মুরগির বিষ্ঠা থেকে উৎপাদন হচ্ছে সার। কারখানার সৃষ্ট বর্জ্য ও নিষ্কাশিত দূষিত পানিতে বিনষ্ট হচ্ছে এলাকার খাল-বিল, নদী-নালার পানি, মাছ ও কৃষি জমি।

(ঢাকাটাইমস/৩০মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :