বিশ্বজুড়ে অব্যাহত করোনার প্রকোপ: ২৪ ঘণ্টায় শনাক্ত ৫৮ হাজার, মৃত্যু ৪৪৬

অনলাইন ডেস্ক
| আপডেট : ২৯ এপ্রিল ২০২৩, ০৯:১৪ | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২৩, ০৯:০৮

বিশ্বজুড়ে অব্যাহত আছে করোনা মহামারিতে সংক্রমণ ও মৃত্যু। গেল দুই বছরের চেয়ে চলতি বছর অনেক কমে এসেছে এ রোগের প্রকোপ।

করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ৫৮ হাজার ১৭৮ জনের এবং মৃত্যু হয়েছে ৪৪৬ জনের। উল্লেখিত সময়ে এই রোগ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬৩ হাজার ৪৬০ জন।

শুক্রবার বিশ্বে করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল ফ্রান্স। তবে একক দেশ হিসেবে এই রোগে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন দক্ষিণ কোরিয়ায়।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১৩১ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬ হাজার ১৪৪ জন।

একই দিন ১৩ হাজার ৭৯১ জন নতুন আক্রান্ত রোগী নিয়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে অবস্থান নিয়েছে দক্ষিণ কোরিয়া। পাশাপাশি, এদিন দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১১ জনের।

জার্মানি এবং ভারত ব্যতীত গত ২৪ ঘণ্টায় জার্মানিতে মৃতু হয় ৯৫ জনের ও নতুন আক্রান্ত ১ হাজার ২৩৩ জন, ইন্দোনেশিয়ায় মৃত্যু ৩৭ জনের ও নতুন আক্রান্ত ২ হাজার ২৭৬ জন, মেক্সিকোতে মৃত্যু ৩৬ জনের ও নতুন আক্রান্ত ২ হাজার ৩৪ জন, জাপানে মৃত্যু ৩৪ জনের ও নতুন আক্রান্ত ১১ হাজার ৪২৮ জন এবং রাশিয়ায় মৃত্যু ৩১ জনের ও নতুন আক্রান্ত ৬ হাজার ৫৪৮ জন।

এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৮ কোটি ৬৯ লাখ ৯৯ হাজার ৯৫৯ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৮ লাখ ৬৩ হাজার ৪৭২ জনের।

এছাড়া গত প্রায় তিন বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৫ কোটি ৯৫ লাখ ২১ হাজার ৬৬৩ জন।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৬ লাখ ১৪ হাজার ৮২৪ জন। এদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৫ লাখ ৭৫ হাজার ৫২৭ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৩৯ হাজার ২৯৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি বিবেচনায় ২০২০ সালের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ঢাকাটাইমস/২৯এপ্রিল/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :