করোনার বৈশ্বিক জরুরি অবস্থা তুলে নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ মে ২০২৩, ২০:৫৩

করোনা ভাইরাসের জন্য এখন আর বিশ্ব্যাপী জরুরি স্বস্থ্য অবস্থা জারি থাকছে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) শুক্রবার এক বিবৃতিতে এটি জানিয়েছে।

বিবিসি বলছে, বিবৃতিটি করোনা মহামারি অবসান হওয়ার বড় পদক্ষেপের প্রতিনিধিত্ব করে এবং প্রথমবার ভাইরাস সম্পর্কে সর্বোচ্চ স্তরের সতর্কতা ঘোষণা করার তিন বছর পরে এই জরুরি অবস্থা উঠিয়ে নেওয়া হয়েছে।

কর্মকর্তারা বলেছেন, ভাইরাসের মৃত্যুর হার ২০২১ সালের জানুয়ারীতে প্রতি সপ্তাহে ১ লাখের বেশি লোকের শিখর থেকে ২৪ এপ্রিল মাত্র সাড়ে ৩ হাজারে নেমে এসেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস বলেছেন, মহামারীতে অন্তত সাত লাখ মানুষ মারা গেছে। প্রকৃত চিত্রটি ‘সম্ভবত’ ২ কোটি মৃত্যুর কাছাকাছি যা সরকারি অনুমানের প্রায় তিনগুণ এবং তিনি সতর্ক করে বলেছিলেন, ভাইরাসটির উল্লেখযোগ্য হুমকি রয়ে গেছে।

ডা. টেড্রোস বলেছেন, ‘গতকাল, জরুরী কমিটি ১৫তম বারের মতো বৈঠক করেছে এবং আমাকে সুপারিশ করেছে যে আমি আন্তর্জাতিক উদ্বেগের জনস্বাস্থ্য জরুরি অবস্থার অবসান ঘটাচ্ছি। আমি সেই পরামর্শটি গ্রহণ করেছি। তাই আমি খুব আশার সঙ্গে এটি ঘোষণা করছি।’

তবে তিনি সতর্ক করে বলেছেন, সর্বোচ্চ স্তরের সতর্কতা অপসারণের সিদ্ধান্তের অর্থ এই নয় যে বিপদ শেষ হয়ে গেছে এবং পরিস্থিতি পরিবর্তন হলে জরুরি অবস্থা পুনঃস্থাপন করা যেতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২০ সালের জানুয়ারিতে সর্বপ্রথম আন্তর্জাতিক উদ্বেগের তথাকথিত জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে। ভ্যাকসিনলো মহামারির অন্যতম প্রধান টার্নিং পয়েন্ট ছিল যা লক্ষ লক্ষ মানুষকে গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর হাত থেকে রক্ষা করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য অন্যান্য অনেক দেশের মতো ইতিমধ্যে ‘ভাইরাসের সঙ্গে বসবাস’ সম্পর্কে কথা বলেছে। কিন্তু অনেক দেশেই ভ্যাকসিন পৌঁছেনি যাদের বেশির ভাগই প্রয়োজন।

ডব্লিউএইচওর জরুরি স্বাস্থ্য প্রোগ্রামের ডা. মাইক রায়ান বলেছেন জরুরি অবস্থা শেষ হয়ে গেছে, তবে হুমকি এখনও রয়েছে। আমরা সম্পূর্ণরূপে আশা করি যে এই ভাইরাস সংক্রমণ অব্যাহত থাকবে এবং এটি মহামারির ইতিহাস। ১৯১৮ সালের মহামারি ভাইরাসের চূড়ান্ত ছোঁড়া অদৃশ্য হতে কয়েক দশক সময় লেগেছিল। বেশিরভাগ ক্ষেত্রে মহামারিগুলো সত্যিকার অর্থে শেষ হয় যখন পরবর্তী মহামারি শুরু হয়।’

(ঢাকাটাইমস/৫মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

ভারতীয় নাগরিকের হৃৎপিণ্ডে প্রাণ বাঁচলো পাকিস্তানি তরুণীর

ফের ইসরায়েলে রকেট ছুড়েছে হামাস

পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী হলেন পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দার, ক্ষুব্ধ পিটিআই 

কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি স্বীকার করলো অ্যাস্ট্রাজেনেকা

বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল নির্মাণ করছে দুবাই

ইরাকে সমকামী সম্পর্কে জড়ালেই ১৫ বছরের জেল, আইন পাস

রাশিয়ার অব্যাহত হামলায় পিছু হটতে বাধ্য হচ্ছে ইউক্রেন

যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে ঘূর্ণিঝড়ে শিশুসহ অন্তত পাঁচজন নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :