গরমে কোন পানিতে গোসল করলে শরীর থাকে চাঙ্গা? ঠান্ডা না গরম

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৫ মে ২০২৩, ১১:৪০ | প্রকাশিত : ২৫ মে ২০২৩, ০৯:৩৩

ভ্যাপসা গরমের দুর্ভোগ যেন কিছুতেই কমছে না। বিশেষ করে যাদের কাজের সূত্রে প্রতিদিন বাড়ি থেকে বেরোতে হয়, তাদের রীতিমতো কাহিল দশা। যত দিন গড়াচ্ছে, ততই যেন বাড়ছে এই কষ্ট। কিন্তু বাইরে বেরোনোর আগে প্রায় সবাই গোসল করেন। এই সময় একটি নিয়ম মেনে গোসল করতে পারলেই কমবে গরমের কষ্ট।

গরমের চোটে অনেকেই গোটা দিনে বেশ কয়েক বার গোসল করতে বাধ্য হন। নয়তো সারা গা মাথা যেন চিড়বিড় করে। দিনের শুরুতে ও রাতে ঘুমাতে যাওয়ার আগেও অনেকে গোসল করেন। এছাড়া অনেকে সুযোগ পেলে দিনের মাঝেও একাধিক বার গোসল করেন।

এমনকি রাতে এসি চালিয়ে ঘুমালেও যেন ঘুমানোর আগে গোসল করাটা জরুরি। এই পরিস্থিতিতে গোসলের সময় একটি নিয়ম মানলেই অনেক ঝামেলা মেটে। গরমের ভীষণ কষ্ট থেকেও রেহাই পাওয়া যায়।

গরমে প্রায়ই ট্যাংকের পানি ভীষণ গরম হয়ে থাকে। সেই পানিতে গোসল করা যেন গায়ে আগুন ঢালার শামিল। তবুও অন্য উপায় না থাকলে ওই পানিতে গোসল করতে হয়। অনেকে ওই পানি আগে থেকে তুলে রাখেন। পানিটি ঠান্ডা হওয়ার পরে গোসল করেন।

তবে ঠান্ডা পানি না গরম পানি? এই ঠাটাপড়া গরমে কোন পানিতে গোসল করা সবচেয়ে ভালো?

বিজ্ঞানীরা কিন্তু সম্পূর্ণ অন্যরকম কথাই বলছেন। বিশেষজ্ঞদের কথায়, গরম যতই পড়ুক ওই গরম পানিতে গোসল করার সুফলও আছে অনেক। গরম পানিতে গোসল শরীরের জন্য ভালো। বিশেষ করে রাতে ঘুমাতে যাওয়ার আগে এমন পানিতে গোসল করলে ঘুমটা ভালো হয়।

কারণ এই পানি শরীরের পেশির ওপর ভালো প্রভাব ফেলে। পেশির মধ্যে জমে থাকা ক্লান্তি সহজেই দূর হয়। এমনকি সর্দি-কাশির সমস্যা থেকেও রেহাই পাওয়া যায়। তাই এই গরমে গরম পানিতে গোসল করতে যতই অস্বস্তি হোক, কিছুটা তাপ সহ্য করে সেটা করাই উত্তম। এতে আখেরে শরীরই ভালো থাকে।

(ঢাকাটাইমস/২৫মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :