রোগের আখড়া পাবলিক টয়লেট! সতর্ক না হলেই বিপদ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৪ জুন ২০২৩, ১০:৫৮ | প্রকাশিত : ০৪ জুন ২০২৩, ১০:৫০

ব্যস্ত এই শহরে প্রতিদিনই কাজের জন্য ছুটতে হয় এখানে ওখানে। যাত্রা পথে পায়খানা বা প্রস্রাবের বেগ পাওয়া খুবই স্বাভাবিক। আগে বাইরে বের হলে প্রাকৃতিক এই কর্ম সম্পাদনের তেমন কোনো ব্যবস্থা না থাকলেও এখন শহরের প্রতিটি এলাকায় সুন্দর ঝকঝকে পাবলিক টয়লেট করে দিয়েছে সরকার।

প্রতিদিন হাজার হাজার লোক নামমাত্র খরচায় সেই পাবলিক টয়লেট ব্যবহার করে উপকৃত হচ্ছেন। কিন্তু অপকারও আছে। এই পাবলিক টয়লেট যে রোগ বালাইয়ের আখড়া, তা হয়তো অনেকেই‌ জানেন না। কারণ, পাবলিক টয়লেট বেশিরভাগ সময়েই অপরিষ্কার থাকে। এর ফলে সেখান থেকে নানারকম রোগ ছড়ানোর সম্ভাবনা থাকে।

তবে এর মধ্যে আবার কিছু রোগের সংক্রমণের হার অনেকটাই বেশি হয়। চলুন তবে জেনে আসি নিয়মিত পাবলিক টয়লেট ব্যবহার করলে কী কী রোগ ছড়ানোর আশঙ্কা থাকে-

গোপনাঙ্গে ঘা

পাবলিক টয়লেট থেকে গোপনাঙ্গে ঘা হওয়ার আশঙ্কা বিপুল। এই ধরনের টয়লেটের সিটে বা বেসিনে সংক্রামক জীবাণুর সংখ্যাই বেশি। এই ধরনের জীবাণু গোপনাঙ্গের কোমল ত্বককে সহজে আক্রমণ করে।

পেটের রোগ

পাবলিক টয়লেটে মূত্রত্যাগের পাশাপাশি অনেকেই মলত্যাগের জন্য যান। এই সময় টয়লেটের মগ, কল সতর্কভাবে ব্যবহার করুন। বিশেষজ্ঞদের কথায়, শৌচালয়ের উপকরণ থেকে মারাত্মক পেটের রোগ হওয়ার আশঙ্কা থাকে।

মূত্রনালির সংক্রমণ

মহিলাদের এই সমস্যা বেশি দেখা যায়। পাবলিক টয়লেট থেকে মূত্রনালিতে সংক্রমণ ছড়াতে পারে। এর ফলে মূত্রত্যাগের সময় জ্বালা ও ব্যথা হয়।

ত্বকের সংক্রমণ

ত্বক বেশি সংবেদনশীল হলে এই সমস্যায় পড়তে হয়। বিশেষজ্ঞদের কথায়, টয়লেটের বেসিন থেকে শুরু করে মগ বা হাত ধোয়ার কলে সংক্রামক জীবাণু থাকে। তাই সংবেদনশীল ত্বক হলে সংক্রমণের আশঙ্কাও বেশি।

ভাইরাল রোগ

বাংলাদেশি টয়লেটে যেহেতু পানির ব্যবহার বেশি হয়, তাই ভাইরাল রোগ ছড়ানোর আশঙ্কাও বেশি। কখনো এলাকায় ভাইরাল রোগের প্রকোপ বাড়লে পাবলিক টয়লেট ব্যবহার না করাই ভালো। কারণ, সেখান থেকে সহজেই ওই রোগ আপনার শরীরেও বাসা বাঁধতে পারে।

(ঢাকাটাইমস/৪জুন/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :