স্পেনকে হারিয়ে শিরোপা জিতল ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০২৩, ১৬:১৩

অনূর্ধ্ব-২১ ইউরোপিয়য়ান ফুটবল চ্যাম্পিয়নশীপের শিরোপা জিতেছে ইংল্যান্ড। শনিবার অনুষ্ঠিত ফাইনালে স্পেনকে ১-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। এর মাধ্যমে ১৯৮৪ সালের পর প্রথমবারের মতো ছোটদের ইউরো চ্যাম্পিয়নশীপের শিরোপা ঘরে তুললো ইংল্যান্ড।

বাটুমির নাটকীয় ফাইনালে স্পেনের অধিনায়ক আবেল রুইজের ৯৯তম মিনিটের পেনাল্টি বাঁচিয়ে দিয়েছিলেন ইংল্যান্ড গোলরক্ষক ম্যানচেস্টার সিটির জেমস ট্রাফোর্ড। এই গোলটি হলে ম্যাচটি নিশ্চিত অতিরিক্ত সময়ে গড়াতো। এর মাধ্যমে পুরো টুর্নামেন্টে ইংল্যান্ডের কোনো গোল হজম না করার রেকর্ড ধরে রেখেছিলেন ট্রাফোর্ড। এর আগে প্রথমার্ধের ইনজুরি টাইমে কোল পালমারের ফ্রি-কিক থেকে কার্টিস জোনসের গোলে এগিয়ে গিয়েছিল ইংলিশরা।

বিরতির পর রুইজের গোলে স্পেন সমতা ফিরিয়েছিল। কিন্তু অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়। ম্যাচ শেষের ২০ মিনিট আগে রুইজ ম্যাচের সবচেয়ে সহজ সুযোগটি নষ্ট করেন। তার হেডটি অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। ইংল্যান্ডও সুযোগ পেয়েছিল, জোনস ও নোনি মাদুয়েকের দুটি শট রুখে দিয়ে স্প্যানিশ গোলরক্ষক আরনাউ টেনাস বড় পরাজয় থেকে পাঁচবারের বিজয়ীদের রক্ষা করেছেন। শেষ পর্যন্ত ইংল্যান্ডকে শিরোপা উপহার দিয়েছেন ট্র্যাফোর্ড। রুইজের স্পট কিক রুখে দেবার পাশাপাশি ফলো-আপ শটে তিনি আইমার ওরোজকে হতাশ করলে ইংল্যান্ডের খেলোয়াড় ও কোচিং স্টাফরা উন্মাদনায় ভেসে উঠেন।

ম্যাচের নাটকীয়তা তখনো শেষ হয়নি। ১১০ মিনিটে দুই দলের দুই বদলী খেলোয়াড় মরগান গিবস-হোয়াইট ও এন্টোনিও ব্লাঙ্কো নিজেদের মধ্যে বিরোধে লাল কার্ড দেখেছেন। এর আগে ইংল্যান্ডের কোচিং স্টাফ দলের সদস্য, চেলসি ও আর্সেনালের সাবেক লেফট-ব্যাক এ্যাশলে কোলকেও লাল কার্ড দিয়ে ডাগ আউট থেকে বের করে দেয়া হয়।

পুরো ম্যাচটি মাঠে বসে উপভোগ করেছেন ইংল্যান্ডের জাতীয় দলের কোচ গ্যারেথ সাউথগেট। দুই বছর আগে ইউরোর ফাইনালে তার দলের পরাজয়ের হতাশা কিছুটা হলেও হয়তোবা ছোটরা ঘুচিয়ে দিতে পেরেছে। এনিয়ে তৃতীয়বারের মত অনুর্ধ্ব-২১ ইউরোর শিরোপা জেতার কৃতিত্ব দেখালো ইংল্যান্ড। এর আগে ১৯৮২ ও ১৯৮৪ সালে পরপর দুটি শিরোপা ঘরে তুলেছিল ইংলিশরা।

(ঢাকাটাইমস/০৯জুলাই/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :