অধরাসহ সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যবহার বন্ধের আহ্বান সিপিজের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২৩, ১২:৪৮

একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের জেরে বেসরকারি টেলিভিশন আরটিভির ঢাকা কার্যালয়ের নিজস্ব প্রতিবেদক অধরা ইয়াসমিনের বিরুদ্ধে চলমান তদন্ত বন্ধে দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছে সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। সেইসঙ্গে বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যবহার বন্ধেরও আহ্বান জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার এক বিবৃতি এ আহ্বান জানানো হয়। বিবৃতিটি কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’র (সিপিজে) এশিয়া শাখার টুইটার অ্যাকাউন্টে টুইট করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, গত ১৩ মে চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালে অধরা ইয়াসমিন এবং আরটিভিতে প্রচারিত ভিডিও রিপোর্টের সূত্রের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ নিবন্ধিত হয়। গত ৩০ এপ্রিল প্রচারিত ওই অনুসন্ধানী প্রতিবেদনে রাজারবাগ দরবার শরীফ, এর একজন নেতা শাকেরুল কবিরের অপরাধের অভিযোগ তুলে ধরা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্যক্তি এসব জানিয়েছেন সিপিজেকে।

অধরা ইয়াসমিন ডিজিটাল নিরাপত্তা আইনের তিনটি ধারা লঙ্ঘন করেছেন বলে অভিযোগ করেছেন শাকেরুল কবির।

ওদিকে অনুসন্ধানী প্রতিবেদনে অধরা ইয়াসমিন রিপোর্ট করেছেন যে, শাকেরুল কবিরের বিরুদ্ধে চাঁদাবাজি, ভূমি দখল এবং নারীদের বিরুদ্ধে সহিংসতার অভিযোগ আছে।

বিবৃতিতে বলা হয়েছে, ২০১৮ সালে বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন কার্যকর হয়। এর পর থেকে বিভিন্ন সময় সাংবাদিকদের হয়রানি করতে এই আইনের ব্যবহার দেখা গেছে। চলতি বছরের মার্চে প্রথম আলোর সাংবাদিককে (শামসুজ্জামান শামস) গ্রেপ্তার করে তার বিরুদ্ধে এই আইনের আওতায় একাধিক তদন্ত শুরু করা হয়। এই পরিস্থিতিতে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক সংবাদপত্রের নেতৃত্ব ও কর্মীদের ওপর এই আইনের ব্যবহার বন্ধে কর্তৃপক্ষের প্রতি আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

বিবৃতিতে সিপিজের প্রোগ্রাম পরিচালক কার্লোস মার্তিনেজ দে লা সেরনা বলেন, ‘আতঙ্কের বিষয় এটা যে বাংলাদেশি সাংবাদিক অধরা ইয়াসমিনকে তার কাজের জন্য কঠোর ডিজিটাল নিরাপত্তা আইনে লক্ষ্যবস্তু বানানো হয়েছে। অবিলম্বে কর্তৃপক্ষকে অধরা ইয়াসমিনের বিরুদ্ধে চলা তদন্ত বন্ধ করতে হবে। সাংবাদিকদের হয়রানি করতে এই আইনের ব্যবহার বন্ধ করতে হবে। নিশ্চিত করতে হবে যে অধরা ইয়াসমিন তার কাজের জন্য রোষের শিকার হবেন না।’

বিবৃতিতে উল্লেখ করা হয়, সিপিজে এ বিষয়ে কথা বলার জন্য রাজারবাগ দরবার শরীফ এবং এর নেতা শাকেরুল কবির ও ইয়াসমিনের মামলার তদন্তকারী কর্মকর্তা মুহাম্মদ রফিকুল ইসলামকে ফোন করেছে ও বার্তা পাঠিয়েছে। তবে তারা কোনো উত্তর দেননি।

উল্লেখ্য, রাজধানীর রাজারবাগ পিরের মুরিদের বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে বেসরকারি টেলিভিশন আরটিভির নিজস্ব প্রতিবেদক অধরা ইয়াসমিন ও ঢাকার শেওড়াপাড়া এলাকার মো. একরামুল আহসান কাঞ্চন নামের এক ব্যক্তিকে আসামি করে রাজারবাগ পিরের মুরিদ সাকেরুল কবির ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জহিরুল কবিরের আদালতে ১৩ জুন মামলাটি করা হলেও এক মাস পর বিষয়টি জানাজানি হয়। আদালত মামলাটি গ্রহণ করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) নোয়াখালী জেলা ইউনিটকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলার বিবরণে বলা হয়, আরটিভিতে ৩০ এপ্রিল প্রচারিত ‘হালাল মামলার ফাঁদ’ শীর্ষক প্রতিবেদনে সাকেরুলের বিরুদ্ধে মিথ্যা, মানহানিকর, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত তথ্য প্রচার করা হয়েছে।

বিবরণে আরও বলা হয়, মামলার অন্য আসামি একরামুলের সহযোগিতায় বাদীকে সামাজিক ও আর্থিকভাবে হেয় প্রতিপন্ন করার জন্য উদ্দেশ্যপ্রণোদিতভাবে তার বিরুদ্ধে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। একরামুল ‘সত্যের সন্ধানে’ নামের নিজ ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রতিবেদনটি শেয়ার করেন। এতে বাদীর চরম মানহানি হয়েছে, যা ডিজিটাল নিরাপত্তা আইনে অপরাধ।

চট্টগ্রামে মামলা করার বিষয়ে বাদী বিবরণে উল্লেখ করেন, তিনি ১২ মে ব্যবসায়িক কাজে চট্টগ্রামে যান। সেখানে কাজ শেষে দুপুরে নগরীর বায়েজিদ বোস্তামী থানা এলাকায় আলিমুল ইসলাম খসরু নামের পরিচিত একজনের বাসায় দাওয়াত খেতে যান। দুপুরের খাবার শেষে আলিমুল তাকে ‘হালাল মামলার ফাঁদ’ নামে আরটিভিতে প্রকাশিত প্রতিবেদনটির বিষয়ে জানান। তখন তিনি প্রতিবেদনটি ফেসবুকে দেখে এ বিষয়ে অবগত হন।

বাদী উল্লেখ করেন, প্রথমে বায়েজিদ থানায় মামলা করার জন্য গেলেও থানা মামলা গ্রহণ করেনি। পরে আদালতে মামলা করেন তিনি।

(ঢাকাটাইমস/১৪জুলাই/এমএইচ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

সাংবাদিক নির্যাতন বন্ধ ও সাংবাদিক সুরক্ষা আইন প্রণয়নের দাবি

ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের নতুন সভাপতি মুক্তাদির, সম্পাদক জাওহার

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

এই বিভাগের সব খবর

শিরোনাম :