আজ বায়ুদূষণের শীর্ষে দোহা, ঢাকা ১৫তম

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৫ জুলাই ২০২৩, ১৩:৪৪ | প্রকাশিত : ১৫ জুলাই ২০২৩, ১২:৪১

পরিবেশের ভারসাম্য রক্ষায় বায়ু হচ্ছে অত্যাবশ্যকীয় উপাদান। আধুনিক বিশ্বে শিল্পায়ন ও নগরায়নের ফলে বায়ুদূষণের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যা পরিবেশের জন্য হুমকিস্বরূপ। বায়ুদূষণ বর্তমান বিশ্বে জীবজগতের স্বাভাবিক বৃদ্ধি ও বিকাশকে চরমভাবে বাধাগ্রস্ত করে।

পূর্ব পারস্য উপসাগরের উপকূলে অবস্থিত কাতারের সবচেয়ে জনপ্রিয় রাজধানী শহর দোহা আজ বায়ুদূষণের শীর্ষে রয়েছে। দূষণের তালিকায় ১৫ নম্বরে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকার নাম। বায়ুদূষণের মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা দোহার দূষণ স্কোর হচ্ছে ১৮১ অর্থাৎ সেখানকার বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। শহরটির স্কোর হচ্ছে ১৭৩ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। এই শহরের দূষণ তালিকায় স্কোর হচ্ছে ১২৯ অর্থাৎ সেখানকার বায়ু সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের ফুসফুসজনিত রোগ, অ্যাজমার সমস্যা রয়েছে তাদের জন্য।

বায়ুদূষণের তালিকায় এর পরের অবস্থানে রয়েছে চিলির সান্তিয়াগো এবং পঞ্চম অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ।

অপরদিকে রাজধানী ঢাকার অবস্থান ১৫ নম্বরে। এখানকার দূষণ মাত্রার স্কোর হচ্ছে ৯৩ অর্থাৎ মাঝারি বা সহনীয় পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

উল্লেখ্য, গবেষণায় দেখা গেছে বায়ুদূষণের প্রধান তিনটি উৎসের মধ্যে রয়েছে যানবাহনের ধোঁয়া বিশেষ করে মেয়াদোত্তীর্ণ যানবাহনের ধোঁয়া - যা বেশ মারাত্মক। এরপরই রয়েছে শুষ্ক মৌসুমে নির্মাণকাজের কারণে সৃষ্ট ধুলা। তৃতীয় স্থানে আছে ইটভাটার ধোঁয়া। সুস্বাস্থ্যের জন্য বায়ুদূষণ কমাতে আমাদের প্রত্যেকের সচেতন হতে হবে।

(ঢাকাটাইমস/১৫ জুলাই/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :