স্বপ্নের সিঁড়ি বেয়ে নতুন যাত্রা

রুদ্র রাসেল ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২৩, ০৮:৩৩

বেশ কয়েকটি মেগাপ্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশের যোগাযোগ ব্যবস্থায় এসেছে আমূল পরিবর্তন। উঁকি দিয়েছে সম্ভাবনাও। বিশেষ করে মেট্রোরেল চালুর মধ্য দিয়ে দেশের যোগাযোগ ব্যবস্থায় সূচনা হয়েছে নতুন যুগের। তবে কর্ণফুলি নদীতে বঙ্গবন্ধু টানেল, পদ্মা সেতুর ওপর দিয়ে রেল চলাচল, ঢাকা-দোহাজারী থেকে কক্সাবাজার সমুদ্রসৈকত পর্যন্ত রেল নেটওয়ার্ক, খুলনা-মোংলা রেলপথ, ঢাকার এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও মতিঝিল পর্যন্ত মেট্রোরেলসহ কয়েকটি উন্নয়ন প্রকল্প সেপ্টেম্বরের মধ্যেই উদ্বোধন হতে যাচ্ছে। এগুলো চালু হলে যোগাযোগখাতে যোগ হবে নতুন মাত্রা। নতুন দিগন্তে পৌঁছবে দেশের যোগাযোগখাত- এমন কথাই বলছেন সংশ্লিষ্টরা। আগামী নির্বাচনের তফসিল ঘোষণার আগেই যোগাযোগখাতের উন্নয়নচিত্র আরও বদলে দিতে চায় আর সরকারও। সেই লক্ষ্যেই দ্রুত গতিতে এগিয়ে চলছে প্রকল্পগুলোর কাজ। সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্পগুলোর কাজ প্রায় শেষ। এখন উদ্বোধনের জন্য প্রস্ততি নেওয়া হচ্ছে।

সেপ্টেম্বরে চালু হচ্ছে ৩ মেগাপ্রকল্প

আগামী সেপ্টেম্বর মাসে চালু হতে যাচ্ছে রেলের তিন মেগা প্রকল্প। ঢাকা-দোহাজারী থেকে কক্সাবাজার সমুদ্রসৈকত যুক্ত হবে রেল নেটওয়ার্কে। পদ্মা সেতুর ওপর দিয়ে চলবে রেল। খুলনা-মোংলা রেলপথও চালু হবে বলে জানা গেছে।

দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত রেল প্রকল্পটি দ্রুত গতিতে এগিয়ে চলেছে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক মুফিজুর রহমান। তিনি বলেন, ‘প্রকল্পের ভৌত ৯২ শতাংশ এবং আর্থিক ৮০ শতাংশ অগ্রগতি হয়েছে। বাকি কাজ আগস্টের মধ্যে শেষ হবে।’

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক আফজাল হোসেন বলেন, ‘ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেলপথ চালুর জন্য জোরকদমে কাজ চলছে। সেতুর ওপর ৬ দশমিক ৭ কিলোমিটার রেললাইন বসানো এবং ঢালাই শেষ হয়েছে।’

খুলনা থেকে মোংলা পর্যন্ত ৯২ কিলোমিটার দীর্ঘ রেলপথ নির্মাণ প্রকল্পের কাজ ২০১০ সালে একনেকে পাস হয় বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক মো. আরিফুজ্জামান। তিনি বলেন, ‘চলতি মাস পর্যন্ত এ প্রকল্পের অগ্রগতি ৯৬ শতাংশ। আগস্টের মধ্যে পুরো কাজ শেষ হবে।’

জানতে চাইলে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ‘চলতি বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেগাপ্রকল্পের তিনটি রেললাইন উদ্বোধন করবেন। যার মধ্যে অন্যতম- দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার রেল প্রকল্প। প্রকল্পটি শেষ হলে অতি অল্প সময়ে যাত্রীরা ঢাকার কমলাপুর থেকে চট্টগ্রাম-দোহাজারী হয়ে কক্সবাজার পৌঁছাবেন।’ খুলনা থেকে মোংলা পর্যন্ত রেলপথটিও চলতি বছরের সেপ্টেম্বর নাগাদ চালু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী। তিনি বলেন, ‘মোংলা বন্দরের সঙ্গে রেলপথটি সংযুক্ত হলে সমস্ত সুন্দরবন অঞ্চলের মানুষের যাতায়াতের যেমন সুবিধা হবে তেমনি মোংলা থেকে সরাসরি কলকাতা বা ভারতের বাণিজ্য ও পর্যটন ব্যবস্থার উন্নয়ন ঘটবে। ট্রান্সএশিয়ান রেলরুটে যুক্ত হবে বাংলাদেশ।

মেট্রোরেলে মতিঝিল

দুই মাস পর রাজধানীর এক প্রান্ত থেকে প্রাণকেন্দ্র মতিঝিল পর্যন্ত ছুটতে শুরু করবে মেট্রোরেল। এতদিন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল করলেও আগামী অক্টোবরের শেষ দিকে অথবা নভেম্বরে মতিঝিল পর্যন্ত ছুটবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সময় দিলে উদ্বোধনের তারিখ নির্ধারণ করা হবে। অক্টোবর মাসের প্রথম সপ্তাহে চূড়ান্ত পর্যায়ের ‘ট্রায়াল রান’ শুরুর সব প্রস্তুতি নিয়েই প্রকল্পের কাজ চলছে। সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজধানীর সড়কের ওপর চাপ কমবে, কমবে যানজটও।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক জানিয়েছেন, কাজের সর্বশেষ অবস্থা খুবই সন্তোষজনক। রেলকোচ লাইনে উঠেছে। প্রথম পর্যায়ের পরীক্ষামূলক ‘পারফরম্যান্স টেস্ট’ চলছে। সেপ্টেম্বর থেকে ‘সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট’ শুরুর পরিকল্পনা রয়েছে। এরপর অক্টোবর মাসে চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা ‘ট্রায়াল রান’ শুরু হবে।

গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম অংশে মেট্রোরেল চলাচলের উদ্বোধন করেন। একই সঙ্গে মেট্রোরেল যুগে প্রবেশ করে বাংলাদেশ।

কর্ণফুলীতে চলবে গাড়ি

দক্ষিণ এশিয়ার প্রথম ও দীর্ঘতম টানেল চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। ‘ওয়ান সিটি, টু টাউন’ মডেলের স্বপ্নের টানেলটি এখন উদ্বোধনের অপেক্ষায়। উন্নয়নের মাইলফলক এই টানেল চালু হলে সম্ভাবনার একটি নতুন দুয়ার উন্মোচিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই টানেল চালুর জন্য যাবতীয় কার্যক্রম শতভাগ সম্পন্ন হয়েছে। চলছে উদ্বোধনী প্রস্তুতি। আগামী মাসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানেলটি উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। স্বপ্নের সিঁড়ি বেয়ে বাংলাদেশ প্রবেশ করবে টানেল যুগে।

এই টানেল চালু হলে চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চল দেশের সর্ববৃহৎ শিল্পাঞ্চলে রূপ নেবে বলে আশা অর্থনীতিবিদ ও উদ্যোক্তাদের।

বঙ্গবন্ধু টানেলের প্রকল্প পরিচালক মো. হারুনুর রশীদ চৌধুরী বলেন, ‘সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মাসের মধ্যেই কাজ শেষ হবে।’ খুলছে কাওলা-তেজগাঁও উড়াল সড়ক

আগামী সেপ্টেম্বরে খুলে দেয়া হবে এলিভেটেড এক্সপ্রেসওয়ের রাজধানীর কাওলা থেকে তেজগাঁও পর্যন্ত। এক্সপ্রেসওয়ের এই প্রথম ধাপ খুলে দেয়া হলে যানজট অনেকাংশে কমে আসবে। এরই মধ্যেই এই অংশের নির্মাণকাজের ৯৮ শতাংশ শেষ হয়েছে। প্রকৌশলগত গুরুত্বপূর্ণ সব কাজ একেবারেই শেষপর্যায়ে রয়েছে। সেপ্টেম্বর মাসের যে কোনো দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুল প্রতিক্ষিত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করবেন। তবে উদ্বোধনের তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

প্রকল্প সূত্রে জানা গেছে, মূল এলিভেটেড এক্সপ্রেসওয়ের দৈর্ঘ্য ১৯ দশমিক ৭৩ কিলোমিটার। তবে র‌্যাম্পসহ এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার। কাওলা থেকে তেজগাঁও পর্যন্ত দূরত্ব প্রায় ১২ কিলোমিটার। তিন ধাপে ভাগ করে এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ চলছে। প্রথম ধাপে কাওলা থেকে বনানী রেলওয়ে স্টেশন পর্যন্ত এক্সপ্রেসওয়ের দৈর্ঘ্য ৭ দশমিক ৪৫ কিলোমিটার। দ্বিতীয় ধাপে বনানী রেলস্টেশন থেকে মগবাজার রেলক্রসিং পর্যন্ত দৈর্ঘ্য ৫ দশমিক ৮৫ কিলোমিটার এবং তৃতীয় ধাপে মগবাজার রেলক্রসিং থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত বাকি অংশ। প্রকল্পে ওঠা-নামার জন্য মোট ২৭ কিলোমিটার দীর্ঘ ৩১টি র‌্যাম্প রয়েছে। কাওলা থেকে কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-কমলাপুর-সায়েদাবাদ-যাত্রাবাড়ী হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী এলাকায় এক্সপ্রেসওয়ে শেষ হবে বলে জানান প্রকল্পটির পরিচালক এ এইচ এম সাখাওয়াত আকতার।

সংশ্লিষ্টরা জানান, এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হলে রাজধানীর যোগাযোগ ব্যবস্থা সহজ হবে। যোগাযোগ ব্যবস্থা আধুনিক হলে দেশের অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে- যা জিডিপিতে ইতিবাচক প্রভাব ফেলবে। ঢাকা-মাওয়া বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ের মতো টোল দিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করা যাবে। তবে এই এক্সপ্রেসওয়েতে যানবাহনের সর্বোচ্চ গতি নির্ধারণ করা হয়েছে ঘণ্টায় ৮০ কিলোমিটার।

রাজধানীর আশপাশে যানবাহন চলাচল সহজ করার লক্ষ্যে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় ৮ হাজার ৯৪০ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। এই প্রকল্পে সরকার দেবে ২ হাজার ৪১৩ কোটি টাকা।

ঢাকাটাইমস/১৩আগস্ট/আরআর/আরকেএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

প্রতিমন্ত্রীর শ্যালকের অপহরণকাণ্ড: ১৬ দিনেও গ্রেপ্তার হননি আলোচিত লুৎফুল হাবীব

মে দিবস বোঝে না শ্রমিকরা, জানে ‘একদিন কাজ না করলে না খেয়ে থাকতে হবে’

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

গরমে অতিষ্ঠ জনজীবন: চাহিদা বেড়েছে তরমুজের, ক্রেতা কম ডাবের

গাছ কাটার অপরাধে মামলা নেই 

কথায় কথায় মানুষ পেটানো এডিসি হারুন কোথায়? থানায় ছাত্রলীগ নেতাদের মারধরের তদন্ত কোথায় আটকে গেল?

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

এই বিভাগের সব খবর

শিরোনাম :