ক্যানসার প্রতিরোধ করে কাঁচা হলুদ! আরও কত রোগব্যাধির জম জানুন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৬ আগস্ট ২০২৩, ১২:৩৩ | প্রকাশিত : ১৬ আগস্ট ২০২৩, ১০:১২

প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্র মতে, হলুদ হলো একটি মহৌষধি। তাই নিয়মিত হলুদ খেলে একাধিক প্রাণঘাতী রোগব্যাধি থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা সম্ভব হবে— এ কথা বলাই বাহুল্য। এই কারণেই আয়ুর্বেদ বিশেষজ্ঞরা সমবেতভাবে হলুদের গুণ গাইতে ব্যস্ত থাকেন।

তবে জেনে রাখা ভালো, শুধু রান্নায় হলুদ ব্যবহার করলে কিন্তু এই ভেষজের সমস্ত উপকার মিলবে না। বরং প্রতিদিন সকালে এক টুকরো কাঁচা হলুদ খেলেই ছোট-বড় অসুখের খপ্পরে পড়ার আশঙ্কা অনেকাংশে কমবে।

তাই আর দেরি না করে কাঁচা হলুদ খাওয়ার চোখ ধাঁধানো কিছু উপকার সম্পর্কে জেনে নেয়া যাক।

ক্যানসার প্রতিরোধে ওস্তাদ

ক্যানসারের মতো প্রাণঘাতী একটি অসুখকে যেনতেন প্রকারে প্রতিরোধ করার চেষ্টা করতে হবে। তাহলেই নীরোগ জীবন কাটানো সম্ভব। এ কাজে আপনার সহযোদ্ধা হতে পারে কাঁচা হলুদ। এতে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যানসার সেলের বৃদ্ধি আটকে দিতে পারে। তাই এই মারণ রোগের খপ্পরে পড়তে না চাইলে এবার থেকে কাঁচা হলুদ খাওয়া চালু করুন।

প্রদাহের খেলা হবে শেষ

​প্রদাহের মতো জটিল সমস্যার বিরুদ্ধে প্রথমেই ব্যবস্থা না নিলে পরিস্থিতি হাতের বাইরে যেতে সময় লাগবে না। এমনকি এই কারণে শরীরে বাসা করতে পারে একাধিক ক্রনিক রোগ। তাই চিকিৎসকেরা সমাবেতভাবে প্রদাহ প্রশমিত করার পরামর্শ দিয়ে থাকেন। এ কাজে আপনাকে সাহায্য করতে পারে কাঁচা হলুদ। গবেষণা বলছে, কাঁচা হলুদের মূল উপাদান কারকিউমিন প্রদাহ প্রশমিত করার কাজে সিদ্ধহস্ত।

ক্ষতিকর পদার্থ বেরিয়ে যাবে

বিপাকের পরে আমাদের শরীরে তৈরি হয় একাধিক ক্ষতিকর পদার্থ। এগুলো শরীর থেকে বেরিয়ে না যেতে পারলেই বিপদ। একাধিক রোগব্যাধিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়বে। শরীরের এহেন অক্সিডেটিভ স্ট্রেস কাটানোর কাজে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কাঁচা হলুদ। গবেষণা বলছে, এই প্রাকৃতিক উপাদান প্রতিদিন এক টুকরো খেলেই ক্ষতিকর ফ্রি ব়়্যাডিকেলস নিউট্রিলাইজ করা সম্ভব হবে। তাই সুস্থ থাকতে কাল থেকেই কাঁচা হলুদ খান।

হার্টের হাল ফিরবে

এখন তো কম বয়সেই অনেকে হার্টের জটিল অসুখে আক্রান্ত হয়ে পড়ছেন। তাই চিকিৎসকরা সবাইকে হৃৎপিণ্ডের স্বাস্থ্যের দিকে নজর দেয়ার পরামর্শ দিচ্ছেন। আপনার হাতের কাছে উপস্থিত এক টুকরো কাঁচা হলুদই হার্টের খেয়াল রাখার কাজে একাই একশো। এতে উপস্থিত কারকিউমিন নামক উপাদান হার্টের ক্ষয়ক্ষতি কমাতে পারে। তাই হার্ট অ্যাটাকের ফাঁদ এড়াতে প্রতিদিন সকালে কাঁচা হলুদ খাওয়া আবশ্যক।

পিছু নিতে পারবে না অ্যালঝাইমার্স

অ্যালঝাইমার্স একটি জটিল অসুখ। এই রোগে আক্রান্ত রোগীর স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে। তিনি সবকিছু ভুলতে শুরু করেন। এহেন জটিল অসুখ প্রতিরোধের কাজেও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কাঁচা হলুদ। তাই কাল থেকেই কাঁচা হলুদ খাওয়া চালু করে দিন। এতেই উপকার মিলবে হাতেনাতে।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :