নাচ-গানের বদলে বিয়ে বাড়িতে ইসলামিক সংগীতানুষ্ঠান

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৩৪ | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:২০

সাধারণ বিয়ে বাড়িতে সাউন্ড বক্সে বা মাইকে উচ্চ শব্দে বাংলা-হিন্দি কিংবা ইংলিশ গান বাজানো এবং গানের সাথে দল বেধে নাচ করা যেন একটা রীতি হয়ে গেছে। বিয়ে বাড়ি মানেই বাদ্যযন্ত্রের শব্দ আর হৈ-হুল্লোড় থাকবে না সেটা কখনো কল্পনাও করা যায় না। এমন আনুষ্ঠানিকতা শুরু হয় বিয়ের কয়েক দিন আগে থেকে আর চলে বিয়ের শেষ দিন পর্যন্ত। এমন দৃশ্য গ্রামাঞ্চল থেকে শহরে হরহামেশাই দেখা যায়।

কিন্তু এবার ব্যতিক্রমী এক ঘটনা ঘটেছে কুড়িগ্রামের উলিপুর হাতিয়া ইউনিয়নের এক বিয়ে বাড়িতে। সেখানে বাহারী গানের পরিবর্তে আয়োজন করা হয় ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠানের।

জানা গেছে, হাতিয়া ইউনিয়নের ফকিরপাড়া গ্রামের কাপড় ব্যবসায়ী রাশেদুল ইসলাম রাজুর সঙ্গে একই ইউনিয়নের দীঘলহাইল্যা গ্রামের মাওলানা আতাউর রহমানের মেয়ে তহুরা জান্নাত মনির বিয়ে ঠিক হয়। সোমবার (১১ সেপ্টেম্বর) কনের বাড়িতে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। এরপর বর রাজুর বাড়িতে বউয়ের আগমন উপলক্ষে গান বাজনার পরিবর্তে ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাজু ওই গ্রামের মৃত আব্দুর রহমান ও রহিমা বেগমের ছেলে। বর রাজুর বাড়ির পার্শ্বে হাতিয়া ভবেশ স্কুল মাঠে বিবাহ অনুষ্ঠান উপলক্ষে ইসলামিক গান পরিবেশন করেন। জাতীয় শিশু কিশোর ইসলামিক সংগঠনের (কলরব) শিল্পী তাহসানুল ইসলাম তাহসীন এবং আব্দুল খালেকসহ কয়েকজন হাফেজ ইসলামিক সংগীত পরিবেশন করেন।

উত্তরের এই অঞ্চলের মানুষ সাধারণত বিয়ের অনুষ্ঠানগুলোতে বাহারি গান ও ডান্স পার্টিতে অভ্যস্ত। ঠিক সেখানেই বিয়ে বাড়িতে ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে এলাকায় ব্যাপক সারা ফেলেছেন রাশেদুল ইসলাম ও তার পরিবার। বিষয়টি স্থানীয়দের মাঝে চাঞ্চল্য সৃষ্টি করেছে। মূহুর্তে ব্যতিক্রম এই বিয়ের অনুষ্ঠানের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।

স্থানীয় বাসিন্দা আবুল হোসেন, মোজাম মিয়াসহ অনেকে বলেন, জীবনে এই প্রথম বিয়ে বাড়িতে গান বাজনার বদলে ইসলামিক গান শুনতে পেলাম। খুবই ভালো লেগেছে। ব্যতিক্রম অনুষ্ঠানের মাধ্যমে রাজু তার বিয়ে স্মরণীয় করে রাখলো। বর্তমান সমাজে তরুণরা এটা দেখে শিখতে পারবে।

এ বিষয়ে সংগীত শিল্পী আব্দুল খালেক বলেন, বিয়ে একটি পবিত্র কাজ। বিয়ে বাড়িতে গান বাজনা হারাম। তবে এই বিয়েতে গান বাজনার পরিবর্তে ইসলামিক সংগীত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এটা এ অঞ্চলের একটি ব্যতিক্রম অনুষ্ঠান। অনুষ্ঠানে বিভিন্ন বয়সী মানুষের সমাগম ঘটে।

বর রাশেদুল ইসলাম রাজু বলেন, অনেকেই অনেকভাবে তাদের বিয়েটাকে স্মরণীয় করে রাখতে চান। পারিবারিকভাবে আলোচনা করে এমন একটি ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

কনের বাবা মাওলানা আতাউর রহমান বলেন, বিয়ে একটি পবিত্র বন্ধন। এ উপলক্ষে ব্যতিক্রমী অনুষ্ঠানটি এলাকায় প্রথম। আমরা আশা করি তরুণরা এ বিষয়ে উদ্বুদ্ধ হবে।

(ঢাকা টাইমস/১৪সেপ্টেম্বর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :