চাঁপাইনবাবগঞ্জে ‘সরকারি’ ভ্যাকসিন দেওয়ার পর ১০ গরুর মৃত্যু, শতাধিক অসুস্থ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২৩, ২০:০৮ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৪৭
ভ্যাকসিনের পর আহত গরু। পাশে এলাকাবাসীর ভিড়।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার যাদুপুর গ্রামে স্থানীয় এক পশু চিকিৎসক গরুকে ভ্যাকসিন দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ৮-১০টি গরু মারা যায়। এখনও ওই গ্রামে প্রায় শতাধিক গরু গুরুতর অসুস্থ রয়েছে। ভ্যাকসিন করার সময় চিকিৎসক জানিয়েছিলেন এগুলো সরকারি ভ্যাকসিন।

স্থানীয়রা বলছেন, ভ্যাকসিন দেয়ার কারণে গরু মারা যাচ্ছে এবং গুরুতর অসুস্থ হয়ে পড়ছে। আর জেলা প্রাণিসম্পদ অফিসার জানান, তদন্ত সাপেক্ষে জানা যাবে গরুর মৃত্যু ও অসুস্থ হওয়ার কারণ। ক্ষতিগ্রস্তদের আর্থিক সহয়তার আশ্বাসও দেন তিনি।

গত রবিবার (১৭ সেপ্টেম্বর) চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালিয়াডঙ্গা ইউনিয়নের যাদুপুর গ্রামে রোগ প্রতিরোধে ভ্যাকসিন দেয়া হবে বলে স্থানীয় এক পশু চিকিৎসক মসজিদে মাইকিং করেন। এতে স্থানীয় লোকজন গরুর ভ্যাকসিন দেয়। ভ্যাকসিন দেয়ার ২৪ ঘণ্টার মধ্যে যাদুপুর গ্রামের ৮-১০টি গরু মারা যায়। এখনও ওই গ্রামে প্রায় শতাধিক গরু গুরুতর অসুস্থ রয়েছে। এ নিয়ে এলাকায় আতংক বিরাজ করছে।

গ্রামবাসীর অভিযোগ, মাইনুল নিজেকে জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ডাক্তার পরিচয় দিয়ে মসজিদের মাইকে করে সরকারিভাবে গরুর ভ্যাকসিন দিয়ে যায়। গরুপ্রতি ১০ টাকা করে নিয়েছেন। ভ্যাকসিন দেওয়ার পর থেকে শুরু হয় গরুগুলোর অতিরিক্ত জ্বর, পেট ফাঁপা, মুখ দিয়ে লালা ঝরা। ২৪ ঘণ্টা যেতে না যেতে গরু মারা যাওয়া শুরু হয়। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর দাবি, সুষ্ঠু তদন্ত করে অপরাধীর কঠোর শাস্তি প্রদান করবে স্থানীয় প্রশাসন।

ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের কাছে সহয়তা দাবি করেন।

জেলা প্রাণিসম্পদ অফিসার ঘটনাস্থল পরিদর্শন করে জানান, তদন্ত সাপেক্ষে জানা যাবে গরুর মৃত্যু ও অসুস্থ হওয়ার কারণ। আর ভ্যাকসিন থেকে গরু মারা গেলে ও অসুস্থ হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ক্ষতিগ্রস্তদের আর্থিক সহয়তার আশ্বাসও দেন। অভিযুক্ত স্থানীয় পশু চিকিৎসক মাইনুল ইসলামের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :