খালি কন্টেইনারে সিঙ্গাপুর যাওয়ার চেষ্টা, যুবক গ্রেপ্তার

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০২৩, ২৩:৩৩

সিঙ্গাপুর যেতে চট্টগ্রাম বন্দরের খালি কন্টেইনারে উঠে পড়ে মো. লিটন মোল্লা (২৩) নামে এক ট্রাকচালক। বন্দরের কেউ বিষয়টি বুঝতে না পারলেও মাঝসাগরে তাকে আটক করেন জাহাজের নাবিকরা। পরে জাহাজটি চট্টগ্রাম বন্দরে ফিরে এসে লিটন মোল্লাকে বন্দরের নিরাপত্তা বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেন।

এ ঘটনায় লিটন মোল্লার বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা দায়ের করেছেন বন্দরের নিরাপত্তা বিভাগ। এ মামলায় লিটন মোল্লাকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।

শনিবার দুপুরে এ তথ্য জানান বন্দরের নিরাপত্তা বিভাগের পরিদর্শক নাছির উদ্দিন আহমেদ।

তিনি জানান, অভিযুক্ত লিটন মোল্লা পেশায় ট্রাকচালক। সে মাগুরার শ্রীপুর থানার ইছাপুর গ্রামের মো. ফারুক মোল্লার ছেলে। দীর্ঘদিন ধরে অবৈধভাবে জাহাজে করে সমুদ্রপথে বিদেশযাত্রার পরিকল্পনা করছিল লিটন। গত ২৪ সেপ্টেম্বর সকাল ১০টার দিকে ভোটার আইডি কার্ড, ছবি ও ড্রাইভিং লাইসেন্সের কপি জমা দিয়ে বন্দরে গেট পাস পাওয়ার জন্য আবেদন করে সে। আবেদনের পরিপ্রেক্ষিতে লিটনের ডকুমেন্ট যাচাই-বাছাই করে ওইদিন বিকেলে প্রবেশ কার্ড ইস্যু করে বন্দর কর্তৃপক্ষ। এই পাস দিয়ে বন্দরের সিসিটি-২ গেট দিয়ে ওইদিনই বিকেল ৫টা ২৩ মিনিটে বন্দরে প্রবেশ করে লিটন। এরপর পরিকল্পনা অনুযায়ী সেদিন রাত সাড়ে ১১টার দিকে পেছনের রেলিং বেয়ে এমভি হাইয়ান ভিউ নামে জাহাজে উঠে পড়ে। পরে সেখানে একটি খালি কন্টেইনারে ঢুকে পড়ে লিটন। বিষয়টি বন্দরের কেউ বুঝতে না পারলেও জাহাজটি মাঝ সাগরে পৌঁছার পর পানির তৃষ্ণায় কাতর হয়ে কন্টেইনার থেকে বেরিয়ে আসে লিটন। সেসময় নাবিকদের নজরে এলে তাকে সঙ্গে সঙ্গে আটক করা হয়। এরপর বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দরে ফিরে আসে জাহাজটি।

পরে অভিযুক্ত লিটনকে বন্দরের নিরাপত্তা বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। এরপর শুক্রবার দিবাগত রাতে লিটনের বিরুদ্ধে মামলা দায়ের করে বন্দর থানায় হস্তান্তর করে কর্তৃপক্ষ। এ সময় লিটনের কাছ কাছ থেকে বন্দরে প্রবেশের একটি কার্ড, একটি ড্রাইভিং লাইসেন্স, নগদ তিন হাজার টাকা, একটি ছোট বাটন মোবাইল সেট ও একটি ওয়ালেট জব্দ করা হয়।

এ বিষয়ে বন্দর থানার ওসি সঞ্জয় কুমার সিনহা বলেন, শুক্রবার মধ্যরাতে অভিযুক্ত লিটনকে বন্দরের কর্মকর্তারা থানায় হস্তান্তর করেন। তার বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করে শনিবার আদালতে পাঠানো হয়েছে।

বন্দর থানার ওসি বলেন, ট্রাক ছাড়া শুধুমাত্র পাস ইস্যু করেই অভিযুক্ত লিটন বন্দরে ঢুকে পড়েছিল। ঘটনার দিন প্রয়োজনীয় ডকুমেন্টস প্রদর্শন করায় তাকে একদিনের পাস দেয়া হয়েছিল। সে আগে হয়ত বন্দরে প্রবেশ করেছিল। এ কারণে তার নিয়মকানুন জানা ছিল। সবমিলিয়ে সে পূর্ব পরিকল্পনায় ঝুঁকিপূর্ণ এ যাত্রা করেছিলেন।

চট্টগ্রাম বন্দর ব্যবহারকারী শ্রমিক-কর্মচারী লীগের (সিবিএ) সভাপতি মো. মীর নওশাদ বলেন, দেশের সমৃদ্ধির স্বর্ণদ্বার এবং অর্থনীতির হৃদপিন্ড চট্টগ্রাম বন্দর। সুতরাং এই বন্দরের নিরাপত্তা সর্বাগ্রে হওয়া উচিত। কিন্তু বন্দরের নিরাপত্তা ভেদ করে খালি কন্টেইনারে যেভাবে একের এক লোক বিভিন্ন দেশে পাড়ি দেওয়ার ঘটনা ঘটছে, তাতে বন্দরের সুনাম নষ্ট হচ্ছে। এভাবে হতে থাকলে বিশ্বের বন্দর ব্যবহারকারীরা এক সময় এই বন্দর থেকে মুখ ফিরিয়ে নেবে।

চট্টগ্রাম বন্দরের পরিচালক (নিরাপত্তা) লে. কর্নেল মোস্তফা আরিফ-উর রহমান খান এ প্রসঙ্গে বলেন, বন্দরের নিরাপত্তা কম সেটা আসলে ঠিক নয়। বন্দর ব্যবহারকারীদের অনেকে হয়তো অসদুপায় অবলম্বন করছেন। বিষয়টি আমাদেরও ভাবাচ্ছে। ফলে নিরাপত্তা আরো জোরদার করার চিন্তা-ভাবনা চলছে।

(ঢাকাটাইমস/০৭ অক্টোবর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :