শ্রমিকদের বাঁচার আন্দোলন কোন ষড়যন্ত্র নয়: সাইফুল হক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০২৩, ১৬:৩৭

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক কালক্ষেপণ না করে অবিলম্বে শ্রমিক-কর্মচারীদের জন্য জাতীয় মজুরি কমিশন গঠন ও গার্মেন্টস শ্রমিকদের জন্য ২৫ হাজার টাকা বেতন নির্ধারণের দাবি জানিয়েছেন।

তিনি বলেন, শ্রমিকদের মজুরি ঘোষণা নিয়ে মালিকপক্ষ ও সরকারের তালবাহানা করার কোনো অবকাশ নেই। অনতিবিলম্বে বাঁচার মতো মজুরির ঘোষণা না এলে দাবি আদায়ে দেশব্যাপী মরণপণ আন্দোলনে নামা ছাড়া শ্রমিক-কর্মচারীদের আর কোনো পথ থাকবে না।

রবিবার দুপুরে সেগুনবাগিচায় সংহতি মিলনায়তনে বিপ্লবী শ্রমিক সংহতির কেন্দ্রীয় কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাইফুল হক বলেন, শ্রমিকদের বাঁচার আন্দোলন কোনো ষড়যন্ত্র নয়; আন্দোলন শ্রমিকদের গণতান্ত্রিক অধিকার। তিনি অধিকার প্রতিষ্ঠায় শ্রমিকদের ঐক্যবদ্ধ আন্দোলন জোরদার করার ডাক দেন।

তিনি বলেন, এই দূর্মূল্যের বাজারে শ্রমজীবী-মেহনতিসহ স্বল্পআয়ের পরিবারসমূহ সবচেয়ে কষ্টে আছে। বর্তমান আয় দিয়ে তাদের ১৫ দিন চলাও কঠিন। শ্রমিক পরিবারসমূহের খাদ্যগ্রহণ কমে গেছে। তারা পুষ্টিহীনতায় ভুখছেন। সব জিনিসের দাম বাড়লও কমেছে শ্রমিকের দাম, তাদের শ্রমশক্তির দাম।

বিপ্লবী শ্রমিক সংহতির সভাপতি মীর মোফাজ্জল হোসেন মোশতাকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় আরও বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, কেন্দ্রীয় নেতা আবুল কালাম আজাদ, মোহাম্মদ ফিরোজ, আইয়ুব আলী, নাঈম খান, আবদুল হালিম ভূঁইয়া, প্রদীপ রায়, ওসমানী আলী, সুমন মিয়া, মোহাম্মদ রিয়েল প্রমুখ।

সভায় গৃহীত এক প্রস্তাবে অনতিবিলম্বে শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানানো হয়।

সভায় আরেক প্রস্তাবে শ্রমিক কনভেনশনে গৃহীত দাবিনামার ভিত্তিতে বৃহত্তর শ্রমিক আন্দোলনের ডাক দেওয়া হয়।

ঢাকাটাইমস/০৮অক্টোবর/জেবি/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :