ডেঙ্গুর পর যে পাঁচ খাবার দুর্বলতা কাটাতে পারে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০২৩, ১৮:২৬

দেশে চলতি বছর প্রতিদিন ডেঙ্গুর সংক্রমণ বেড়েই চলছে। এমনকি কিছুটা উপসর্গে পরিবর্তন আসায় শনাক্ত হচ্ছে বেশ পরে। এই আবহাওয়ায় ডেঙ্গু হলে শরীর দুর্বল হওয়াটা স্বাভাবিক। ছোট-বড় সব বয়সী রোগীরই ডেঙ্গু থেকে সেরে ওঠার পর দুর্বল হয়ে পড়ছে শরীর। তাই দুর্বলতা কাটাতে চিকিৎসকের পরামর্শের পাশাপাশি পুষ্টিকর খাবারের প্রতিও নজর রাখতে হবে।

তাহলে জেনে নেওয়া যাক, ডেঙ্গুর পরবর্তী দুর্বলতা কাটাতে কী কী খাবার খাওয়া জরুরী-

১. ডাবের পানি-

ডেঙ্গু হলে ওষুধ খাওয়ার পাশাপাশি ডাবের পানি পান করা ভালো। এতে শরীরে যে যে খনিজের ঘাটতি দেখা যায়, তার বেশির ভাগটাই পূরণ হয়ে যেতে পারে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেয়াও প্রয়োজন।

২. কলা-

ডেঙ্গুর জ্বরের পর পানি শূন্যতা দেখা দিতে পারে। এজন্য নজর রাখতে হবে কোনোভাবেই যেন শরীরে পানির ঘাটতি না হয়। তাই পানি বা তরলজাতীয় খাবার খাওয়ার পাশিপাশি, কলা খাওয়ারও পরামর্শ দেন পুষ্টিবিদরা। রক্তে পটাশিয়ামের মাত্রা ঠিক রাখতে কলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৪. পেঁপে-

অনেকের ধারণা, শরীরে প্লাটিলেটের পরিমাণ বেড়ে যেতে পারে বিশেষ কিছু খাবার খেয়ে। তবে চিকিৎসকরা বলেন, এই ধারণার তেমন কোনো ভিত্তি নেই। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য নিয়মিত পাকা পেঁপে খাওয়া যেতেই পারে।

৫. বেদানা-

রক্তে লোহিত কণিকার পরিমাণ বাড়িয়ে তোলার জন্য খেতে পারেন বেদানার রস। এতে প্রতিরোধ শক্তি এবং রক্তে লোহিত কণিকার পরিমাণ বাড়িয়ে তোলে। বেদানা বা ডালিম খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা বেড়ে যায় অনেকের। সেজন্য প্রতিরোধ ব্যবস্থাও নিতে হবে এবং চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে।

৩. কাঠবাদাম-

ডেঙ্গুর পর শরীরের দুর্বলতা কাটাতে কাঠবাদাম কার্যকরী ফল দিতে পারে। এতে অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন, প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাটে ভরপুর কাঠবাদাম শরীরের জন্য খুবই উপকারী। তাছাড়া ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর ঘাটতি পূরণেও সাহায্য করে কাঠবাদাম।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/পিআর)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :