ক্যানসারকে রুখে দেয় সরিষা শাক! আরও কত স্বাস্থ্যগুণ আছে জানুন

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৫ অক্টোবর ২০২৩, ১১:১০ | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০২৩, ১০:৫২

নানা রকম উপকারী জিনিস দিয়ে সৃষ্টিকর্তা প্রকৃতিকে সাজিয়ে দিয়েছেন। প্রকৃতির ভালোবাসাতেই আমাদের চারপাশে বড় হয় একাধিক উপকারী শাক, সবজি ও ফল। যেগুলো নানা রকম রোগ নিরাময়ে এবং নিয়ন্ত্রণে কাজ করে। তেমনই এক উপকারী প্রাকৃতিক উপাদান হলো সরিষা শাক।

জানলে অবাক হবেন, এই শাকে রয়েছে ভিটামিন কে, ভিটামিন সি, ভিটামিন এ, ক্যালশিয়াম, পটাশিয়ামসহ একাধিক উপকারী খনিজ ও ভিটামিন। তাই নিয়মিত সরিষা শাক খেলে যে একাধিক জটিল রোগের ফাঁদ এড়িয়ে চলতে পারবেন, তা তো বলাই বাহুল্য!

কাজেই আর দেরি না করে সরিষা শাকের একাধিক চমকে দেওয়া গুণের সম্পর্কে জেনে নিন। তারপর যত দ্রুত সম্ভব এই শাককে পাতে জায়গা করে দিন। তাতেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্ত হবে।

ক্রনিক রোগ বা ক্যানসার থাকবে দূরে​

সরিষা শাকে রয়েছে অত্যন্ত উৎকৃষ্ট মানের কিছু ফাইটোনিউট্রিয়েন্ট, যা কিনা আর্থ্রাইটিস থেকে শুরু করে বিভিন্ন অটো ইমিউন ডিজিজ এবং টিউমারের মতো সমস্যার ফাঁদ এড়াতে সাহায্য করে। এমনকি নিয়মিত এই শাক খেলে ক্যানসার প্রতিরোধ করাও সম্ভব। তাই সুস্থ থাকতে এই শাককে ডায়েটে জায়গা করে দিতেই হবে।

ফিরবে হার্টের হাল​

আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো হার্ট। এই অঙ্গটি দেহের প্রতিটি কোণে রক্ত পৌঁছে দেওয়ার কাজটি করে। তাই যেনতেন প্রকারে হার্টের হাল ফেরাতে হবে। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে সরিষা শাক। এই শাকে রয়েছে এমন কিছু অনন্য উপাদান, যা হাই কোলেস্টেরলকে বশে আনতে পারে। তাই নিয়মিত সরিষা শাক খেলে অনায়াসে এড়িয়ে চলা যাবে হৃদরোগ।

বাড়বে হাড়ের জোর​

আজকাল অনেকেই কম বয়সে হাড়ের রোগের ফাঁদে পড়ছেন। তাই যেভাবেই হোক হাড়ের জোর বাড়াতেই হবে। এই কাজে আপনার সহযোদ্ধা হতে পারে সরিষা শাক। এই শাকে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে, যা হাড়ের জোর বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই নিয়মিত এই শাকের পদ চেখে দেখলে যে অস্টিওপোরোসিস এবং অস্টিওআর্থ্রাইটিসের মতো জটিল অসুখের ফাঁদ সহজেই এড়িয়ে চলতে পারবেন, তা তো বলাই বাহুল্য!

দৃষ্টিশক্তি হবে​ পোক্ত

এই শাকে রয়েছে লিউটিন ও জিয়াজ্যানথিনের মতো অত্যন্ত উপকারী দুটি অ্যান্টিঅক্সিডেন্ট। এই দুই অ্যান্টিঅক্সিডেন্ট কিন্তু চোখের জন্য অত্যন্ত উপকারী। এমনকি বয়সজনিত চোখের সমস্যা দূর করার কাজেও সিদ্ধহস্ত। সুতরাং চোখের স্বাস্থ্যের হাল ফেরাতে নিয়মিত সরিষা শাক খেতেই পারেন। এতেই আপনার দৃষ্টিশক্তি বাড়বে।

বুদ্ধির গোড়ায় শান দিতে পারবেন​

পৃথিবীর বুকে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাইলে ব্রেনকে সচল রাখতেই হবে। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে সরিষা শাক। এতে রয়েছে লিউটিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট, যা মস্তিষ্কের কার্যক্ষমতা কয়েকগুণ বাড়তে পারে। এমনকি কগনেটিভ হেলথেরও উন্নতি করে। তাই সুস্থ থাকতে চাইলে প্রতিদিন সরিষা শাক থাকুক পাতে।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :