নিবন্ধন নেই, জোটের রাজনীতিতে যেতে চায় নতুন দল প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম

চট্টগ্রাম ব্যুরো, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ অক্টোবর ২০২৩, ১৭:০১ | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০২৩, ১৬:০০
রবিবার দুুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আয়োজিত সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এই রাজনৈতিক দল ঘোষণা করা হয়।

নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিয়েই যেকোনো জোটে যুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেছে ‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম।

রবিবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আয়োজিত সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এই রাজনৈতিক দল ঘোষণা করা হয়। বিএনপির পদবঞ্চিত নেতারা মিলিত হয়ে চট্টগ্রাম থেকে নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিয়েছেন।

দলটির নেতৃত্বে রয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (চাকসু) সাবেক ভিপি ও সাবেক বিএনপি নেতা নাজিম উদ্দিন ও জিএস আজিম উদ্দিন আহমেদ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে দলের নেতৃত্বে থাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (চাকসু) সাবেক ভিপি ও সাবেক বিএনপি নেতা নাজিম উদ্দিন লিখিত বক্তব্যে বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে সংকট থেকে পরিত্রাণের উপায় হিসেবে একটি গণতান্ত্রিক ধারার উন্মেষ সময়ের দাবি। তাই আমরা সমমনা, দীর্ঘদিনের আন্দোলন সংগ্রামের সহযোদ্ধারা একত্র হয়ে একটি ভিন্ন ধারার রাজনৈতিক প্লাটফর্ম গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করেছি। বর্তমান রাজনৈতিক সংকট নিরসনে এ উদ্যোগ ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমরা আশাবাদী।

আজিম উদ্দিন আহমেদ আরও বলেন, দেশ এক ক্রান্তিকাল অতিক্রম করছে। একটা অনিশ্চিত অভিযাত্রা লক্ষ্য করছি। জাতি দু’ভাগে বিভক্ত। কেউ পরিষ্কার জানে না কী হতে চলছে। নির্বাচন হবে কি না? বিরোধীদল নির্বাচনে অংশগ্রহণ করবে কি না? দেশের অর্থনীতি সচল থাকবে কি না? মেগা প্রজেক্টগুলো অব্যাহত থাকবে কি না? দুর্নীতির বিরুদ্ধে সরকার কঠোর হবে কি না? নানা প্রশ্ন জনগণের মনে উঁকি দিচ্ছে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই দেশি-বিদেশি নানা গোষ্ঠী তৎপর। নানান এজেন্ডা নিয়ে প্রত্যেকেই যেন ঘোলা পানিতে মাছ শিকারে তৎপর।

ভিপি নাজিম উদ্দিন বলেন, নতুন এই দলের একশ আসনে সংসদ সদস্য প্রার্থী হওয়ার মতো নেতা আমাদের দলে আছে। আমরা নিবন্ধন নিতে চেষ্টা করবো। তবে এখন নিবন্ধন বন্ধ থাকায় আমরা অন্য দলগুলোর সঙ্গে আলাপ করছি। বিষয়টি নিয়ে মহাজোটের সঙ্গেও আলাপ করবো। নিবন্ধন না পেলেও আমরা যে কোনও জোটে থাকতে চাই।

এর আগে গতকাল শনিবার নতুন দলটির চেয়ারম্যান নাজিম উদ্দিন ঢাকা টাইমসকে বলেন, চট্টগ্রাম থেকে ঘোষণার পর ঢাকায় কনভেনশন করে ১০১ সদস্যবিশিষ্ট কমিটি করা হবে।

তাদের নতুন এই দলে বেশ কিছু চমক থাকবে জানিয়ে চাকসুর সাবেক ভিপি নাজিম উদ্দিন ঢাকা টাইমসকে বলেন, ‘চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক নেতা ও সাবেক মন্ত্রী আরিফ মঈন উদ্দিন আমাদের সঙ্গে আছেন। শিল্পপতি সোহেল রহমানও আমাদের দলে থাকছেন। এছাড়া বিভিন্ন দলের লোক নিয়ে প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম গঠন করা হচ্ছে। তাদের মধ্যে বিএনপির পদবঞ্চিত সাবেক নেতাকর্মীই বেশি।’

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/এআর)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

‘সব গণতান্ত্রিক শক্তি ঐক্যবদ্ধ হবে এবং শিগগির স্বৈরতান্ত্রিক সরকারের পতন’

মামুনুল হকের জামিন, কারামুক্তির অপেক্ষা

হাসপাতাল থেকে বাসায় খালেদা জিয়া

ওমরাহ করতে সস্ত্রীক ঢাকা ছাড়লেন মির্জা ফখরুল

বিএনপির রাজনীতির মূল উদ্দেশ্য যে কোনো উপায়ে ক্ষমতা দখল: ওবায়দুল কাদের

রাজধানীতে জনসাধারণের মাঝে মহিলা পার্টির পানি ও শরবত বিতরণ

বিএনপি নয়, আ.লীগের নেতা ও তাদের স্বজনরা দেশ ছেড়ে যাচ্ছে: রিজভী

উপজেলা নির্বাচন: এমপি-মন্ত্রীর কোন কোন স্বজন অংশ নিতে পারবেন না জানালেন শেখ হাসিনা

এভারকেয়ারে ভর্তি খালেদা জিয়া, এবার কতদিন থাকতে হবে হাসপাতালে?

ত্যাগের মহিমায় মানবসেবা করে গিয়েছেন স্বামী বিবেকানন্দ: মেয়র তাপস

এই বিভাগের সব খবর

শিরোনাম :