গ্রিন-টি নাকি লিকার চা? স্বাস্থ্যগুণে কোনটা বেশি এগিয়ে জানুন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০২৩, ১৪:৪৮

সকালে ঘুম থেকে ওঠার পর এক কাপ ধূমায়িত চায়ের কাপে চুমুক না দিলে অনেকের দিনটাই শুরু হতে চায় না! ক্লান্তি দূর করে শরীরকে চাঙ্গা করতে চায়ের জুড়ি মেলা ভার। তবে বাংলাদেশের মানুষের প্রিয় পানীয় চা নিয়ে বিভ্রান্তির শেষ নেই। বিশেষ করে, গ্রিন-টি ও লিকার চা নিয়ে চরমে উঠেছে বিবাদ।

এক্ষেত্রে একদল মনে করেন, স্বাস্থ্য়গুণে গ্রিন-টি হলো একদম সেরার সেরা। আরেক দল আবার এই দাবি মানতে নারাজ। তাদের কথায়, গ্রিন টি উপকারী, তবে গুণের নিরিখে লিকার চা-ও কিছু কম যায় না। কিন্তু পুষ্টিবিদরা কী বলছেন? চলুন জেনে নিই স্বাস্থ্যগুণে কোন চা-কে সেরা বলছেন তারা।

গ্রিন টি’জুড়ি মেলা ভার​

গ্রিন-টি’তে রয়েছে এপিগ্যালেটো ক্যাটেচিন গ্যালেট নামক একটি উপাদান। এই উপাদান কিন্তু শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। ফলে নিয়মিত গ্রিন-টি খেলেই ডায়াবেটিস, ব্লাড প্রেশার, হার্ট ডিজিজ থেকে শুরু একাধিক জটিল ক্রনিক অসুখের ফাঁদ এড়ানো সম্ভব হবে সহজেই।

তবে এখানেই শেষ নয়, গ্রিন-টি’তে এমন কিছু উপাদান রয়েছে, যা বিপাকের হার বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই নিয়মিত গ্রিন-টি’র কাপে চুমুক দিলে যে ওজন কমবে দ্রুত গতিতে, তা তো বলাই বাহুল্য!

গুণের রাজা লিকার চা​

পুষ্টিবিদরা বলছেন, লিকার চায়ে রয়েছে থিওফাইলিনের মতো একটি অত্যন্ত উপকারী উপাদান, যা কিনা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। সেই সঙ্গে ওজন কমানোর কাজেও এই উপাদানের জুড়ি মেলা ভার।

এছাড়াও লিকার চায়ে মজুত রয়েছে কিছুটা পরিমাণে ক্যাফিন, যা কিনা মুড বুস্ট করার কাজে একাই একশো। তাই মন ও শরীরের খেয়াল রাখতে নিয়মিত এই চা পান করতেই পারেন। এতেই মিলবে উপকার।

কিন্তু দুই চায়ের মধ্যে কোনটা বেশি উপকারী?​

পুষ্টিবিদরা বলছেন, গ্রিন-টি ও লিকার চায়ের লড়াইয়ে গ্রিন-টি অনেকটাই এগিয়ে রয়েছে। কারণ লিকার চায়ে কিছু ক্ষতিকর উপাদান থাকলেও গ্রিন-টি’তে তা অনুপস্থিত। তাই নিয়মিত গ্রিন-টি’র কাপে চুমুক দিলেও ক্ষতির আশঙ্কা অনেকটাই কম।

শুধু তাই নয়, লিকার চায়ের থেকে গ্রিন-টি’তে অনেকটা বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাই শরীরের হাল ফেরানোর কাজেও গ্রিন-টি’র জুড়ি মেলা ভার।

গ্রিন-টি বানাতে শিখুন​

অনেকেই ফুটন্ত পানিতে গ্রিন-টি মিশিয়ে পান করেন। এমনটা করলে কিন্তু চায়ের কোনো উপকারই মিলবে না বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাদের কথায়, গ্রিন-টি থেকে উপকার পেতে চাইলে আপনাকে হালকা গরম পানিতে গ্রিন-টি মিশিয়ে পান করতে হবে।

এছাড়া এই পানীয়ে লেবু, চিনি বা দুধ মেশানো যাবে না। এই নিয়মগুলো মানলেই গ্রিন-টি’র সমস্ত গুণ মিলবে। পাশাপাশি গ্রিন-টি বা লিকার চা পান করার পর সেই কাপের অন্তত তিন কাপ পানিপান করতে হবে। এই কাজটা করলেই কিন্তু চায়ের সমস্ত উপকার মিলবে বলে দাবি বিশেষজ্ঞদের।

(ঢাকা টাইমস/১৮অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :