‘মুজিব’ সিনেমার প্রদর্শনী বন্ধে বিএনপি নেতার আইনি নোটিশ

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ অক্টোবর ২০২৩, ১৫:৩২ | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২৩, ১৫:১৯

ইতিহাস বিকৃতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে বিতর্কিতভাবে উপস্থাপনের অভিযোগ এনে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার প্রদর্শন বন্ধে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

রেজিস্ট্রি ডাকযোগে বৃহস্পতিবার বাংলাদেশের সাতজন ব্যক্তি ও প্রতিষ্ঠান এবং ভারতের তিনজন ব্যক্তির কাছে নোটিশটি পাঠিয়েছেন বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

নোটিশে বলা হয়েছে, ইতিহাস বিকৃতি, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে কেন্দ্র করে মুজিব সিনেমায় যে দৃশ্যগুলোকে দেখানো হয়েছে আগামী ৭ দিন সিনেমার প্রদর্শন বন্ধ রেখে সেগুলো ডিলিট করতে হবে। এরপর সিনেমা প্রদর্শন করতে হবে।

সেইসঙ্গে এর সঙ্গে জড়িত ১০ জনকে সাত দিনের মধ্যে জাতির কাছে ক্ষমা চাইতে হবে। নোটিশ প্রাপ্তির পরে যদি সিনেমাটি প্রদর্শন বন্ধ না করা হয়, তাহলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘পুরো সিনেমা নিয়ে আমাদের অভিযোগ নেই। আমরা সিনেমার কিছু অংশ যেটা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে দুই একটা দৃশ্য অবতারণা হয়েছে। যা তার লক্ষ-কোটি অনুসারীর হৃদয়ে আঘাত করেছে।’

গত ১৩ অক্টোবর দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় ৮৩ কোটি টাকা ব্যয়ে সিনেমাটি নির্মাণ করেছেন ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল।

সিনেমাটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। খন্দকার মোশতাক আহমদের চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। কিশোর শেখ মুজিব চরিত্রে অভিনয় করেছেন দিব্য জ্যোতি।

এ ছাড়া রেণু (শেখ ফজিলাতুন্নেছা মুজিব) চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনা চরিত্রে নুসরাত ফারিয়া, শেখ রেহানা চরিত্রে সাবিলা নূর, ভাসানী চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, তাজউদ্দীন আহমদ চরিত্রে রিয়াজ, এ কে ফজলুল হক চরিত্রে শহীদুল আলম সাচ্চু, টিক্কা খান চরিত্রে জায়েদ খানসহ অনেকেই অভিনয় করেছেন।

(ঢাকা টাইমস/১৯অক্টোবর/এলএম/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :