ওজন কমায় ইমিউনিটি বাড়ায় পেয়ারার জুস, চোখও রাখে ভালো

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০২৩, ০৯:১৯

এ দেশের সস্তার এক পুষ্টিকর ফল হলো পেয়ারা। এতে রয়েছে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবারের ভাণ্ডার, যা একাধিক ছোট-বড় রোগের ফাঁদ এড়াতে সাহায্য করে। তাই সুস্থ থাকতে নিয়মিত পেয়ারা খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

তবে এই ফল খেয়ে বেশি উপকার পেতে চাইলে গোটা ফল খাওয়ার পাশাপাশি মাঝে মধ্যে এর জুস করেও খেতে পারেন। তাতেই কিন্তু আপনার স্বাস্থ্যের হাল-হকিকত বদলে যাবে। এমনকি দূরে থাকবে একাধিক রোগব্যাধি।

সুতরাং আর অহেতুক সময় নষ্ট না করে নিয়মিত পেয়ারার জুস খাওয়ার একাধিক গুণাগুণ সম্পর্কে জেনে নিন। তারপর এই পানীয়কে ডায়েটে জায়গা করে দিন। এতেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

কমবে ওজন

ওজন স্বাভাবিকের থেকে বেশি থাকাটা কোনো কাজের কথা নয়। তাতে ডায়াবেটিস, হাই প্রেশার, কোলেস্টেরলের মতো একাধিক জটিল রোগ পিছু নেয়। তাই সুস্থ থাকতে চাইলে ওজন কমাতেই হবে। এই কাজটি ভালো ভাবে করে পেয়ারার জুস। তাই ওয়েট লস ডায়েটে এই পানীয়কে জায়গা করে দিতেই পারেন।

বাড়বে ইমিউনিটি

একাধিক ভাইরাস ও ব্যাকটেরিয়ার খপ্পর খেকে বাঁচতে চাইলে নিয়মিত পেয়ারার জুস খেতেই হবে। এই পানীয়তে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে চাঙ্গা করে। তাই যারা মাঝে মধ্যেই জ্বর, সর্দি, কাশির মতো সমস্যার ফাঁদে পড়েন, তারা অবশ্যই নিয়মিত এই পানীয়র গ্লাসে চুমুক দিন।

ডায়ারিয়ার দাওয়াই

​ডায়ারিয়ার সমস্যায় মোক্ষম দাওয়াই হলো পেয়ারার জুস। এতে এমন কিছু উপাদান রয়েছে যা অন্ত্রের ব্যাকটেরিয়ার বিনাশ করার কাজে সিদ্ধহস্ত। ফলে সহজেই কমে ডায়ারিয়ার প্রকোপ। এমনকি দেহে পানির ঘাটতি মেটানোর কাজেও এর জুড়ি নেই। তাই ডায়ারিয়ার ফাঁদে পড়লে যত দ্রুত সম্ভব পেয়ারার জুসে চুমুক দিন।

চোখের জন্য উপকারী

অতি পরিচিত পেয়ারায় বেশ কিছুটা পরিমাণে ভিটামিন এ রয়েছে। তাই নিয়মিত এই ফলের জুস খেলে যে চোখের হাল-হকিকত বদলে যাবে, তা তো সহজেই অনুমেয়। তবে এখানেই শেষ নয়, বরং চোখের ইনফেকশন এবং ছানির মতো সমস্যাকে হেলায় হারাতে চাইলেও এই জুসের শরণাপন্ন হতেই পারেন। এতেই উপকার মিলবে হাতেনাতে।

সইতে হবে না স্ট্রেসের মার!

পেয়ারার রসে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, যা মাসল রিল্যাক্সেশনের কাজ করে। এমনকি এতে থাকা অত্যন্ত উপকারী কিছু উপাদান স্ট্রেস কমানোর কাজেও সিদ্ধহস্ত। তাই এই দ্রুত এগিয়ে চলা জীবনে যারা নিয়মিত দুশ্চিন্তা, উৎকণ্ঠার মতো সমস্যায় ভোগেন, পেয়ারার জুসের সঙ্গে সখ্য করে নিতেই পারেন।

(ঢাকা টাইমস/২৯অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :