মিছিল-সমাবেশ-মহড়ায় দিন কাটালেন আ.লীগ নেতাকর্মীরা

জাফর আহমেদ, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ নভেম্বর ২০২৩, ২৩:০৩

বিএনপি-জামায়াতের ডাকা তিন দিনের অবরোধের দ্বিতীয় দিনেও সন্ত্রাস, নৈরাজ্য প্রতিহতে রাজধানীতে সতর্ক পাহারায় ছিলেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

অবরোধের নামে বিএনপির যেকোনো ধরনের নাশকতা ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি পূর্ব ঘোষণা অনুযায়ী বুধবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে এবং গুরুত্বপূর্ণ এলাকায় অবস্থান নিয়েছিলেন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা।

বিএনপি-জামায়াতের হরতার-অবরোধ কর্মসূচি ডাকের পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা পর্যন্ত নাশকতা প্রতিহতে প্রতিদিন দেশব্যাপী শান্তি ও উন্নয়ন সমাবেশ হবে বলে ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। এ ঘোষণা অনুযায়ী অবরোধের দ্বিতীয় দিনও রাজধানীতে মহড়া দেন নেতাকর্মীরা।

বিশেষ করে ২৩ বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয়ের সামনে অবস্থান নেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ‍জাতীয় শ্রমিক লীগ, যুবলীগ মহিলা লীগসহ অন্যান্য সংগঠনের নেতাকর্মীরা।

এসময় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, দক্ষিণ আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ মহিলা লীগ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করে। ২৩ বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে অবরোধবিরোধী মিছিল বের করে গুলিস্তানের আশপাশের সড়ক প্রদক্ষিণ করে আবার দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

এর আগে থেকে দলীয় কার্যালয়ের সামনে খণ্ড খণ্ড মিছিল নিয়ে উপস্থিত হন নেতাকর্মীরা। এসময় বিএনপির-জামায়াতের বিরুদ্ধে স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে বঙ্গবন্ধু এভিনিউ।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরে নেতৃত্বে বিক্ষোভ মিছিলে অংশ নেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হাবিবুর রহমান সিরাজ, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোর্শেদ কামাল, মহিউদ্দিন মহি, মিরাজ হোসেন, সাংগঠনিক সম্পাদক গোলাম সারওয়ার কবির আক্তার হোসেন, দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ, প্রচার ও প্রকাশনা সাইফুন্নবী সাগর প্রমুখ।

এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বিক্ষোভ মিছিল ও শান্তি সমাবেশে উপস্তিত ছিলেন কেন্দ্রীয় কমিটির পেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান পবন, দপ্তর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ, মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাঈন উদ্দিন রানা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজাসহ কেন্দ্রীয় কমিটি ও মহানগর দক্ষিণ যুবলীগের নেতাকর্মী।

এছাড়া ডেমরা চৌরাস্তায়, যাত্রাবাড়ি মোড়, তাঁতিবাজার মোড়, বংশাল, বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরা।

বিএনপি-জামায়াতের অরোধের প্রতিবাদে সব ইউনিট, ওয়ার্ড ও থানায় বিক্ষোভ মিছিল করার পাশাপাশি মহানগর উত্তরে ফার্মগেট, মিরপুর, গাবতলী, পল্লবী, বাড্ডাসহ সতর্ক অবস্থান ছিল আওয়াম লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের।

এতে উপস্থিত ছিলেন উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি, ঢাকা-১৫ আসনের সাংসদ আসনে কামাল আহমেদ মজুমদার, দপ্তর সম্পাদক উইলিয়াম প্রলয় সমদ্দার বাপ্পি প্রমুখ।

রাজধানীর অন্যতম প্রবেশদ্বার আব্দুল্লাহপুর বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন উত্তর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো. খসরু চৌধুরী। এদিন দুপুরে আব্দুল্লাহপুর বাসস্ট্যান্ড থেকে শুরু হয়ে বিমানবন্দরে গিয়ে বিক্ষোভ মিছিলটি শেষ হয়।

রাজধানীতে অবস্থান নেওয়া আওয়ামী লীগের নেতারা বলেন, বিএনপি- জামায়াতের কোনো চক্রান্ত বাংলার মাটিতে সফল হবে না। বিএনপি-জামায়াতকে প্রতিহত করতে আওয়ামী সতর্ক অবস্থানে আছে। বিএনপি দেশের মানুষের কণ্ঠরোধ করার জন্য মানুষের ওপরে, পুলিশের ওপরে, সাংবাদিকের ওপর হামলা করেছে। বিএনপি হলো স্বাধীনতাবিরোধী। তারা দেশকে ধ্বংস করতে চায়। ক্ষমতায় যাওয়ার জন্য ১৭ কোটি মানুষকে অবরুদ্ধ করতে এই কর্মসূচি দিয়েছে বিএনপি-জামায়াত। এটা তাদের সম্পূর্ণভাবে বিকৃত মস্তিষ্কের কাজ, সম্পূর্ণভাবে একটা উন্মাদনা। বিএনপি-জামায়াতের এই দুর্বৃত্তায়নের রাজনীতি থেকে জনগণের জানমালের নিরাপত্তার জন্য, জনগণকে সঙ্গে নিয়ে রাজপথে আমরা আছি, থাকব।

ঢাকাটাইমস/০১নভেম্বর/জেএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :