শীত না আসতেই গলায় খুসখুসে কাশি? রইল ঘরোয়া সহজ সমাধান

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১০ নভেম্বর ২০২৩, ০৮:৩৯

ঋতু চক্রে শীত না হলেও প্রকৃতিতে এখন বইছে হিমেল হাওয়া। তার প্রভাবেই দিনে গরম থাকলে মাঝরাত থেকে সকাল পর্যন্ত শীত অনুভূত হচ্ছে। এই সময়ে বাড়ছে ঠান্ডাজনিত সমস্যা। বিশেষ করে গলায় খুসখুসে কাশি হচ্ছে অনেকেরই।

শীতকালে গলার এই সমস্যা খুবই সাধারণ ও প্রচলিত। সব সময় গলার মধ্যে অস্বস্তি চলতেই থাকে। অনেক সময় খুসখুসানির পাশাপাশি শুরু হয় যন্ত্রণাও। খাওয়ার সময় কষ্ট হয়। আপনার খুসখুসে কাশির যন্ত্রণায় ঘুম হারাম পাশের জনের।

শীতের শুরুতে এই সমস্যা থেকে রেহাই পেতে কাজে লাগান কিছু ঘরোয়া টোটকা। তাতেই মুক্তি মিলবে বিরক্তিকর খুসখুসে কাশি থেকে। চলুন তবে আর দেরি না করে সেসব ঘরোয়া সমাধান সম্পর্কে একে একে জেনে নিই।

১। এক কাপ গরম পানিতে মিশিয়ে নিন হাফ চামচ হলুদ এবং এক চামচ লবণ। তারপর সেই মিশ্রণ দিয়ে গার্গল করুন। আপনার গলার সংক্রমণ প্রশমিত হবে দ্রুত।

২। শীতকালের সমস্যায় মধুর সমাধান বহুমুখী। গরম পানিতে মধু মিশিয়ে তাতে দিন কিছুটা লেবুর রস। এই পানীয় পান করুন। আরাম পাবেন গলার সংক্রমণের সমস্যায়।

৩। অম্লজাতীয় অ্যাপল সিডার ভিনিগার গলার সংক্রমণের সমস্যা দূর করে। শীতকালের ডায়েটে যত সম্ভব এই ভিনিগার রাখুন। নিয়মিত এটি সেবন করুন। তাতেই দূরে থাকবে সর্দি-কাশি।

৪। কাঁচা রসুনে আছে অ্যান্টিসেপ্টিক গুণ। গলার সমস্যা দূর করতে রসুন খুবই উপকারী একটি উপাদান। কাঁচা রসুনের রস থেকে অ্যালিসিন পাওয়া যায়। যা একইসঙ্গে অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল। তাই ডায়েটে রাখুন রসুন। প্রতিদিন সকালে খালি পেটে এক কোয়া রসুন চিবিয়ে খান।

এছাড়া শুকনো বা খুসখুসে কাশি হলে আদাও খুব ভালো কাজ করে। এক টুকরো আদা হালকা লবণ দিয়ে চিবিয়ে খান, খুসখুসে কাশি থেকে আরাম পাবেন। এছাড়া লবঙ্গও কাশি দূর করতে ম্যাজিকের মতো কাজ করে।

আসলে আমাদের হাতের কাছেই প্রকৃতি সাজিয়ে রেখেছে রোগ নিরাময়ের অসংখ্য ভেষজ উপাদান। শুধু সেগুলোকে চিনে নিয়ে মুখে তুলতে বাকি। ব্যস, তাতেই দৌড়ে পালাবে ছোট-বড় রোগব্যাধি।

(ঢাকা টাইমস/১০নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :