অজান্তেই শিশুর লিভার নষ্ট করে দিতে পারে যে পাঁচ খাবার

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২৩, ০৮:০৯

শরীরের অন্যতম বৃহৎ একটি অঙ্গ হলো লিভার। শুধু আকারে নয়, বরং একাধিক শারীরবৃত্তীয় কাজেও এই অঙ্গের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই তো চিকিৎসকরা সবাইকে লিভারের দিকে নজর ফেরানোর পরামর্শ দেন সবসময়।

তবে মুশকিল হলো, আমাদের হাতের কাছে থাকা কিছু খাবার লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। বিশেষ করে, ছোটরা যদি এসব খাবার নিয়মিত খায়, তাহলে অজান্তেই তাদের লিভার পড়ে যাবে বিপদের মুখে।

তাই ছোট্ট সোনার শরীর ও স্বাস্থ্যের খেয়াল রাখতে চাইলে তেমনই পাঁচ খাবার সম্পর্কে ঝটপট জেনে নিন, যা বাচ্চার লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। তারপর খাবারগুলো থেকে বাচ্চাদের দূরে রাখুন। তাতেই তার লিভার থাকবে সুস্থ-সবল।

পাউরুটি নৈব নৈব

অনেক বাচ্চা প্রতিদিন সকালে উঠে পাউরুটি খেয়ে স্কুলে যায়। জানলে অবাক হবেন, এই খাবার কিন্তু বাচ্চার স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। কারণ, আমাদের হাতের কাছে থাকা বেশিরভাগ পাউরুটিই ময়দা দিয়ে তৈরি। ময়দায় শস্যের ফাইবার অংশ থাকে না। বরং এই খাবার শরীরে পৌঁছে দ্রুত সুগারে রূপান্তরিত হয়। এমনকি লিভারের ক্ষতিও করে। তাই তাকে পাউরুটি থেকে দূরে রাখতে হবে।

ফাস্টফুড নয়

​ছোটরা বিরিয়ানি, চাউমিন, রোল, চপ, সিঙারার মতো ফাস্টফুড খেতে ভালোবাসে। এসব খাবারই হলো লিভারের শত্রু। কারণ এসব মুখোরোচক খাবারে রয়েছে তেল, মশলা ও লবণের ভাণ্ডার। এসব উপাদান সন্তানের লিভারের ক্ষয়ক্ষতির জন্য দায়ী। তাই ছোট্ট সোনার ডায়েট থেকে এই খাবারগুলোকে দূরে রাখতেই হবে।

বিপদের অপর নাম খাসির মাংস

আমাদের অতি প্রিয় খাসির মাংসে রয়েছে স্যাচুরেটেড ফ্যাটের ভাণ্ডার। এই ফ্যাট লিভারের ক্ষয়ক্ষতি করার কাজে সিদ্ধহস্ত। এমনকি নিয়মিত খাসির মাংস খেলে ফ্যাটি লিভারের ফাঁদে পড়ারও আশঙ্কা বাড়ে।

তাই ছোট্ট সোনাকে নিয়মিত খাসির মাংস খাওয়াবেন না। এই নিয়মটা মেনে চললেই তার লিভার বাবাজিকে অনায়াসে সুস্থ-সবল রাখতে পারবেন। এমনকি সন্তানের সার্বিক স্বাস্থ্যের হাল ফিরতেও সময় লাগবে না।

কোল্ড ড্রিংকস এড়িয়ে যেতে হবে

ছোটদের মধ্যে অনেকেই কোল্ড ড্রিংকস খেতে খুব পছন্দ করে। অথচ এই পানীয়ে রয়েছে অত্যন্ত ক্ষতিকর কিছু উপাদান, যা লিভারের সরাসরি ক্ষতি করে। এতে থাকা সুগার ফ্যাটি লিভারের ফাঁদে পড়ার আশঙ্কাও বহুগুণে বাড়াতে পারে। তাই ছোট্ট সোনাকে কোল্ড ড্রিংকস থেকে দূরে রাখতেই হবে।

মিষ্টি বেশি খেলেই চিত্তির!​

মিষ্টি হলো হাই ক্যালোরি ফুড। নিয়মিত মিষ্টি খেলে দেহের ওজন বাড়তে সময় লাগে না। এমনকি এই খাবারের কারসাজিতে লিভারেও পড়তে পারে ফ্যাটের প্রলেপ। তাই ছোট্ট সোনার লিভারের হাল ফেরাতে চাইলে তাকে মিষ্টি যতটা সম্ভব কম দিন। এতেই সে সুস্থ থাকবে।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :