গুরুত্বপূর্ণ অঙ্গ লিভারের স্বাস্থ্য ভালো রাখে যে পাঁচ খাবার

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ১৮:১৬ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০২৩, ১৭:৫৫

শরীরের সর্ববৃহৎ অঙ্গগুলোর মধ্যে একটি হলো লিভার। তাই তো দেহ থেকে টক্সিন বের করে দেওয়া থেকে শুরু করে হজমে সাহায্যকারী কিছু উৎসেচক তৈরিসহ একাধিক কাজ একা হাতে সামলায় এই অঙ্গটি। এই কারণেই সারা বিশ্বের তাবড় বিশেষজ্ঞরা সমবেতভাবে লিভারের স্বাস্থ্যের দিকে নজর ফেরানোর পরামর্শ দিচ্ছেন।

তবে মুশকিল হলো, চিকিৎসকদের এহেন সতর্কবার্তা শোনার পরও আমরা এমন কিছু ভুলের ফাঁদে পড়ি যা কি না যকৃতকে বড়োসড়ো ক্ষয়ক্ষতির মুখে ফেলে। এমনকি এই কারণে যকৃতে জমা হতে পারে বিষ। তাই বিপদ ঘটার আগেই এই অঙ্গের স্বাস্থ্য নিয়ে সাবধান হতে হবে।

ভাবছেন নিশ্চয়ই কীভাবে এই কঠিন কাজটা করবেন? আমাদের হাতের কাছে থাকা কয়েকটি খাবার নিয়মিত পাতে রাখলেই কিন্তু লিভার ড্যামেজের ফাঁদ থেকে বাঁচতে পারবেন বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। চলুন তবে জেনে নিই সেসব খাবার সম্পর্কে।

সবুজ শাক-সবজির জুড়ি মেলা ভার

লিভারকে সুস্থ-সবল রাখতে চাইলে নিয়মিত শাক-সবজি খেতে হবে। কারণ মৌসুমি যে কোনো শাক-সবজিতে রয়েছে জরুরি ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট ফাইবারের ভাণ্ডার, যা কি না যকৃতের বেহাল দশা বদলে দিতে পারে।

এমনকি এই অঙ্গে জমে থাকা দূষিত সব পদার্থকে শরীর থেকে বের করে দেওয়ার কাজেও শাক-সবজির জুড়ি মেলা ভার। তাই তো লিভার ডিজিজকে মাত দেওয়ার ইচ্ছা থাকলে আজ থেকেই এসব প্রাকৃতিক খাবারকে ডায়েটে জায়গা করে দিন।

একমুঠো বাদাম খেলেই খেলা ঘুরে যাবে

আমাদের হাতের কাছে উপস্থিত প্রায় সব বাদামেই রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভাণ্ডার। এই উপাদান কিন্তু লিভারের ময়লা বের করে দেওয়ার কাজে একাই একশো। এমনকি লিভার থেকে ফ্যাটের আস্তরণ গলিয়ে দেওয়ার কাজেও ওমেগা থ্রি জুড়ি মেলা ভার। তাই ফ্যাটি লিভারের মতো জটিল অসুখে ভুক্তভোগীরা অবশ্যই প্রতিদিন একমুঠো বাদাম খান। তাহলেই আপনাদের লিভারের হাল ফিরবে।

ধন্বন্তরি হলুদ

হলুদ হলো একটি মহৌষধ। তাই তো আয়ুর্বেদ চিকিৎসকরা বিভিন্ন রোগের চিকিৎসায় হলুদ খাওয়ার পরামর্শ দেন। এমনকি লিভারের রোগের ফাঁদ এড়িয়ে চলার কাজেও অত্যন্ত কার্যকরী হলুদ। আসলে এই ভেষজে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা লিভারের প্রদাহ প্রশমিত করে। এমনকি এই অঙ্গ থেকে ক্ষতিকর পদার্থ দূর করার কাজেও এর জুড়ি মেলা ভার। তাই তো ফেরাতে লিভারের হাল, হলুদ খাওয়া দরকার।

লেবুর বিকল্প নেই

লেবুতে রয়েছে ভিটামিন সি-এ ভাণ্ডার। এই ভিটামিন শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। তাই তো লিভার থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেওয়ার কাজেও এর জুড়ি মেলা ভার। এমনকি গবেষণায় দেখা গেছে, লিভার এনজাইমের ভারসাম্য ফেরানোর কাজে লেবু জাতীয় যে কোনো ফল অত্যন্ত উপকারী। সুতরাং লিভারকে সুস্থ সবল রাখতে চাইলে যত দ্রুত সম্ভব লেবুর সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।

বিটই মহৌষধ

লিভারের হাঁড়ির হাল ফেরাতে চাইলে বিটের মতো একটি উপকারী সবজিকে ডায়েটে জায়গা করে দিতেই হবে। এই সবজিতে রয়েছে বিটা ক্যারোটিন নামক একটি ন্যাচারাল অ্যান্টিঅক্সিডেন্ট, যা লিভার থেকে ক্ষতিকর পদার্থ বের করে দিতে পারে। তাই নীরোগ জীবনযাপন করতে চাইলে বিট খেতে ভুলবেন না!

(ঢাকাটাইমস/০৯ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

নারী মাদকসেবীদের চিকিৎসায় দশ বছরে আহ্ছানিয়া মিশন

সুস্থ আছেন জোড়া মাথা আলাদা করা দুই শিশু: স্বাস্থ্যমন্ত্রী

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করব না: স্বাস্থ্যমন্ত্রী

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :