মাদারীপুরে এক ইউনিয়নে ২৩ ইটভাটা, নষ্ট হচ্ছে ফসলি জমি

মাদারীপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২৪, ১৯:০৩

মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের উত্তর পাঁচখোলা গ্রামে এক সময় ছিল সবুজের সমারোহ। জমিতে বিভিন্ন ধরনের ফসল হতো। ইটভাটার আগ্রাসনে সেই সব ফসলি জমি এখন হারিয়ে গেছে। সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নেই গড়ে তোলা হয়েছে ২৩টি ইটভাটা। তবে এদের অধিকাংশ ইটভাটারই অনুমতি রয়েছে। স্থানীয়দের অভিযোগ পরিবেশ অধিদপ্তর জেলা প্রশাসনের এক শ্রেণির অসাধু কর্মকর্তার যোগসাজশে অনুমতি পেয়েছে তারা। এসব ইটভাটার কারণে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিসহ ফসলি জমি বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে অভিযোগ করেন স্থানীয়রা।

সরেজমিন দেখা গেছে, মাদারীপুর সদর উপজেলার উত্তর পাঁচখোলা গ্রামের ফসলি জমিতে রহিম খান সোবাহান ফকির গড়ে তুলেছেন একাধিক ইটভাটা। বিভিন্ন স্থানে গভীর গর্ত করে উর্বর মাটি তুলে ফেলা হয়েছে। আবার কোথাও সারি সারি ইট সাজিয়ে রাখা হয়েছে। পাশেই চিমনি দিয়ে বের হচ্ছে কালো ধোঁয়া। এতে বিপন্ন হচ্ছে পরিবেশ। নষ্ট হচ্ছে ফসলি জমি। শুধু এই দুই মালিকই নয়। এমন চিত্র পুরো মাদারীপুর জুড়ে।

পাঁচখোলা গ্রামের বাসিন্দা মোকলেসুর রহমান মোল্লা বলেন, ‘আমাদের এলাকায় আগে বিভিন্ন ধরনের ফসল উৎপাদিত হতো। কিন্তু গ্রামের অধিকাংশ ফসলি জমি এখন ইটভাটার দখলে। এরা জমি এমনভাবে গর্ত করে যাতে করে পাশের জমি ভেঙ্গে পড়ে। এভাবেই জমিগুলো দখল করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এক কর্মকর্তা জানান, ‘কৃষি কৃষিজমি নষ্টের অন্যতম কারণ ইটভাটা। এছাড়া ভাটার দূষণ বিরূপ প্রভাবে আশপাশের জমির ফসলহানি হচ্ছে। ফসলি জমি নষ্ট হয় এমন স্থানে ইটভাটার লাইসেন্স দেওয়া কর্তৃপক্ষের উচিত নয় বলেও জানান তিনি।

মাদারীপুর জজ কোর্টের এপিপি অ্যাডভোকেট আবুল হাসান সোহেল বলেন, ইট প্রস্তুত ভাটা নিয়ন্ত্রণ আইনে বলা আছে আবাসিক এলাকা কৃষি জমিতে কোনো ইটভাটা স্থাপন করা যাবে না। শুধু তাই নয়, ওই আইনে বলা হয়েছে নির্ধারিত সীমারেখার (ফসলি জমি) এক কিলোমিটারের মধ্যেও কোনো ইটভাটা করা যাবে না।

তবে মাদারীপুর ইটভাটা শিল্প মালিক সমিতির দায়িত্বশীল নেতারা এই বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি। এমনকি অভিযুক্ত ইটভাটা মালিকরাও কথা বলেননি।

ব্যাপারে মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুন বলেন, ‘কোনো কৃষি জমি নষ্ট করে ইটভাটা করা যাবে না। আইনগতভাবে এটা নিষিদ্ধ। অবৈধ ইটভাটা থাকলে সেগুলো বন্ধ করে দেওয়া হবে।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :