অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ: পাকিস্তানকে অল্প রানে আটকে সেমির আশা জিইয়ে রাখল বাংলাদেশ 

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪১ | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৩২

অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে খেলা নিশ্চিত করতে আজ সুপার সিক্সে গ্রুপ-১ এ নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশের যুবারা। যেখানে একদিকে রোহানাত বর্ষণের গতি ও সুইংয়ের ঝলক, অন্যদিকে শেখ পারভেজ জীবনের ঘূর্ণি; দুই টাইগার বোলারের তোপে বিধ্বস্ত হয়েছে পাকিস্তান। যার ফলে সেমিফাইনালে যাওয়ার পথে সহজ লক্ষ্য পেয়েছে বাংলাদেশ। যদিও শেষ চারের টিকিট নিশ্চিত করতে শুধু জয় নয়, বড় ব্যবধানে জিততে হবে লাল সবুজের প্রতিনিধিদের।

শনিবার (৩ ফেব্রুয়ারি) দক্ষিণ আফ্রিকার বেনোনিতে সুপার সিক্সের শেষ ম্যাচে প্রথমে ব্যাট করে ৪০.৪ ওভারে ১৫৫ রানে গুঁড়িয়ে গেছে পাকিস্তান। রোহানাত ও জীবন ৪টি করে উইকেট শিকার করেছেন। বেনোনিতে টস জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। পিচে ঘাস থাকায় অধিনায়কের সিদ্ধান্ত নিয়ে সন্দেহ ছিল না। দিনশেষে মাহফুজুর রাব্বির এই সিদ্ধান্তেরই জয় হলো। যদিও তাতে বড় কৃতিত্ব বোলার রোহানাত-দৌলা বর্ষন এবং শেখ পারভেজ জীবনের। দুজনের আঁটসাঁট বোলিং এবং উইকেট শিকারের সুবাদে ১৫৫ রানেই আটকেছে পাকিস্তান।

দুই পেসার ইকবাল হোসেন ইমন এবং মারুফ মৃধাকে দেখেশুনেই খেলেছেন পাকিস্তানের ওপেনাররা। রানের গতি খুব বেশি না হলেও সমীকরণের কথা ভেবে কিছুটা চিন্তায়ই পড়তে হচ্ছিল বাংলাদেশকে। পাকিস্তানের রান বাড়লেই বিপদ বাড়তো বাংলাদেশের। সেই দুশ্চিন্তা থেকে উদ্ধার করেছেন আগের ম্যাচের নায়ক বর্ষন। নিজের স্পেলের দ্বিতীয় ওভারেই বিপজ্জনক ওপেনার শামিল হুসেইনকে বোল্ড করেন তিনি। দুর্দান্ত ইনসুইংয়ে বোকা বনে যান ১৯ রান করা এই ওপেনার।

এরপর আযান আওয়াইজ এসেছিলেন। তবে বর্ষনেরই বাড়তি পেসের বাউন্স বলে আটকা তিনি। ফর্মে থাকা এই ব্যাটারকে ফিরিয়ে বাংলাদেশও স্বপ্ন দেখতে শুরু করেছিল। পাক অধিনায়ক সাদ বেগ ধরে খেলার চেষ্টায় ছিলেন, তবে আরিফুলের দুর্দান্ত রানআউটে সাজঘরে ফিরতে হয় তাকেও। তবে তখনো একপ্রান্ত আগলে ছিলেন আরেক ওপেনার শাহজাইব খান।

দলীয় ৭৬ রানে তাকেও প্যাভিলিয়নের পথ ধরতে হয়। এবার উইকেট শিকারী জীবন। ২৬ রান করা শাহজাইব ক্যাচ দেন উইকেটের পেছনে। ক্রমাগত ভাল বোলিং করেছেন জীবন। ফলাফলও পেয়েছেন হাতেনাতে। ৮৭ রানে আহমাদ হাসান আউট হন বর্ষনের বলে। এরপরেই ৮৯ রানে নিজের ২য় উইকেট শিকার করেন জীবন। হারুন আরশাদ ফেরেন আহরারের হাতে ক্যাচ দিয়ে।

সপ্তম উইকেটে অবশ্য বাংলাদেশের চিন্তা বাড়িয়েছেন আরাফাত মিনহাস এবং আলী আশফান্দ। দুজনের জুটি পাকিস্তানের ইনিংস টেনে নেন ১৩২ পর্যন্ত। এবার আরও একবার ত্রাতার ভূমিকায় বর্ষন। আশফান্দও ফিরেছেন আহরারকে ক্যাচ দিয়ে। এরপর তাদের ইনিংস আর বড় হয়নি।

বর্ষন আর জীবন আরও একটি করে উইকেট নিলে পাকিস্তানের ইনিংস শেষ হওয়াটা সময়ের ব্যাপার হয়ে যায়। শেষ উইকেট হিসেবে আউট হয়েছেন মিনহাস। টাইগার অধিনায়ক রাব্বির বলে যখন আউট হয়েছেন তখন পাকিস্তানের স্কোর ১৫৫।

(ঢাকাটাইমস/০৩ ফেব্রুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :