অমর একুশে বইমেলা-২০২৪

জমে উঠেছে বইমেলা, উপন্যাসের কাটতি বেশি

শেখ শাকিল হোসেন, ঢাবি প্রতিনিধি
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ২০:২৮
বরাবরের মতো অন্য প্রকাশের প্যাভিলিয়ন সেজেছে হুমায়ূন আহমেদে

অমর একুশে বইমেলা জমে উঠতে শুরু করেছে। সন্ধ্যা নামতেই দর্শনার্থীদের আনাগোনা বাড়ছে। বিশেষ করে সোহরাওয়ার্দী উদ্যান অংশের প্যাভিলিয়নগুলোতে ভিড় বেশি। সরেজমিনে বুধবার সন্ধ্যায় এমন চিত্র দেখা যায়।

সংশ্লিষ্টরা জানান, মোটামুটি সব ধরণের বইয়ের বিক্রি চলছে। তবে, উপন্যাসের কাটতি বেশি। নতুন—পুরাতন সবধরনের বই—ই পাঠকরা কিনছেন। এছাড়াও গল্প, সায়েন্স ফিকশন, আত্মউন্নয়নমূলক বইয়ের বিক্রিও ভালো।

প্রথমা প্রকাশনের বিক্রয়কর্মী জহুরুল ইসলাম ঢাকা টাইমসকে জানান, আমাদের সবচেয়ে বেশি চলছে আনিসুল হকের ‘কখনো আমার মাকে’ বইটি। মধ্যবয়সী পাঠকরাই বেশি আসছেন। উপন্যাসের বিক্রি বেশি। কিন্তু, কবিতার বিক্রি কম। অনুপম প্রকাশনীর বিক্রয়কর্মী মো. ইমরান ঢাকা টাইমসকে বলেন, আমাদের প্রকাশনীতে উপন্যাসের সংখ্যা বেশি। মোটামুটি উপন্যাসের বিক্রিই বেশি। তবে, বিজ্ঞানভিত্তিক এবং গণিতভিত্তিকসহ অন্যান্য ধাঁচের বইও বিক্রি হচ্ছে।

এদিকে মেলায় পুরাতন জনপ্রিয় লেখকদের বইয়ের চাহিদা তুঙ্গে দেখা গেছে। মিজান পাবলিশার্সের বিক্রয়কর্মী শিপ্রা বর্মন ঢাকা টাইমসকে জানান, আমাদের পুরোনো লেখকদের বই বেশি চলছে। বিশেষ করে শরৎচন্দ্র, রবীন্দ্রনাথ ঠাকুরের বই এবং ম্যাক্সিম গোর্কির ‘মা’ উপন্যাসটিও ভাল চলছে।

শব্দশৈলির বিক্রয়কর্মী সুদেব চন্দ্র ঢাকা টাইমসকে জানান, আমাদের এখানে নতুন বই ‘সায়েন্স অফ হিউম্যান বিহেভিয়ার’, উপন্যাস ‘মেরুপ্রভা’ এবং ‘মীরা’ ভালো চলছে। এছাড়াও, ফ্রিল্যান্সিংয়ের বই ‘প্রিন্ট অন ডিমান্ডে হাতে খড়ি— ফ্রিল্যান্সিং শিখে ব্যবসা’, আত্মউন্নয়নমূলক বই ‘সাফল্যের পথে’ ভাল চলছে।

মিজান পাবলিশার্সের সামনে দর্শক-ক্রেতাদের ভিড়

অন্যপ্রকাশের বিক্রয়কর্মী সাইফুল ইসলাম ঢাকা টাইমসকে জানালেন, বরাবরই হুমায়ূন আহমেদের বইয়ের বিক্রি বেশি। এছাড়া সাদাত হোসাইনের উপন্যাসও ভালো চলছে। নতুন লেখক হিসেবে সোহাইল রহমানের ‘মিথ্যা ঘটনা অবলম্বনে’ বইটিও ভালো বিক্রি হচ্ছে।

তবে, মেলায় নন—ফিকশন ঘরানার প্রকাশনীর স্টলগুলোতে ভিড় কিছুটা কম। নন—ফিকশন বইয়ের পাঠকশ্রেণি আলাদা বলেন জানালেন সংশ্লিষ্টরা।

ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (সেলফ অ্যান্ড ডিসট্রিবিউশন) একেএম কামরুজ্জামান ঢাকা টাইমসকে বলেন, ইউপিএল গবেষণাধর্মী বই প্রকাশ করে। আমাদের সকল শাখার বই মোটামুটি আছে। বিশেষ করে যারা শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি, রাষ্ট্র, সমাজ, ইত্যাদি বিষয় নিয়ে গবেষণা করে বেশিরভাগ তারাই আমাদের এখানে আসছেন। বাচ্চাদের বইও আছে আমাদের এখানে।

বুধবার সারাদিন যা হলো

অমর একুশে বইমেলা ২০২৪—এর সপ্তম দিনে নতুন বই এসেছে ৬৯টি। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ গোবিন্দ চন্দ্র দেব’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক প্রদীপ কুমার রায়। আলোচনায় অংশগ্রহণ করেন জয়দুল হোসেন এবং সাইফুল্লাহ মাহমুদ দুলাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক।

এছাড়াও, ‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক ও নাট্যকার ইসহাক খান, প্রাবন্ধিক ও গবেষক মিল্টন বিশ্বাস, শিশুসাহিত্যিক সারওয়ার—উল ইসলাম এবং কবি মেঘ অদিতি।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি বিমল গুহ, শিহাব সরকার এবং টোকন ঠাকুর। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মীর বরকত, কাজী মাহতাব সুমন এবং অনন্যা লাবণী। সাংস্কৃতিক অনুষ্ঠানে পুথি পাঠ করেন জালাল খান ইউসুফী। এছাড়াও ছিল নূরুননবী শান্তের পরিচালনায় ‘ভাবনগর ফাউন্ডেশন’ পরিবেশিত চর্যাপদের গান এবং মো. সাকিবুল ইসলামের পরিচালনায় নৃত্যসংগঠন ‘মীর মশাররফ হোসেন স্মৃতি একাডেমী’র পরিবেশনা। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী সুমন চৌধুরী, শাহনাজ নাসরীন ইলা, ডা. মকবুল হোসেন, অরূপ বিশ্বাস, করবী দাস, স্নিগ্ধা অধিকারী, নূরতাজ পারভীন এবং জান্নাত—এ—ফেরদৌসী। যন্ত্রাণুষঙ্গে ছিলেন এনামুল হক ওমর (তবলা), মো. নূর এ আলম (কী—বোর্ড), অসিত বিশ্বাস (এসরাজ) এবং নাজমুল আলম খান (মন্দিরা)।

আজকের কর্মসূচি

বৃহস্পতিবার অমর একুশে বইমেলার অষ্টম দিনে বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্মরণ: আহমদ শরীফ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন রাজীব সরকার। আলোচনায় অংশগ্রহণ করবেন মোরশেদ শফিউল হাসান এবং আফজালুল বাসার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/কেএ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :