জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চাইবে ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৬ | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:১৫

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চাইবে ফিলিস্তিন এবং বৈশ্বিক সংস্থাটির সদস্য রাষ্ট্রগুলো এ বিষয়ে সর্মথনের জন্য আহ্বান জানানো হবে বলে জানিয়েছেন জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর। খবর আনাদোলুর।

বৃহস্পতিবার নিউইয়র্কে সাংবাদিকদের রিয়াদ মনসুর বলেন, ‘জাতিসংঘের অন্যান্য সদস্যরাষ্ট্রের সঙ্গে আমরা বিষয়টি নিয়ে আলোচনা শুরু করেছি। আমরা বিভিন্ন জিনিস ব্যবহার করব, যার মধ্যে আমাদের কাছে একটি বিবৃতি থাকতে পারে এবং পূর্ণ সদস্যপদ পেতে সদস্যরাষ্ট্রগুলোর সমর্থন আদায়ে একটি স্বাক্ষর অভিযান পরিচালনার প্রস্তুতি নিচ্ছি। শিগগিরই সেসব স্বাক্ষর সম্বলিত একটি আবেদনপত্র সাধারণ পরিষদে জমা দেওয়া হবে।’

বুধবার ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে ‘স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে ইসরায়েল স্বীকৃতি দেওয়ার বিষয়ে একটি প্রস্তাবের ওপর ভোট হয়। নেসেটের ১২০ জন সদস্যের মধ্যে ৯৯ জনই ফিলিস্তিনের স্বাধীনতার বিপক্ষে ভোট দেন। এর এক দিন পরই এই মন্তব্য করেন ফিলিস্তিনি রাষ্ট্রদূত।

এ বিষয়ে তিনি বলেন, ‘ফিলিস্তিনিদের স্বাধিকার ও স্বাধীনতা সম্পর্কিত যে ইস্যুতে সিদ্ধান্ত গ্রহণের অধিকার একমাত্র ফিলিস্তিনের জনগণের এবং আমরা এটি করার জন্য কারো কাছ থেকে অনুমতি চাইব না।’

মনসুর আরও বলেন, ফিলিস্তিন জাতিসংঘের সাধারণ অধিবেশনে ইসরায়েলকে গাজায় আগ্রাসন বন্ধ করতে বাধ্য করার জন্য বাস্তব পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানানো হবে। এরমধ্যে রয়েছে- দেশগুলোকে ইসরায়েলের কাছে অস্ত্র ও গোলাবারুদ না পাঠাতে বা বিক্রি না করতে এবং বসতি স্থাপনকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের আহ্বান।

প্রসঙ্গত, ২০১২ সালে ‘পর্যবেক্ষক’ হিসেবে জাতিসংঘে যোগ দেয় ফিলিস্তিন। এতে জাতিসংঘের সাধারণ পরিষদে আলোচনা-বিতর্কে অংশ নিলেও কোনো প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোট দেওয়ার অধিকার নেই দেশটির।

জাতিসংঘের সনদ অনুসারে, কোনো দেশ যদি এই সংস্থার সদস্য হতে চায়, সেক্ষেত্রে তাকে প্রথমে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সুপারিশ জোগাড় করতে হয়। সেই সুপারিশক্রমেই দেশটিকে সদস্যপদ দেওয়ার ব্যাপারটি বিবেচনা করে সাধারণ পরিষদ।

ফিলিস্তিনি রাষ্ট্রদূত আরও বলেন, ‘১৯৪৭ সালেই দু’টি স্বাধীন রাষ্ট্র গঠনের সিদ্ধান্ত নিয়েছিল আন্তর্জাতিক সম্প্রদায়। তবে তা বাস্তবায়ন হয়নি। বর্তমান পরিস্থিতিতে ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দিয়ে দেশটির জনগণের পাশে দাঁড়ানো আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব।’

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :