সহযোগী সংগঠনে বিশৃঙ্খলা বন্ধে জোর দিচ্ছে আওয়ামী লীগ

জাফর আহমেদ, ঢাকা টাইমস
| আপডেট : ১২ মার্চ ২০২৪, ০৯:৩৪ | প্রকাশিত : ১২ মার্চ ২০২৪, ০৯:২৪

সরকার গঠন করে এবার দলের দিকে নজর দিচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সহযোগী সংগঠনে বিশৃঙ্খলা বন্ধে জোর দেওয়ার পাশাপাশি দ্বন্দ্ব নিরসন করে নতুন কর্মসূচি গ্রহণ করে সাংগঠনিক কার্যক্রম আরও বৃদ্ধি করতে বৈঠক করবে দলটি।

কৃষক লীগ, ছাত্রলীগ, মহিলা লীগ, যুবমহিলা লীগ ও শ্রমিক লীগ এই পাচঁটি সংগঠন ছাড়াও আওয়ামী লীগের বিভিন্ন বিভাগের নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করবে দলটি। আগামী ৩০ মার্চ রংপুর ও ৩১ মার্চ চট্টগ্রাম বিভাগের নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। বিভাগ ছাড়াও সহযোগী সংগঠনের সঙ্গে বৈঠক করার তারিখ নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন সভায় উপস্থিত থাকা একাধিক আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা।

রবিবার আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

সম্পাদকমণ্ডলীর সভা সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের যেসব সহযোগী সংগঠনের মধ্যে বিশৃঙ্খলা আছে তা বন্ধ, নতুন কর্মসূচি গ্রহণ করে সাংগঠনিক কার্যক্রম আরও বৃদ্ধি করতে বৈঠক করে নির্দেশনা দেবে আওয়ামী লীগ। যেসব জেলা-উপজেলায় সম্মেলন সম্পন্ন করা যায়নি এবং নতুন করে যেসব জেলা-উপজেলা কমিটির মেয়াদ শেষ হয়েছে তাদের সম্মেলন করে কমিটি দ্রুত দিতে নির্দেশনা দেবে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সৃষ্ট বিভেদ নিরসন, উপজেলা পরিষদ নির্বাচনে করণীয় এবং মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোতে দ্রুততম সময়ে সম্মেলন অনুষ্ঠান নিয়ে আলোচনা হতে পারে । এ ছাড়া যেসব স্থানে সম্মেলনের পর পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি, সেগুলো সম্পন্ন করার তাগিদ দেওয়া হবে। বিভিন্ন বিভাগ ও জেলা, উপজেলার দায়িত্বশীল নেতাকর্মীদের সঙ্গে রমজান মাসে প্রতিদিন সাংগঠনিক বিষয় নিয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কথা বলবেন।

রোজায় নেতাকর্মীদের ইফতার পার্টি না করার নির্দেশনা দিয়েছে আওয়ামী লীগ। দলের সভাপতি শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক এই নির্দেশ দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। যে টাকা দিয়ে ইফতার পার্টি করা হতো, সেই টাকা বা ইফতারসামগ্রী দরিদ্র, অসহায় মানুষের মাঝে বিতরণ করার নির্দেশা দিয়েছেন তিনি।

আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, যুবলীগ-ছাত্রলীগ বুঝি না অপরাধী অপরাধীই। সরকারি দলের ছত্রছায়ায় কেউ অপরাধ করে পার পাবে না। যে অপরাধ করবে, সে আমাদের কাছে অপরাধী হিসেবে পরিচিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিষয়ে অত্যন্ত কঠোর। সরকার অপরাধের ব্যাপারে যখন কাউকে ছাড় দেয় না তখন বুঝা যায় সরকার অপরাধীকে অপরাধী হিসেবেই দেখে সে যতই প্রভাবশালী হোক ছাড় নয়।

আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান ঢাকা টাইমসকে বলেন, কৃষক লীগ, ছাত্রলীগ, মহিলা লীগ, যুবমহিলা লীগ ও শ্রমিক লীগ এই পাচঁটি সংগঠনের সঙ্গে আওয়ামী লীগ বৈঠক করবে। তাদের সঙ্গে কবে বসবে সেই দিনক্ষণ ঠিক করা হয়েছে। এ বিষয়ে সংবাদমাধ্যমকে পরে জানানো হবে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী ঢাকা টাইমসকে বলেন, সম্পাদকমণ্ডলীর সভায় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আগামী ৩০ মার্চ রংপুর ও ৩১ মার্চ চট্টগ্রাম বিভাগের নেতাকর্মীদের সঙ্গে বৈঠকে বসবে আওয়ামী লীগ। এছাড়া দলের সংহযোগী সংগঠনের সঙ্গে সাংগঠনিক তৎপরতা বৃদ্ধি করতে বৈঠক করবে দলটি।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন ঢাকা টাইমসকে বলেন, বিভাগীয় নেতাকর্মীদের সঙ্গে বসার পাশাপাশি সহেযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গেও বসবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন ঢাকা টাইমসকে বলেন, আওয়ামী লীগ আগামী ৩০ মার্চ রংপুর ও ৩১ মার্চ চট্টগ্রাম বিভাগের নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১২মার্চ/জেএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :