কোচবিহারে একই দিনে সভা, পরস্পরকে আক্রমণ মোদী ও মমতার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২৪, ১৪:৫৪

ভারতে আসন্ন লোকসভা নির্বাচনের আবহে প্রতিপক্ষকে ভোটের ময়দানে কোনও অংশে ছাড়তে নারাজ রাজনৈতিক দলগুলো। তার প্রতিফলন দেখা গেছে, পশ্চিমবঙ্গের কোচবিহারে বৃহস্পতিবারের জনসভাতেও যেখানে একে অন্যকে বিঁধেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। দুজনেই এদিনের সভার জন্য বেছে নিয়েছিলেন কোচবিহার জেলাকে।

তৃণমূলের নেতা-মন্ত্রীদের বিরুদ্ধে ওঠা দুর্নীতি এবং সন্দেশখালিতে নারী নির্যাতনের অভিযোগ উল্লেখ করে মোদি বলেছেন, ‘তৃণমূলের মন্ত্রীদের ঘর থেকে নোটের পাহাড় মিলেছে। এরা সবাই মিলে অপরাধীদের বাঁচাতে চান।’

একই সঙ্গে নাগরিকত্ব আইন বা সিএএ প্রসঙ্গে মোদি বলেছেন, ‘আমরা চাই বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সহজ হোক। সেখানে আসা যাওয়া সহজ হোক। তার জন্য আমরা নিরন্তর কাজ করছি। কিন্তু তৃণমূল, বাম আর ইন্ডি (ইন্ডিয়া) জোট অপপ্রচার করছে। এরা মতুয়া, রাজবংশীদের পরোয়া করে না।”

অন্যদিকে মমতা আবার অভিযোগ করেছেন, বিজেপি নিজেদের স্বার্থে কেন্দ্রীয় সংস্থার ব্যবহার করে।

বৃহস্পতিবার মাথাভাঙ্গার সভা থেকে তিনি বলেছেন, ‘বিজেপি আদর্শ আচরণবিধি মানে না। কারণ ওটা ওদের ঘরবাড়ি। যার বিয়ে, সেই পুরোহিত। এজেন্সি দিয়ে নির্বাচন করাচ্ছে। বাড়ি-বাড়ি গিয়ে বলছে যে বিজেপিতে ভোট দাও। আর এজেন্সি থেকে মুক্তি পাও। আমি এজেন্সিকে ভয় পাই না।’

মোদি যেমন গত দশ বছরের উন্নয়ন এবং বিরোধীদের দুর্নীতির কথা বলে বিজেপিকে ভোট দিতে বলেছেন, মমতাও তার বক্তব্যের শেষ তৃণমূলের প্রার্থীর গুণগান করে বলেছেন, ‘আমার মুখটা মনে করবেন আর একটা করে ভোট দেবেন।’

দু’টি দলই যে কোচবিহারকে গুরুত্ব দিচ্ছে সেই বিষয়টা স্পষ্ট। ২০১৯ সালে ২৪ ঘণ্টার ব্যবধানে নরেন্দ্র মোদী এবং মমতা ব্যানার্জীকে দেখা গিয়েছিল কোচবিহারে।

সে বছর লোকসভা ভোটে বিজেপির নিশীথ প্রামাণিক জিতেছিলেন ৫৪ হাজার ভোটে। আর ২০২১-এর এই জেলার ন’টি বিধানসভার মধ্যে বিজেপি দখলে রেখেছিল ছ’টি। তাই আসন্ন নির্বাচনে এই কেন্দ্রকে নিজেদের দখলে রাখতে মরিয়া বিজেপি।

অন্য দিকে তৃণমূলও লড়াইয়ের ময়দান ছাড়তে নারাজ। তাদের প্রার্থী জগদীশ বসুনিয়া রাজবংশী সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করেন এবং সিতাইয়ের বিধায়ক। আর কোচবিহারের ভোটার তালিকার ৩২ শতাংশই রাজবংশী সম্প্রদায়ের।

সূত্র: বিবিসি

(ঢাকাটাইমস/০৫এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ব্রাজিলে ভারী বৃষ্টিতে নিহত ৩৯, নিখোঁজ ৭০

বিজ্ঞান, প্রযুক্তি খাতের উন্নয়নে জোর দিচ্ছে ইরান-সৌদি

সৌদিতে ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার

হরদীপ সিং নিজ্জরকে হত্যার ঘটনায় কানাডায় তিন ভারতীয় গ্রেপ্তার

অস্ট্রেলিয়াজুড়েও বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ, সংযত ভূমিকায় পুলিশ

নাইজারে মার্কিন ঘাঁটিতে রুশ সেনাদের অবস্থান

যুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ২২০০ জন গ্রেপ্তার

পাকিস্তানের প্রথম চন্দ্রাভিযান শুরু, স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ

ব্রাজিলে ভারী বর্ষণ ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৯ 

গাজা পুনর্গঠনে সময় লাগবে কয়েক দশক, খরচ ৪০ বিলিয়ন ডলার: জাতিসংঘ

এই বিভাগের সব খবর

শিরোনাম :