লিভারের অসুখকে গ্যাসের ব্যথা ভেবে এড়িয়ে যান? লক্ষণ জেনে সাবধান হোন এখনই

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২৪, ১২:১৫

লিভার বা যকৃৎ মেরুদণ্ডী ও অন্যান্য কিছু প্রাণীদেহে অবস্থিত একটি অভ্যন্তরীণ অঙ্গ। মানবদেহে মধ্যচ্ছদার নিচে উদরগহ্বরের উপরে পাকস্থলীর ডান পাশে লিভারের অবস্থান। লিভারে পিত্তরস উৎপন্ন হয়। এই পিত্তরস এক ধরনের ক্ষারীয় যৌগ, যা পরিপাকে সহায়তা করে।

দেহের গুরুত্বপূর্ণ এই অঙ্গটিতে সমস্যা হলে প্রথম প্রথম তা বোঝা যায় না। অনেকে আবার গ্যাসের ব্যথা ভেবে গ্যাসের ওষুধ খেয়ে নেন‌। কিন্তু তাতে লিভারের সমস্যা কমে না। বরং বাড়ে। তাই জেনে নিন কোন কোন লক্ষণ দেখলে আগেই সতর্ক হবেন।

১। পাঁজরের একটু নীচে, পেটের ডান দিকে ব্যথা হচ্ছে? তাহলে সময় থাকতেই সাবধান হন। এটি লিভারের সমস্যার লক্ষণ হতে পারে।

২। চোখের সাদা অংশের রং, গায়ের চামড়া হলুদ হয়ে যাচ্ছে? এই লক্ষণকে অবহেলা করবেন না একেবারেই। কারণ এটি জন্ডিসের লক্ষণ। জন্ডিস লিভারের গুরুতর রোগ। সঠিক সময়ে ধরা না পড়লে প্রাণ সংশয় হতে পারে।

৩। হঠাৎ করেই খাওয়া-দাওয়ার ইচ্ছা চলে গেছে? যদি দেখেন খাবার খেতে ইচ্ছা করছে না, তাহলে লিভারের সমস্যা হতে পারে। এমন সমস্যা চলতে থাকলে অবিলম্বে চিকিৎসকের কাছে যাওয়া জরুরি।

৪। কিছু খেলেই বমি পাচ্ছে? সারাক্ষণ একটা বমি বমি ভাব আসছে? লিভারের সমস্যা থেকে এমনটা হতে পারে। ফ্যাটি লিভার হয়েছে কি না তা পরীক্ষা করিয়ে নেওয়া জরুরি।

৫। এছাড়া মল ও মূত্রের রং যদি হঠাৎ করে পাল্টে যায়, তাহলে এখনই সাবধান হওয়া উচিত। লিভারের কোনো সমস্যা থেকে এরকম হতে পারে। আবার লিভারের কার্যক্ষমতা কমে গেলে খাবার হজমেও সমস্যা দেখা দেয়। তাই সাবধানতার কোনো বিকল্প নেই।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :