আল-আকসা মসজিদের তলদেশে ইসরায়েলি মন্ত্রিসভার বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ মে ২০১৭, ১১:২৯

আল-আকসা মসজিদের তলদেশে খোঁড়া টানেলে প্রথমবারের মতো মন্ত্রিসভার বৈঠক করেছে ইসরায়েল। এই ঘটনাকে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ‘উস্কানিমূলক’ বলে এর তীব্র নিন্দা জানিয়েছে।

মক্কার মসজিদুল হারাম এবং মদীনার মসজিদে নববীর পর মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদ।

ইসরায়েলের মন্ত্রিসভা পূর্ব জেরুজালেম আল-কুদস দখলের ৫০তম বার্ষিকীতে গতকাল রবিবার এই মসজিদের পশ্চিম দেয়ালের নিচের ভূগর্ভস্থ টানেলে সাপ্তাহিক বৈঠক করেছে। বৈঠকে পূর্ব জেরুজালেমে খনন ও নির্মাণকাজে অতিরিক্ত বাজেট বরাদ্দ দেয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

হামাস এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক জেরুজালেম সফরের পর এই ধৃষ্ঠতা দেখানোর সাহস পেয়েছে ইসরায়েল।

হামাসের মুখপাত্র আব্দুল লতিফ আল-কানু বলেন, আল-আকসার তলদেশে ইসরায়েলি মন্ত্রিসভার বৈঠক একটি বিপজ্জনক ও উস্কানিমূলক পদক্ষেপ। এ থেকে প্রমাণ হয়, গোটা জেরুজালেম আল-কুদসকে ইহুদিকরণ করতে চায় তেল আবিব।

তিনি এ ঘটনার তীব্র প্রতিবাদ জানাতে মুসলিম ও আরব দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেন, এই ধৃষ্ঠ ইসরায়েলের সঙ্গে যদি ফিলিস্তিন কর্তৃপক্ষ আবার কোনো আলোচনায় বসে তাহলে তা হবে মুসলিম বিশ্বের সঙ্গে বিশ্বাসঘাতকতা ও ক্ষমার অযোগ্য অপরাধ।

ইসরায়েল ১৯৬৭ সালে জর্দান নদীর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম আল-কুদস দখলে নেয়। এই পূর্ব জেরুজালেমে আল-আকসা মসজিদ অবস্থিত। দখলের পর থেকেই এই মসজিদের তলদেশে অসংখ্য টানেল খননের পাশাপাশি এই এলাকায় বহু বসতি স্থাপন করেছে তেল আবিব।

ইসরায়েলি মন্ত্রিসভার রবিবার পদক্ষেপের প্রতিবাদে ফিলিস্তিন কর্তৃপক্ষের সিনিয়র কর্মকর্তা সায়েব এরিকাত বলেন, ইসরায়েল আল-আকসা মসজিদের তলদেশে সাপ্তাহিক বৈঠক করে যে উস্কানি দিয়েছে আমরা কঠোরতম ভাষায় তার নিন্দা জানাচ্ছি।

(ঢাকাটাইমস/২৯মে/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :