বিপিএলের ষষ্ঠ আসরে ডিআরএস ও বিদেশি আম্পায়ার

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ সেপ্টেম্বর ২০১৮, ২৩:১০ | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০১৮, ২২:৪৫

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেটের টি-টোয়েন্টির ষষ্ঠ আসরে আম্পায়ারের সিদ্ধান্ত সঠিক না ভুল তা যাচাই করার জন্য থাকছে থার্ড আম্পায়ারের কাছে পাঠানোর ব্যবস্থা (ডিআরএস)। এছাড়াও প্রতিটি দল দেশি ও বিদেশি মিলে আগের বারের দলের চারজন ক্রিকেটারকে রেখে দিতে পারবে। একই সঙ্গে প্রতি ম্যাচে বাংলাদেশের আম্পায়ারের পাশাপাশি একজন করে বিদেশি আম্পায়ার খেলা পরিচালনায় থাকবেন।

বিপিএল আয়োজক ও ব্যবস্থাপক কমিটির সভায় সিদ্ধান্তগুলো আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছে। শনিবার বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক এ তথ্য জানান।

শেরে বাংলা স্টেডিয়ামে গভর্নিং কাউন্সিলের সভা শেষে আজ বিকেলে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপে সচিব ইসমাইল হায়দার মল্লিক জানান, আগামী বছর ৫ জানুয়ারি থেকে বিপিএল শুরুর দিন বহাল আছে। আর সদ্য প্রয়াত বিপিএল গভর্নিং কাউন্সিলর চেয়ারম্যান আফজালুর রহমান সিনহার জায়গায় ভাইস চেয়ারম্যান শেখ সোহেল ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘আজকে আমরা বিপিএলে ফ্র্যাঞ্চাইজিদের নিয়ে বসেছিলাম। পাঁচ জানুয়ারি থেকে বিপিএল শুরু করবো। ওইটার কারণে আমরা কিছু সিদ্ধান্ত চূড়ান্ত করলাম। বিপিএল পরিচালনা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন সোহেল ভাই (শেখ সোহেল)।’

বিপিএল গভর্নিং কাউন্সিল সদস্য সচিবের দেয়া তথ্য অনুযায়ী, এবার প্লেয়ার ড্রাফট হবে ২৫ অক্টোবর। বিপিএলে এবার রিভিউ থাকবে। প্রতি ইনিংসে প্রতিটি দল একটি করে রিভিউ নেয়া যাবে। প্রতি ম্যাচ একজন করে বিদেশি আম্পায়ার থাকবে। প্রতিটি দল চারজন করে খেলোয়াড় রেখে দিতে পারবে। সেপ্টেম্বরের মধ্যে দলগুলোকে রেখে দেয়া খেলোয়াড়দের নাম দিতে হবে। ড্রাফটের বাইরে থেকে প্রতিটি দল দুজন করে খেলোয়াড় নিতে পারবে। বাকিদের ড্রাফট থেকে কিনতে হবে। গতবার বিপিএল খেলেছেন এমন বিদেশিদের এবারের ড্রাফটে থাকতে হবে।

এছাড়া এবার আরও একটি নতুন নিয়ম প্রচলন করা হচ্ছে। যারা গতবার ড্রাফটে ছিলেন না, তাদের মধ্য থেকে দুজন করে খেলোয়াড় ফ্র্যাঞ্চাইজিগুলো দলে নিতে পারবে। এই সিদ্ধান্তগুলো নেয়া হয়েছে। পাঁচ জানুয়ারির তারিখ বড়জোর একদিন এগোতে পারে।

রেজিস্ট্রার্ড প্লেয়ারের বাইরে দুজনকে খেলোয়াড় (বিদেশি) দলে নিতে পারার কারণ ব্যাখ্যা করে মল্লিক বলেন, ‘যেহেতু এ বছর জাতীয় নির্বাচন, তাই আমাদের খেলার তারিখ পিছিয়ে জানুয়ারিতে নেয়া হয়েছে। যে সময়ে অন্যান্য লিগ শুরু হবে। ফলে প্রতিটি দলের যে পরিমাণ খেলোয়াড়ের প্রয়োজন হবে, সেটা পূরণ করার জন্য আনরেজিস্ট্রার্ড দুজন করে খেলোয়াড় নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

ঢাকাটাইমস/০১সেপ্টেম্বর/প্রতিনিধি/ ইএস

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :